জাবি ভর্তি পরীক্ষা: প্রতি আসনের বিপরীতে ১৩৫ শিক্ষার্থী

এ বছর স্নাতক সম্মান প্রথম বর্ষে ভর্তির জন্য ১ হাজার ৮৪৪ আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ২ লাখ ৪৯ হাজার ৮৫৭ জন।
জাবি ভর্তি পরীক্ষা
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের (আইবিএ-জেইউ) ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে এ বছরের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। ছবি: স্টার

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। এই পরীক্ষা চলবে আগামী ২৫ জুন পর্যন্ত।

এ বছর প্রতি আসনের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করছেন ১৩৫ শিক্ষার্থী।

আজ রোববার সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের (আইবিএ-জেইউ) ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে এ বছরের ভর্তি পরীক্ষা শুরু হয়।

আজ সকাল ১০টা ২৫ মিনিটে 'সি-১' ইউনিটের অধীনে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এবং চারুকলা বিভাগের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সকাল ১১টা ৫০ মিনিটে কলা ও মানবিকী অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটভুক্ত 'সি' ইউনিটের পরীক্ষা শুরু হবে। ৫ শিফটে শুরু হওয়া 'সি' ইউনিটের পরীক্ষা বিকেল ৫টা ৪০ মিনিটে শেষ হবে।

এ বছর স্নাতক সম্মান প্রথম বর্ষে ভর্তির জন্য ১ হাজার ৮৪৪ আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ২ লাখ ৪৯ হাজার ৮৫৭ জন।

এ হিসেবে ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করবেন ১৩৫ জন ভর্তি-ইচ্ছুক। গত বছর একই আসনসংখ্যার বিপরীতে আবেদন পড়েছিল ২ লাখ ৮৪ হাজার ৬০৫টি। ওই বছর ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করেন ১৫৪ জন ভর্তি-ইচ্ছুক।

ভর্তি পরীক্ষা কমিটি সূত্রে জানা গেছে, এ বছর মোট ৭ ইউনিটের অধীনে ৩৪ বিভাগ ও ৩ ইনস্টিটিউটের ভর্তি পরীক্ষা হবে।

সবচেয়ে বেশি ৭৬ হাজার ৬৪টি আবেদন জমা পড়েছে জীববিজ্ঞান অনুষদভুক্ত 'ডি' ইউনিটে এবং সবচেয়ে কম ৫ হাজার ৬৫টি আবেদন জমা পড়েছে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এবং চারুকলা বিভাগ 'সি-১' ইউনিটে।

এ ছাড়া, গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি ভুক্ত 'এ' ইউনিটে ৬১ হাজার ৮৬৪ জন, সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদভুক্ত 'বি' ইউনিটে ৪১ হাজার ৪৬৯ জন, কলা ও মানবিক অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটভুক্ত 'সি' ইউনিটে ৪১ হাজার ৪৪৫ জন, বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত 'ই' ইউনিটে ১৮ হাজার ৯৭ জন এবং আইবিএ-জেইউ ইউনিটে ৫ হাজার ৮৪৩ জন ভর্তি-ইচ্ছুক আবেদন করেছেন।

Comments