বৃষ্টিতে জলাবদ্ধতা, চট্টগ্রামের ২৯ কেন্দ্রে এইচএসসি পরীক্ষা শুরু ১ ঘণ্টা দেরিতে

এদিন মোট ১ লাখ ৩ হাজার শিক্ষার্থীর পরীক্ষায় অংশ নেওয়া কথা রয়েছে।
বৃষ্টিতে জলাবদ্ধতা, চট্টগ্রামের ২৯ কেন্দ্রে এইচএসসি পরীক্ষা শুরু ১ ঘণ্টা দেরিতে
অভিভাবকের সঙ্গে পরীক্ষা কেন্দ্রে যাচ্ছেন এক শিক্ষার্থী। ছবিটি আজ রোববার সকালে চট্টগ্রাম নগরীর চকবাজার এলাকা থেকে তোলা | ছবি: রাজীব রায়হান/স্টার

রাত থেকে শুরু হওয়া বৃষ্টির কারণে বন্দর নগরী চট্টগ্রামের বিভিন্ন এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হওয়ার কারণে ২৯টি কেন্দ্রে উচ্চ মাধ্যমিক ও সমমান পরীক্ষা ১ ঘণ্টা দেরিতে শুরু হয়েছে।

আজ রোববার দুপুরে চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক নারায়ণ চন্দ্র নাথ দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, 'কেন্দ্রে পৌঁছাতে ছাত্র-ছাত্রী ও অভিভাবকদের দুর্ভোগের বিষয়টি বিবেচনায় নিয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।'

শিক্ষা মন্ত্রণালয়ের ভেরিফায়েড ফেসবুক পেজেও জলাবদ্ধতার করণে নগরীর ২৭টি পরীক্ষা কেন্দ্র এবং নগরীর বাইরে হাটহাজারী ও ফতেয়াবাদ কলেজ কেন্দ্রে ১ ঘণ্টা দেরিতে সকাল ১১টায় পরীক্ষা শুরুর নির্দেশনা দেওয়া হয়।

নারায়ণ চন্দ্র বলেন, 'মহানগরীর একটি পরীক্ষা কেন্দ্র—কাপাসগোলা সিটি করপোরেশন বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের নিচ তলায় পানি জমে যাওয়ার তথ্য পেয়েছেন তিনি।'

বৃষ্টিতে জলাবদ্ধতা, চট্টগ্রামের ২৯ কেন্দ্রে এইচএসসি পরীক্ষা শুরু ১ ঘণ্টা দেরিতে
ছবি: সংগৃহীত

নিচতলার কেন্দ্রগুলো উপরের তলায় স্থানান্তর করা হয়েছে বলে তিনি জানান।

গত ১৭ আগস্ট এইচএসসি পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও বৃহত্তর চট্টগ্রামে বন্যার কারণে চট্টগ্রাম ৩ বোর্ডের প্রথম ৪টি পরীক্ষা স্থগিত করা হয়।

আজ রোববার থেকে যোগাযোগ ও তথ্যপ্রযুক্তি (আইসিটি) বিষয়ের ওপর পরীক্ষার মাধ্যমে চট্টগ্রাম বোর্ডে এইচএসসি পরীক্ষা শুরু হলো।

গতরাত থেকে শুরু হওয়া বৃষ্টির কারণে সকাল থেকে চট্টগ্রাম নগরীর বিভিন্ন নিম্নাঞ্চল; বিশেষ করে চাঁদগাও, বহদ্দারহাট, মুরাদপুর, মোহাম্মদপুর,  বাদুরতলা, কাপাসগোলা চকবাজার, কাতালগঞ্জ, বাকলিয়ার বিভিন্ন এলাকা, হালিশহর, ছোটপুল, আগ্রাবাদ আবাসিক এলাকা পানিতে ডুবে যায়।

এছাড়া নগরীর বাইরে ফতেয়াবাদ নন্দীরহাট এলাকায়ও হাঁটু থেকে কোমর সমান জলাবদ্ধতার সৃষ্টি হয়। এতে করে এইচএসসি পরীক্ষার্থী ও তাদের অভিভাবক পরিবহন সংকটে পড়েন।

অন্যদিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে আজকের পরীক্ষা স্থগিত ঘোষণা করা হয়েছে।

শহর থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়গামী শিক্ষকদের বহনকারী বিভিন্ন বাস হাটহাজারী রোডের নন্দীরহাট ফতেয়াবাদ বরদিঘিরপাড়সহ বিভিন্ন এলাকায় জলাবদ্ধতার কারণে এখনো আটকে আছে বলে শিক্ষকরা জানিয়েছেন।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়া সহকারী আব্দুল আলিম ডেইলি স্টারকে জানান, 'আজ সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত চট্টগ্রামে ৫২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।'

উল্লেখ্য, এদিন মোট ১ লাখ ৩ হাজার শিক্ষার্থীর পরীক্ষায় অংশ নেওয়া কথা রয়েছে।

Comments