জাপানি ‘কুমন’ পদ্ধতি নিয়ে ব্র্যাক-একমাত্রার চুক্তি

জাপানি কুমন শিখন পদ্ধতি পরিচালনার উদ্দেশ্যে ব্র্যাক কুমন লিমিটেড এবং একমাত্রা সোসাইটির মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।
কুমন, ব্র্যাক কুমন লিমিটেড, ব্র্যাক, একমাত্রা সোসাইটি,
উদ্দেশ্যে ব্র্যাক কুমন লিমিটেড এবং একমাত্রা সোসাইটির মধ্যে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান। ছবি: সংগৃহীত

জাপানি কুমন শিখন পদ্ধতি পরিচালনার উদ্দেশ্যে ব্র্যাক কুমন লিমিটেড এবং একমাত্রা সোসাইটির মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

আজ মঙ্গলবার রাজধানীর ব্র্যাক সেন্টারে এই চুক্তি স্বাক্ষরিত হয়।

সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে জাপানি শিখন পদ্ধতি কুমন পৌঁছে দেওয়ার উদ্দেশ্যে ব্র্যাক কুমন লিমিটেড এবং একমাত্রা সোসাইটি ২০২২ সালের আগস্ট মাসে কুমন প্রোগ্রাম চালু করে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে স্বাক্ষরকারী হিসেবে উপস্থিত ছিলেন- ব্র্যাক কুমন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক লেডি সৈয়দা সারওয়াত আবেদ এবং একমাত্রা সোসাইটির নির্বাহী পরিচালক শুভাশীষ রায়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত- ছিলেন জাইকা বাংলাদেশ অফিসের প্রধান প্রতিনিধি তোমোহিদে ইচিগুচি, জেট্রো বাংলাদেশ অফিসের প্রতিনিধি ইউজি আন্দো, একমাত্রা এন্টারপ্রেনারস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক হিরোকি ওয়াতানাবে এবং ব্র্যাক কুমন লিমিটেডের প্রধান নেহাল বিন হাসান।

এর আওতায় বর্তমানে একাডেমির ৫৬ জন শিশু উৎসাহ ও উদ্দীপনার সঙ্গে নিয়মিত কুমন চর্চা করছে। এই উদ্যোগের মাধ্যমে শিশুরা তাদের পড়ালেখায় আগের চেয়ে আরও মনযোগী হয়েছে এবং সহজভাবে শেখার সুযোগ পেয়েছে। শিশুরা যেকোনো সমস্যা স্বপ্রণোদিত হয়ে সমাধান করতে আগ্রহী হচ্ছে এবং নতুন কিছু শেখার জন্য আরও কৌতূহলী হয়ে উঠছে। এই উদ্যোগ তাদের কার্যকরভাবে সময়ানুবর্তী হতেও উৎসাহিত করছে।

অনুষ্ঠানের জাইকা বাংলাদেশ অফিসের প্রধান প্রতিনিধি তোমোহিদে ইচিগুচি বলেন, 'ব্র্যাক কুমন লিমিটেড এবং একমাত্রার মধ্যে চুক্তিটি পরবর্তী প্রজন্মের শেখার অভ্যাসকে আন্তর্জাতিক মানে গড়ে তুলতে সাহায্য করবে।'

Comments