যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষা

ইউনিভার্সিটি অব ওকলাহোমা: ভর্তি, স্কলারশিপ ও অন্যান্য তথ্য

ইউনিভার্সিটি অব ওকলাহোমায় আবেদনের জন্য ন্যূনতম জিপিএ ৩.০০ থাকতে হবে। ইংরেজি ভাষা দক্ষতার প্রমাণ হিসেবে আন্ডারগ্র‍্যাজুয়েট প্রোগ্রামে আইইএলটিএস ৬.৫ বা টোফেল আইবিটি ৭৯ থাকতে হবে।
ছবি: সংগৃহীত

১৩১ বছরেরও বেশি সময় ধরে বৈচিত্র্যময় চিন্তাধারা এবং সীমাহীন অন্বেষণের আলোকবর্তিকা হিসেবে জায়গা করে নিয়েছে ইউনিভার্সিটি অব ওকলাহোমা। বিশ্ব মানচিত্রে অন্যদের থেকে আলাদা করার মতো সক্ষমতা অর্জনের জন্য ৪০০টিরও বেশি সংস্থা, ইভেন্টসহ ১৭০টি প্রোগ্রামে অধ্যয়নের সুযোগ রয়েছে এখানে। 

শুধু তাই নয়, কার্নেগি ফাউন্ডেশন থেকে হাইয়েস্ট রিসার্চ অ্যাক্টিভিটি ইনস্টিটিউট হিসেবে মনোয়ন পেয়েছে বিশ্ববিদ্যালয়টি। 

যেসব বিষয়ে পড়ার সুযোগ রয়েছে 

ইউনিভার্সিটি অব ওকলাহোমা ইন্টারন্যাশনাল শিক্ষার্থীদের বিভিন্ন বিষয়ে আন্ডারগ্র‍্যাজুয়েট ও পোস্টগ্রাজুয়েট প্রোগ্রাম অফার করে। যেমন- হিসাববিজ্ঞান; ফিন্যান্স; মনোবিজ্ঞান; মার্কেটিং; প্রাণিবিদ্যা; সাংবাদিকতা; লিবারেল আর্টস অ্যান্ড সায়েন্সেস; ব্যবস্থাপনা; সমাজবিজ্ঞান; কম্পিউটার সায়েন্স; মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং; রাষ্ট্রবিজ্ঞান এবং সরকার; ইলেকট্রিক্যাল এবং ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং; ইকোনোমেট্রিক্স এবং কোয়ালিটেটিভ ইকোনোমিক্স; ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং; অ্যাডভার্টাইজিং; কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং; পাবলিক হেলথ; গ্লোবাল স্টাডিজ; মাল্টি স্টাডিজ; রসায়ন; ইতিহাস; গণিত; মহাকাশ বিজ্ঞান ও প্রযুক্তি; বায়োইঞ্জিনিয়ারিং এবং বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং; মাইক্রোবায়োলজি; পরিবেশ বিদ্যা; ইংরেজি ভাষা ও সাহিত্য; আবহাওয়াবিদ্যা; জৈব রসায়ন; কম্পিউটার ইঞ্জিনিয়ারিং; পেট্রোলিয়াম ইঞ্জিনিয়ারিং; এলিমেন্টারি চাইল্ডহুড এডুকেশন অ্যান্ড টিচিং; সোশ্যাল ওয়ার্ক; সিভিল ইঞ্জিনিয়ারিং; নাটক ও নাট্যতত্ত্ব; স্টুডিও আর্টস; মানবিক; সঙ্গীত; অ্যারোস্পেস, অ্যারোনটিক্যাল এবং অ্যাস্ট্রোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং; ব্যবসায় প্রশাসন এবং ব্যবস্থাপনা; ব্যবসায় অর্থনীতি; নৃতত্ত্ব; নির্মাণ ব্যবস্থাপনা; স্থাপত্য এবং বিল্ডিং সায়েন্স; স্প্যানিশ ভাষা এবং সাহিত্য; ইন্টেরিয়র ডিজাইন; ফিল্ম স্টাডিজ; তথ্য বিজ্ঞান; মিউজিক টিচার এডুকেশন; সাস্টেনেবেলিটি স্টাডিজ; ভাষাতত্ত্ব; ভৌগলিক তথ্য বিজ্ঞান এবং মানচিত্র; নৃত্যকলা; লোকপ্রশাসন; দর্শন; পদার্থবিদ্যা; স্থাপত্য প্রকৌশল; ধ্রুপদী ভাষা, সাহিত্য এবং ভাষাতত্ত্ব; ধর্ম; ভূগোল; ইংরেজি; বিজ্ঞান, প্রযুক্তি এবং সমাজ; ভূতত্ত্ব; আমেরিকান গবেষণা; জার্মানি ভাষা, সাহিত্য এবং ভাষাবিজ্ঞান; জ্যোতির্পদার্থবিদ্যা; প্রকৌশল পদার্থবিদ্যা; আরবি ভাষা ও সাহিত্য; জিওফিজিক্স এবং সিসমোলজি; বিজ্ঞান ও প্রযুক্তির ইতিহাস ও দর্শন; উদ্ভিদবিদ্যা ইত্যাদি।  

আবেদনের যোগ্যতা 

ইউনিভার্সিটি অব ওকলাহোমায় আবেদনের জন্য ন্যূনতম জিপিএ ৩.০০ থাকতে হবে। ইংরেজি ভাষা দক্ষতার প্রমাণ হিসেবে আন্ডারগ্র‍্যাজুয়েট প্রোগ্রামে আইইএলটিএস ৬.৫ বা টোফেল আইবিটি ৭৯ থাকতে হবে। পোস্টগ্র‍্যাজুয়েট প্রোগ্রামে আইইএলটিএস ৭.০ বা টোফেল আইবিটি ১০০ থাকতে হবে। ইন্টারন্যাশনাল স্কলারশিপ পেতে গেলে স্যাট বা এসিটি স্কোর প্রয়োজন হবে। আর কয়েকটি বিভাগে জিআরই স্কোর দেখাতে হতে পারে। 

আবেদন করবেন যেভাবে 

ইউনিভার্সিটি অব ওকলাহোমায় আবেদনের জন্য বিশ্ববিদ্যালয়ের অনলাইন পোর্টাল বা কমন অ্যাপ অ্যাপ্লিকেশন ব্যবহার করা যাবে। আবেদন করতে ৪০ মার্কিন ডলার জমা দিতে হবে। এখানে পড়ার জন্য ইন্টারন্যাশনাল শিক্ষার্থীদের এফ-ওয়ান বা জে-ওয়ান ভিসা পেতে হয়। এ জন্য ইন্টারন্যাশনাল স্টুডেন্ট সার্ভিসেস (আইএসএস)-এর আই টুয়েন্টি বা ডিএস টুয়েন্টি নাইন্টিন ফর্ম পূরণ করতে হয়। এ ক্ষেত্রে বৈধ পাসপোর্ট ইমিগ্রেশন এবং আর্থিক সক্ষমতার প্রমাণপত্র, আই-নাইন জিরো ওয়ান সেভিস ফি, এফ-ওয়ান স্টুডেন্ট ভিসা অ্যাপয়েন্টমেন্ট, ভিসা ইন্টারভিউয়ের মতো ধাপ পূরণ করতে হবে। 

স্কলারশিপ

ইউনিভার্সিটি অব ওকলাহোমা ইন্টারন্যাশনাল শিক্ষার্থীদের বেশ কয়েকটি স্কলারশিপ, ফাইন্যান্সিয়াল এইড প্রদান করে। যার মধ্যে রয়েছে: 

ফ্রেশম্যান ইন্টারন্যাশনাল স্কলারশিপ

ইউনিভার্সিটি অব ওকলাহোমা শিক্ষার্থীদের যোগ্যতা অনুযায়ী বিভিন্ন স্তরের মেধাবৃত্তি দিয়ে থাকে। তবে একটির বেশি গ্রহণযোগ্য নয়।

  • ৩১ এসিটি বা ১৩৯০ স্যাট থাকলে পাওয়া যাবে অ্যাওয়ার্ড অব এক্সিলেন্স। ৪ বছরে মোট ৬০ হাজার মার্কিন ডলার স্কলারশিপ দেওয়া হয়।
  • ২৯ থেকে ৩০ এসিটি বা ১৩৩০ থেকে ১৩৮০ স্যাট থাকলে পাওয়া যাবে ডিস্টিঙ্গুইশড স্কলারশিপ। ৪ বছরে মোট ৫৬ হাজার মার্কিন ডলার স্কলারশিপ দেওয়া হয়।  
  • ২৮ এসিটি বা ১৩০০ থেকে ১৩২০ স্যাট থাকলে পাওয়া যাবে ইউনিভার্সিটি স্কলারশিপ। ৪ বছরে মোট ৪৪ হাজার মার্কিন ডলার স্কলারশিপ দেওয়া হয়।  
  • ২৬ থেকে ২৭ এসিটি বা ১২৩০ থেকে ১২৯০ স্যাট থাকলে পাওয়া যাবে একাডেমিক অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড। ৪ বছরে মোট ৪০ হাজার মার্কিন ডলার স্কলারশিপ দেওয়া হয়।  
  • ২৪ থেকে ২৫ এসিটি বা ১১৬০ থেকে ১২২০ স্যাট থাকলে পাওয়া যাবে নন-রেসিডেন্ট মেরিট স্কলারশিপ। ৪ বছরে মোট ২৮ হাজার মার্কিন ডলার স্কলারশিপ দেওয়া হয়।  

ট্রান্সফার ইন্টারন্যাশনাল স্কলারশিপ 

ইউনিভার্সিটি অব ওকলাহোমা ট্রান্সফার্ড শিক্ষার্থীদের একাডেমিক কৃতিত্ব, নেতৃত্ব, কমিউনিটি সম্পৃক্ততা এবং সহশিক্ষা কার্যক্রমের ওপর ভিত্তি করে ট্রান্সফার ইন্টারন্যাশনাল স্কলারশিপ দেয়। এ ক্ষেত্রে একাডেমিক ও প্রতিযোগিতা দুটি বিভাগে স্কলারশিপ দেওয়া হয়। পোস্টগ্র‍্যাজুয়েট প্রোগ্রামে ২৪ ক্রেডিট আওয়ার পূরণ করলে এটির জন্য আবেদন করা যাবে। তবে এটি শুধু নরম্যান ক্যাম্পাসের জন্য প্রযোজ্য। 

  • এ ক্ষেত্রে ৩.৭৫ বা তার বেশি ট্রান্সফার জিপিএ থাকলে পাওয়া যাবে ট্রান্সফার একাডেমিক এক্সিলেন্স স্কলারশিপ। ২ বছরে দেওয়া হবে মোট ১৮ হাজার মার্কিন ডলার।  
  • ৩.৫০ বা তার বেশি ট্রান্সফার জিপিএ থাকলে পাওয়া যাবে ট্রান্সফার একাডেমিক ডিস্টিংশন স্কলারশিপ। ২ বছরে দেওয়া হবে মোট ১৪ হাজার মার্কিন ডলার।
  • ৩.২৫ বা তার বেশি ট্রান্সফার জিপিএ থাকলে পাওয়া যাবে ট্রান্সফার একাডেমিক এচিভমেন্ট স্কলারশিপ। ২ বছরে দেওয়া হবে মোট ১০ হাজার মার্কিন ডলার।

এ ছাড়া একাডেমিক কৃতিত্ব ও নেতৃত্ব প্রদানের দক্ষতার ওপর ভিত্তি করে ২ হাজার মার্কিন ডলার ট্রান্সফার লিডারশিপ প্রদান করা হয়। ফাই থেটা ক্যাপায় অংশগ্রহণ করলে ১ হাজার মার্কিন ডলার স্কলারশিপ দেওয়া হয়। 

ক্লিও ক্রস স্কলারশিপ

শিক্ষার্থীদের আর্থিক সহায়তা প্রদানের জন্য ইউনিভার্সিটি অব ওকলাহোমা ক্লিও ক্রস স্কলারশিপ অফার করে। এজন্য আন্ডারগ্র‍্যাজুয়েট বা গ্র‍্যাজুয়েট প্রোগ্রামে ফুল-টাইম হিসেবে কমপক্ষে দুইটি সিমেস্টার শেষ করতে হবে। আন্ডারগ্র‍্যাজুয়েট হলে ন্যূনতম জিপিএ ২.৫০ এবং গ্র‍্যাজুয়েট হলে ৩.০০ থাকতে হবে। 

সু উইলিয়ামস সার্ভিস অ্যাওয়ার্ড 

কমিউনিটি সার্ভিসের সঙ্গে জড়িত থাকলে বার্ষিক সু উইলিয়ামস সার্ভিস অ্যাওয়ার্ড দেওয়া হয়। এজন্য আন্ডারগ্র‍্যাজুয়েট বা গ্র‍্যাজুয়েট প্রোগ্রামে ফুল-টাইম হিসেবে কমপক্ষে দুইটি সিমেস্টার শেষ করতে হবে। আন্ডারগ্র‍্যাজুয়েট হলে ন্যূনতম জিপিএ ৩.০০ এবং গ্র‍্যাজুয়েট হলে ৩.৫০ থাকতে হবে। 

পল অ্যান্ড রোজ শার্প আউটস্ট্যান্ডিং স্টুডেন্ট অ্যাওয়ার্ড

একাডেমিক কৃতিত্ব এবং আন্তর্জাতিক কার্যক্রমের ওপর ভিত্তি করে ইউনিভার্সিটি অব ওকলাহোমা শিক্ষার্থীদের পল অ্যান্ড রোজ শার্প আউটস্ট্যান্ডিং স্টুডেন্ট অ্যাওয়ার্ড দেয়। আন্ডারগ্র‍্যাজুয়েট বা গ্র‍্যাজুয়েট প্রোগ্রামে ফুল-টাইম হিসেবে কমপক্ষে দুইটি সিমেস্টার শেষ করতে হবে। আন্ডারগ্র‍্যাজুয়েট হলে ন্যূনতম জিপিএ ৩.০০ এবং গ্র‍্যাজুয়েট হলে ৩.৫০ থাকতে হবে। 

ইন্টারন্যাশনাল স্টুডেন্ট ইমার্জেন্সি রিলিফ স্কলারশিপ

ইন্টারন্যাশনাল শিক্ষার্থীরা আকস্মিক আর্থিক বিপর্যয়ের সম্মুখীন হলে ইউনিভার্সিটি অব ওকলাহোমা শুধুমাত্র যোগ্য শিক্ষার্থীদের একবার ইন্টারন্যাশনাল স্টুডেন্ট ইমার্জেন্সি রিলিফ স্কলারশিপ দেয়। হঠাৎ অসুস্থতা বা হাসপাতালে ভর্তি, আর্থিক অভাব, ব্যক্তিগত বা রাজনৈতিক ঘটনার প্রভাব, বড় দুর্ঘটনা প্রাকৃতিক দুর্যোগের জন্য প্রযোজ্য। ক্রেডিট কার্ডের ঋণ, স্কলারশিপ তহবিলের অপব্যবহার, পারিবারিক ঋণ, আর্থিক অস্বচ্ছলতার ক্ষেত্রে গ্রহণযোগ্য নয়। 

এটির আবেদন ইন্টারন্যাশনাল স্টুডেন্ট প্রোগ্রামের আইএসএস অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর, সিআইএস অ্যাসোসিয়েট ডিন অব স্টুডেন্ট সার্ভিসেস এবং সিআইএস ডিন কমিটি দেখে। যোগ্য শিক্ষার্থী ১ হাজার মার্কিন ডলার পর্যন্ত প্রয়োজনীয় পরিমাণের তিন চতুর্থাংশ আর্থিক সুবিধা পায়। 

নরম্যান লায়ন্স ক্লাব ইন্টারন্যাশনাল: ইন্টারন্যাশনাল স্টুডেন্ট অব দ্য মানথ

আমেরিকান সংস্কৃতির প্রতিনিধি হিসেবে ইন্টারন্যাশনাল শিক্ষার্থীদের বাছাই করা এবং নরম্যান লায়ন্স ক্লাবের সাপ্তাহিক মিটিং সম্পাদনের জন্য অক্টোবর, নভেম্বর, ফেব্রুয়ারি, মার্চ এবং এপ্রিল মাসে ইউনিভার্সিটি অব ওকলাহোমার একজন ইন্টারন্যাশনাল শিক্ষার্থীকে ২০০ মার্কিন ডলার স্কলারশিপ দেওয়া হয়। 

অ্যাথলেটিক স্কলারশিপ

বিশ্ববিদ্যালয়ের নীতি ও পদ্ধতি অনুযায়ী বিগ টুয়েলভ কনফারেন্স এবং ন্যাশনাল কলেজিয়েট অ্যাথলেটিক অ্যাসোসিয়েশন (এনসিএএ) ক্রীড়াবিদ শিক্ষার্থীদের অ্যাথলেটিক স্কলারশিপ দেয়। এই স্কলারশিপ টিউশন ফি থেকে শুরু করে ​​বই, রুম, বোর্ডসহ সবকিছুর আংশিক বা সম্পূর্ণ ব্যয় কভার করতে পারে।

গ্র‍্যান্ট-ইন-এইড অ্যাওয়ার্ডের জন্য এনসিএএ প্রত্যেক দলকে একটি সীমা নির্ধারণ করে দেয়। প্রধান প্রশিক্ষক সেই অনুযায়ী শিক্ষার্থীদের মধ্যে তা বণ্টন করেন। 

ফাইন্যান্সিয়াল এইড 

গ্র‍্যান্ট প্রোগ্রামের মাধ্যমে প্রদত্ত অর্থ পরিশোধ করতে হয় না। মূলত ফ্রি অ্যাপ্লিকেশন ফর ফেডারেল স্টুডেন্ট এইড (এফএএফএসএ)-এর আবেদন থেকে সংগৃহীত তথ্য অনুযায়ী সবচেয়ে বেশি প্রয়োজন যাদের সেসব শিক্ষার্থীদের মনোয়ন দেওয়া হয়। 

ফেডারেল গ্র‍্যান্ট 
 
ফেডারেল গ্র‍্যান্ট প্রয়োজন-ভিত্তিক অনুদান। যেসব আন্ডারগ্র‍্যাজুয়েট শিক্ষার্থীরা পূর্বে কোনো স্নাতক বা পেশাদার ডিগ্রি অর্জন করেননি তাদের দেওয়া হয়।

টিচ গ্র‍্যান্ট 

যেসব আন্ডারগ্র‍্যাজুয়েট ও গ্র‍্যাজুয়েট শিক্ষার্থী নিন্মবিত্ত পরিবারের শিক্ষার্থীদের পড়ানোর সরকারি বা বেসরকারি প্রাথমিক বা মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষকতা করতে চান তাদের দেওয়া হয়। টিচ গ্র‍্যান্ট প্রয়োজন-ভিত্তিক অনুদান নয়।

ফেডারেল ওয়ার্ক-স্টাডি প্রোগ্রাম

ফেডারেল ওয়ার্ক-স্টাডি (এফডব্লিউএস) হলো প্রয়োজন-ভিত্তিক প্রোগ্রাম যা যোগ্য শিক্ষার্থীদের শিক্ষার্থী থাকাকালীন খণ্ডকালীন কাজ করে অর্থ উপার্জন করার সুযোগ দেয়। শিক্ষার্থীদের বার্ষিক এফএএফএসএ দ্বারা নির্ধারিত অপূর্ণ প্রয়োজন পূরণের জন্য প্রতি সিমেস্টারে ২ হাজার ৫০০ মার্কিন ডলার এফডব্লিউএস দেওয়া হয়। 

উপার্জন ঘণ্টাপ্রতি মজুরির ওপর ভিত্তি করে নিয়োগকর্তা এবং শিক্ষার্থীর মধ্যে আলোচনা করা হয়। মজুরি করযোগ্য আয় হিসেবে বিবেচিত হয়। তবে বার্ষিক এফএএফএসএ করার সময় উপার্জন উল্লেখ করা হয় না।

এফডব্লিউএস তহবিল সীমিত হওয়ায় আগে আবেদন করলে পাওয়ার সম্ভাবনা বেশি থাকে। এআসলে আগে পাবেন ভিত্তিতে দেওয়া হয়। এজন্য এফএএফএসএ জমা দিতে হয় এবং ইউনিভার্সিটি অব ওকলাহোমার ফেডারেল স্কুল কোড -০০৩১৮৪ অন্তর্ভুক্ত করতে হয়। আর আবেদন করার আগে এফডব্লিউএস অফার গ্রহণ করতে হবে।

Comments

The Daily Star  | English

Sugar market: from state to private control

Five companies are enjoying an oligopoly in the sugar market, which was worth more than Tk 9,000 crore in fiscal year 2022-23, as they have expanded their refining capacities to meet increasing demand.

2h ago