শিক্ষা

ইডিইউতে ২ দিনব্যাপী চাকরি মেলা

চট্টগ্রামে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিতে (ইডিইউ) আজ শুক্রবার শুরু হয়েছে ২ দিনব্যাপী প্লেসমেন্ট ডে। যুক্তরাজ্যের বেনগর ইউনিভার্সিটি ও এএইচজেড অ্যাসোসিয়েটস লিমিটেডের সহযোগিতায় আয়োজিত এ চাকরি মেলা আগামীকাল শনিবার সন্ধ্যা ৬টায় শেষ হবে।
ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিতে (ইডিইউ) শুরু হয়েছে ২ দিনব্যাপী প্লেসমেন্ট ডে। ছবি: সংগৃহীত

চট্টগ্রামে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিতে (ইডিইউ) আজ শুক্রবার শুরু হয়েছে ২ দিনব্যাপী প্লেসমেন্ট ডে। যুক্তরাজ্যের বেনগর ইউনিভার্সিটি ও এএইচজেড অ্যাসোসিয়েটস লিমিটেডের সহযোগিতায় আয়োজিত এ চাকরি মেলা আগামীকাল শনিবার সন্ধ্যা ৬টায় শেষ হবে।

এতে প্রায় ৪০টি চাকরিদাতা প্রতিষ্ঠান অংশ নিয়েছে।

আজ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ডেল্টা ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান বলেন, 'কেবল নামে নয়, কর্মগুণে আন্তর্জাতিক মানের বিশ্ববিদ্যালয় হয়ে উঠছে ইডিইউ। বাংলাদেশে কর্মরত সব বড় প্রতিষ্ঠানকে এক মঞ্চে এনে নিজেদের শিক্ষার্থী ছাড়াও চট্টগ্রামের সব চাকরিপ্রত্যাশীদের সুযোগ করে দেওয়া এরই দৃষ্টান্ত।' 

চট্টগ্রামে বসবাসরত তরুণদের ক্যারিয়ার গঠনে সহায়তা করার লক্ষ্যে চাকরিপ্রত্যাশী ও চাকরিদাতাদের এ মিলনমেলার আয়োজন করা হয়েছে। ইডিইউর শিক্ষার্থীরা ছাড়াও সব চাকরিপ্রত্যাশী এতে অংশ নিতে পারছেন।

বাংলাদেশে পরিচালিত ৪০টি দেশি-বিদেশি প্রতিষ্ঠানকে এক ছাদের নিচে এনে চাকরিদাতা ও প্রার্থীদের মধ্যে সরাসরি যোগাযোগ স্থাপনের পাশাপাশি ক্যারিয়ার গঠনের বিভিন্ন দিক নিয়ে প্যানেল ডিসকাশনের আয়োজন রয়েছে। এতে দেশের স্বনামধন্য ও প্রতিষ্ঠিত পেশাজীবীরা তরুণদের উন্নয়নে পরামর্শমূলক আলোচনা করছেন।

বিশেষ অতিথির বক্তব্যে বিএসআরএমের ম্যানেজিং ডিরেক্টর আমির আলী হুসেইন বলেন, 'বর্তমান সময়ে সবকিছুই হাতের মুঠোয় চলে এসেছে। এতে আমাদের শেখার সময় কমে গেছে। যে কোনো কিছু শিখতে, অভিজ্ঞতা অর্জনে সময় প্রয়োজন। তরুণদের আরো ধৈর্যশীল হতে হবে।'

সভাপতির বক্তব্যে ইডিইউর উপাচার্য প্রফেসর মুহাম্মদ সিকান্দার খান বলেন, 'চট্টগ্রামের শিক্ষার্থীদের দক্ষ মানবসম্পদে রূপান্তরে কাজ করছি আমরা। ইন্ডাস্ট্রি ও উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের মাঝে পারস্পরিক সহযোগিতা ও বোঝাপড়া না থাকলে মানবসম্পদ দক্ষ হবে না, বাংলাদেশও প্রকৃত অর্থে স্বয়ংসম্পূর্ণ হয়ে উঠতে পারবে না।'

প্লেসমেন্ট ডেতে প্রতিষ্ঠানগুলো তাদের বিভিন্ন পদে নিয়োগ দিতে সিভি গ্রহণ এবং সরাসরি সাক্ষাৎকার ও লিখিত পরীক্ষা নিচ্ছে। এ ছাড়া, দর্শনার্থীরা প্রতিষ্ঠানগুলোতে চাকরির ক্ষেত্রে প্রয়োজনীয় তথ্য, সুযোগ-সুবিধা এবং ইন্টার্নশিপের বিষয়েও জানতে পারছেন।

প্রথম দিন এ চাকরি মেলার আলোচকদের মধ্যে ছিলেন জিপিএইচ ইস্পাতের চিফ পিউপল অফিসার শারমিন সুলতানা, দ্য ডেইলি স্টারের চিফ বিজনেস অফিসার তাজদিন হাসান, ওয়ালটনের চিফ বিজনেস অফিসার তাওহিদুর রহমান রাদ, ইডিইউর অ্যাসোসিয়েট ডিন প্রফেসর ড. নাজিম উদ্দিন, হাইডেলবার্গ সিমেন্টের হেড অফ এইচআর মো. আলমগীর, রবি আজিয়াটার চিফ হিউম্যান রিসোর্স অফিসার ফয়সাল ইমতিয়াজ খান, ওয়ার্ক স্মার্ট কনসালটিংয়ের লিড কনসালটেন্ট ইসতিয়াক আহমেদ তাহের, এভারকেয়ার হসপিটালের সিনিয়র এইচআর ডিরেক্টর কায়সার চৌধুরী, গ্রামীণফোনের চিফ বিজনেস অফিসার ড. আসিফ নাইমুর রশিদ, ইডিইউর কনফিডেন্স গ্রুপের ডিরেক্টর এইচআর তরিকুল ইসলাম এবং গ্রুপ নটিকার ম্যানেজিং ডিরেক্টর তাওফিক ওমর হাসান।

Comments