এসএসসি পরীক্ষা শুরু সকাল ১১টায়

চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষা সারাদেশে আজ বৃহস্পতিবার সকাল ১১টায় শুরু হবে এবং চলবে দুপুর ১টা পর্যন্ত।
ssc exams
ছবি: স্টার ফাইল ফটো

চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষা সারাদেশে আজ বৃহস্পতিবার সকাল ১১টায় শুরু হবে এবং চলবে দুপুর ১টা পর্যন্ত।

এমসিকিউ পরীক্ষার সময় ২০ মিনিট ও রচনামূলক পরীক্ষার সময় ১ ঘণ্টা ৪০ মিনিট।

পরীক্ষাকেন্দ্রে ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের প্রবেশ করতে হবে।

এ দিকে, গত কয়েকদিনের বৃষ্টি ও রাস্তা খোঁড়াখুঁড়ির কারণে রাজধানীর বেশ কয়েকটি রাস্তায় পানি জমে যানবাহন চলাচলে বেশ ধীরগতি হওয়ায় এসএসসি পরীক্ষার্থীদের পর্যাপ্ত সময় নিয়ে কেন্দ্রের উদ্দেশে রওনা দেওয়ার অনুরোধ জানিয়েছে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগ।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আজ দেশের প্রায় সবগুলো জেলায় মাঝারি থেকে ভারি বৃষ্টির প্রবল সম্ভাবনা রয়েছে। ঢাকায় একাধিকবার বৃষ্টির সম্ভাবনার কথা জানানো হয়েছে।

এ বছর ৯ সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন।

শুধু সাধারণ শিক্ষা বোর্ডগুলোর অধীন এসএসসি পরীক্ষার্থী ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ জন। দেশব্যাপী ৩ হাজার ৭৯০টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ বছর ঢাকা শিক্ষা বোর্ডে পরীক্ষার্থীর সংখ্যা ৩ লাখ ৯৪ হাজার ৯৯৮ জন, রাজশাহী বোর্ডে এক লাখ ৯৬ হাজার ৬০০ জন, কুমিল্লা বোর্ডে এক লাখ ৮৮ হাজার ৭১৪ জন, যশোর বোর্ডে এক লাখ ৭০ হাজার ৩৭৭ জন, চট্টগ্রাম বোর্ডে এক লাখ ৪৯ হাজার ৭১০ জন, বরিশাল বোর্ডে ৯৫ হাজার ৯৭৬ জন, সিলেট বোর্ডে এক লাখ ১৬ হাজার ৪২৭ জন, দিনাজপুর বোর্ডে এক লাখ ৭৩ হাজার ৯৬১ জন এবং ময়মনসিংহ বোর্ডে এক লাখ ১২ হাজার ৯৪৮ জন।

পরীক্ষা চলবে আগামী ১ অক্টোবর পর্যন্ত।

আজ বাংলা (আবশ্যিক) প্রথম পত্র, সহজ বাংলা প্রথম পত্র পরীক্ষা অনুষ্ঠিত হবে। আগামী ১৭ সেপ্টেম্বর বাংলা (আবশ্যিক) দ্বিতীয় পত্র, সহজ বাংলা দ্বিতীয় পত্র পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ ছাড়াও, ১৯ সেপ্টেম্বর ইংরেজি (আবশ্যিক) প্রথম পত্র, পরদিন ২০ সেপ্টেম্বর ইংরেজি (আবশ্যিক) দ্বিতীয় পত্র, ২২ সেপ্টেম্বর গণিত, ২৪ সেপ্টেম্বর পদার্থ বিজ্ঞান (তত্ত্বীয়), বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা, ফিন্যান্স ও ব্যাংকিং, পরদিন ২৫ সেপ্টেম্বর গার্হস্থ্য বিজ্ঞান (তত্ত্বীয়), কৃষি শিক্ষা  (তত্ত্বীয়), সংগীত (তত্ত্বীয়), আরবি, সংস্কৃত, পালি, শারীরিক শিক্ষা ও ক্রীড়া (তত্ত্বীয়), চারু ও কারুকলা (তত্ত্বীয়), ২৬ সেপ্টেম্বর রসায়ন (তত্ত্বীয়), পৌরনীতি ও নাগরিকতা, ব্যবসায় উদ্যোগ, পরদিন ২৭ সেপ্টেম্বর ভূগোল ও পরিবেশ, ২৮ সেপ্টেম্বর জীববিজ্ঞান (তত্ত্বীয়) ও অর্থনীতি ও ২৯ সেপ্টেম্বর হিসাব বিজ্ঞান পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আগামী ১ অক্টোবর উচ্চতর গণিত (তত্ত্বীয়) পরীক্ষার মাধ্যমে এসএসসি পরীক্ষা শেষ হবে।

আগামী ১০ অক্টোবর থেকে ১৫ অক্টোবরের মধ্যে ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড এ তথ্য জানিয়েছে।

Comments

The Daily Star  | English

Putin and Kim at official welcome in North Korea, vow new multipolar world

Putin, who arrived before dawn, is on his first trip to the North Korean capital in 24 years, a visit likely to reshape decades of Russia-North Korea relations at a time when both countries face international isolation.

3h ago