আগামী বছর ফেব্রুয়ারিতে এসএসসি, এপ্রিলে এইচএসসি হতে পারে: শিক্ষামন্ত্রী

‘আমাদের চেষ্টা থাকবে। কিন্তু এটা তো অনেক কিছুর ওপর নির্ভর করে।’
আগামী বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার সময়
শিক্ষামন্ত্রী দীপু মনি | ফাইল ছবি | বাসস

আগামী বছর মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষা ফেব্রুয়ারিতে এবং উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা এপ্রিলে শুরু হতে পারে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

আজ বৃহস্পতিবার সকালে রাজধানীর তেজগাঁও কলেজ এইচএসসি পরীক্ষার কেন্দ্র পরিদর্শনে গিয়ে তিনি এ কথা জানান।

আগামী বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষা শুরুর সময় নিয়ে জানতে চাইলে দীপু মনি বলেন, আগামী বছর আমাদের চেষ্টা থাকবে এইচএসসি পরীক্ষা এপ্রিলে শুরু করার। আমাদের চেষ্টা থাকবে। কিন্তু এটা তো অনেক কিছুর ওপর নির্ভর করে। যেমন এ বছরও আমরা চেয়েছিলাম আরেকটু আগে করতে। কিন্তু সেটা আমাদের আগস্টে আনতে হয়েছে। আর এসএসসিটা আমরা চেষ্টা করব ফেব্রুয়ারিতে শুরু করতে।

ঢাকা, রাজশাহী, যশোর, কুমিল্লা, বরিশাল, সিলেট, দিনাজপুর ও ময়মনসিংহ শিক্ষাবোর্ডের চলতি বছরের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষা আজ বৃহস্পতিবার সকাল ১০টা থেকে শুরু হয়েছে। পরীক্ষা চলবে দুপুর ১টা পর্যন্ত।

আর বন্যার কারণে চট্টগ্রাম শিক্ষাবোর্ড, কারিগরি ও মাদ্রাসা শিক্ষাবোর্ডের পরীক্ষা ১০ দিন পেছানো হয়েছে, যা আগামী ২৭ আগস্ট থেকে শুরু হবে।

আজ যাদের পরীক্ষা শুরু হলো, রুটিন অনুযায়ী আগামী ২৫ সেপ্টেম্বর পর্যন্ত তাদের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২৬ সেপ্টেম্বর থেকে ৪ অক্টোবরের মধ্যে ব্যবহারিক পরীক্ষা শেষ হবে।

এ বছর সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা বোর্ড ও কারিগরি বোর্ডে মোট ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেওয়ার কথা। তাদের মধ্যে ছাত্র ৬ লাখ ৮৮ হাজার ৮৮৭ জন ও ছাত্রী ৬ লাখ ৭০ হাজার ৪৫৫ জন।

Comments