আইইএলটিএস পরীক্ষায়ও কি পাস-ফেল আছে?

ইন্টারন্যাশনাল ইংলিশ ল্যাঙ্গুয়েজ টেসটিং সিস্টেম বা আইইএলটিএস হচ্ছে ইংরেজি ভাষার দক্ষতা যাচাইয়ের জন্য আন্তর্জাতিকভাবে স্বীকৃত একটি পরীক্ষা।
আইইএলটিএস পরীক্ষায়ও কি পাস-ফেল আছে?
ছবি: সংগৃহীত

অনেকের মনে প্রশ্ন জাগে, আইইএলটিএস পরীক্ষায় পাস করতে হলে কত স্কোর দরকার। কিংবা কত স্কোরের কম পেলে ফেল। এসব প্রশ্নের উত্তর নিয়ে থাকছে এবারের আয়োজন।

ইন্টারন্যাশনাল ইংলিশ ল্যাঙ্গুয়েজ টেসটিং সিস্টেম বা আইইএলটিএস হচ্ছে ইংরেজি ভাষার দক্ষতা যাচাইয়ের জন্য আন্তর্জাতিকভাবে স্বীকৃত একটি পরীক্ষা। এ পরীক্ষায় পাস বা ফেল বলতে আসলে কিছু নেই। 

আইইএলটিএস পরীক্ষার জন্য ন্যূনতম কোনো পাসিং স্কোর বা পাস মার্ক বলেও কিছু না থাকায়, এই পরীক্ষায় পাস না করা অসম্ভব। 

আইইএলটিএসের প্রতিটি পরীক্ষার স্কোর ০ থেকে ৯ পর্যন্ত স্কেলে পরিমাপ করা হয়। যেখানে ব্যান্ডগুলোর স্কোর ০ দশমিক ৫ হারে বৃদ্ধি পায়। 
পরবর্তীতে প্রতিটি পরীক্ষার স্কোর গড় করে একটি সামগ্রিক ব্যান্ড স্কোর গণনা করা হয়। যেখানে আপনি যে স্কোরই অর্জন করেন না কেন, আপনি পরীক্ষায় উত্তীর্ণ হবেন।

সহজ কথায়, আপনি যদি পরীক্ষায় বসে কোনো প্রশ্নের উত্তর নাও দেন, তাহলেও আপনি ০ স্কোরসহ পরীক্ষাটিতে পাস করবেন।

তবে আইইএলটিএসের ক্ষেত্রে পাস বা ফেলের কোনো হিসেব না থাকা চূড়ান্তভাবে খুব একটা উপকারে আসে না। কেন না আপনি শূন্য বা নিম্ন ব্যান্ড স্কোর নিয়ে আসলে তেমন কিছুই করতে পারবেন না। 

বিভিন্ন প্রতিষ্ঠান আপনার ইংরেজি ভাষার ওপর দক্ষতা এই ব্যান্ডের ওপর নির্ভর করে বিচার করে থাকে। তাই আপনার ব্যান্ড স্কোর যথেষ্ট কি না তা সম্পূর্ণ নির্ভর করছে আপনি কোন প্রতিষ্ঠানের বা কাজের জন্যে আবেদন করছেন। ন্যূনতম প্রয়োজনীয় স্কোরের পাশাপশি পরীক্ষার ফলাফল কত দিনের জন্য বৈধ হবে তাও প্রতিষ্ঠানগুলো নির্ধারণ করে থাকে। 

উদাহরণ হিসেবে বলা যায়, যুক্তরাষ্ট্রের বেশিরভাগ বিশ্ববিদ্যালয় ৬ থেকে ৬ দশমিক ৫-এর আইইএলটিএস স্কোর গ্রহণ করে। তবে আবার যুক্তরাষ্ট্রের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলোয় ভর্তির জন্য কমপক্ষে ৭ কিংবা এমনকি ৮ স্কোরও লাগতে পারে।

আবার যারা যুক্তরাজ্যে স্থায়ীভাবে বসতি স্থাপনের জন্য আবেদন করছে চান, তাদের ক্ষেত্রে প্রয়োজন অনুসারে আইইএলটিএস-এর ন্যূনতম স্কোর ৪ থেকে ৭ পর্যন্তও হতে পারে।  

তাই আপনি কোথায় আবেদন করবেন তার ওপর নির্ভর করে আপনার আইইএলটিএস স্কোরকে বিচার করুন।

তথ্যসূত্র: আইইএলটিএস ডট অর্গ, আইইএলটিএস লিডার, লিপস্কলার

Comments