ইউনিভার্সিটি অব সাউদার্ন ক্যালিফোর্নিয়া: আবেদনের যোগ্যতা, খরচ ও অন্যান্য

যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব সাউদার্ন ক্যালিফোর্নিয়া বিশ্বের শীর্ষস্থানীয় বেসরকারি গবেষণা বিশ্ববিদ্যালয়। ২০টি প্রফেশনাল স্কুল ও লিবারেল আর্ট কলেজের আওতায় বিশ্ববিদ্যালয়টি ৪০০টিরও বেশি গ্র্যাজুয়েট ও প্রফেশনাল প্রোগ্রাম অফার করে।

যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব সাউদার্ন ক্যালিফোর্নিয়া বিশ্বের শীর্ষস্থানীয় বেসরকারি গবেষণা বিশ্ববিদ্যালয়। ২০টি প্রফেশনাল স্কুল ও লিবারেল আর্ট কলেজের আওতায় বিশ্ববিদ্যালয়টি ৪০০টিরও বেশি গ্র্যাজুয়েট ও প্রফেশনাল প্রোগ্রাম অফার করে। চলচ্চিত্র থেকে বিজ্ঞানভিত্তিক বিষয়, সব ক্ষেত্রেই শিক্ষার্থীদের জ্ঞান বিকাশ, ব্যক্তিগত ও পেশাদার জীবনে উন্নয়নের সঙ্গে যোগাযোগ ঘটায় ইউনিভার্সিটি অব সাউদার্ন ক্যালিফোর্নিয়া। 

ইউনিভার্সিটি অব সাউদার্ন ক্যালিফোর্নিয়ার শিক্ষকরা একাডেমিক ক্ষেত্র ছাড়াও সরকারি সংস্থা, শিল্পক্ষেত্রে নেতৃত্ব, অলাভজনক সংস্থার উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করায় বিশ্বব্যাপী নীতি ও অনুশীলন তৈরিতে ভূমিকা রাখেন। সমসাময়িক চ্যালেঞ্জ মোকাবিলা ও সামাজিক পরিবর্তনে অংশগ্রহণও করেন। এ ছাড়া, স্বাস্থ্যসেবা, প্রযুক্তি, স্থায়িত্ব, সামাজিক ন্যায়বিচারে উদ্ভাবনী চিন্তাভাবনার বহিঃপ্রকাশে নেতৃত্ব দেন। 

অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মতো ইউনিভার্সিটি অব সাউদার্ন ক্যালিফোর্নিয়া শিক্ষার্থীর আবেদনপত্র যাচাই করার ক্ষেত্রে একাডেমিক ও ব্যক্তিগত বৈশিষ্ট্য বিবেচনা করে। শিক্ষার্থীর একাডেমিক যোগ্যতা, পছন্দকৃত প্রোগ্রামের সঙ্গে সামঞ্জস্যতা, লেখার দক্ষতা ও জমাকৃত পরীক্ষার স্কোর এ ক্ষেত্রে ভূমিকা রাখে। এ ছাড়া, আবেদনকারীর নিজ সম্প্রদায়ের সঙ্গে সম্পৃক্ততা, নেতৃত্ব ও কৃতিত্ব বিবেচনায় নেওয়া হয়। 

আবেদনকারীর প্রবন্ধ ও উত্তরের মাধ্যমে শিক্ষার্থীর ব্যক্তিত্ব যাচাই করে বিশ্ববিদ্যালয়। যেসব শিক্ষার্থীর দৃষ্টিভঙ্গি, উৎসাহ শ্রেণিকক্ষের বাইরেও শিক্ষাকে সমৃদ্ধ করতে পারবে তাদের বাছাই করে থাকে। শিক্ষক ও কাউন্সেলরের সুপারিশ শিক্ষার্থীর একাডেমিক সাফল্য, শিক্ষার পরিবেশে কী অবদান রাখবে তার ধারণা পাওয়া যায়। 

যেসব প্রোগ্রামে পড়ার সুযোগ 

ব্যবসায় প্রশাসন ও ব্যবস্থাপনা; স্পিচ কমিউনিকেশন অ্যান্ড রেটোরিক; কম্পিউটার সায়েন্স; হিউম্যান বায়োলজি; ইকোনোমেট্রিক্স অ্যান্ড কোয়ানটেটিভ ইকোনমিক্স; মনোবিজ্ঞান; হিসাববিজ্ঞান; ইন্টারন্যাশনাল রিলেশন অ্যান্ড অ্যাফেয়ার্স; রিয়েল এস্টেট ডেভেলপমেন্ট; রাষ্ট্রবিজ্ঞান এবং সরকার; মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং; নিউরোসায়েন্স, কম্পিউটেশনাল অ্যান্ড অ্যাপ্লায়েড ম্যাথমেটিক্স; সিনেমাটোগ্রাফি এবং ফিল্ম/ভিডিও নির্মাণ; ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং; জনসংযোগ/চিত্র ব্যবস্থাপনা; সাংবাদিকতা; বায়োইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং; ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং; বিহেভিয়ারেল অ্যাস্পেক্টস অব হেলথ; ফাইন্যান্সিয়াল ম্যাথমেটিক্স; জীববিদ্যা; আন্তঃবিভাগীয় অধ্যয়ন; অভিনয়; ফিল্ম/সিনেমা/ভিডিও স্টাডিজ; সমাজবিজ্ঞান; সংগীত পরিচালনা; কগনিটিভ সায়েন্স; ইতিহাস; স্থাপত্য এবং বিল্ডিং বিজ্ঞান/প্রযুক্তি; কম্পিউটার ইঞ্জিনিয়ারিং; অ্যারোস্পেস, অ্যারোনটিক্যাল অ্যান্ড অ্যাস্ট্রোনমিক্যাল/স্পেস ইঞ্জিনিয়ারিং; নাটক এবং নাট্যতত্ত্ব/থিয়েটার আর্ট; মডেলিং, ভার্চুয়াল পরিবেশ এবং সিমুলেশন; ক্রিয়েটিভ রাইটিং; দর্শন; আর্ট স্টাডিজ; রিয়েল এস্টেট, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং; ডিজিটাল আর্ট; আন্তর্জাতিক জনস্বাস্থ্য; ইঞ্জিনিয়ারিং-সম্পর্কিত ক্ষেত্র; পাবলিক পলিসি অ্যানালাইসিস; পদার্থবিদ্যা; পরিবেশ বিজ্ঞান; বায়োকেমিস্ট্রি; ডেন্টাল হেলথ; সামাজিক বিজ্ঞান; অর্থনীতি; গণিত; গেম অ্যান্ড ইন্টারঅ্যাক্টিভ মিডিয়া ডিজাইন; পূর্ব এশিয়ার ভাষা, সাহিত্য এবং ভাষাতত্ত্ব; স্প্যানিশ ভাষা ও সাহিত্য, শহুরে অধ্যয়ন/অ্যাফেয়ার্স; ডিজাইন এবং ভিজুয়াল যোগাযোগ; নৃত্যকলা; মিউজিক পারফরম্যান্স; ইংরেজি ভাষা ও সাহিত্য; জেরোন্টোলজি; নাটক রচনা ও চিত্রনাট্য; নিউরোবায়োলজি অ্যান্ড নিউরোসায়েন্স; সিভিল ইঞ্জিনিয়ারিং; ফরাসি ভাষা ও সাহিত্য; ফার্মাকোলজি অ্যান্ড টক্সিকোলজি; শিল্প ইতিহাস, সমালোচনা এবং সংরক্ষণ; আন্তর্জাতিক ব্যবসায়; এনভায়রনমেন্টাল/এনভায়রনমেন্টাল হেলথ ইঞ্জিনিয়ারিং; ফাইন/স্টুডিও আর্ট, পরিবেশ বিদ্যা; তথ্যবিদ্যা; জ্যাজ স্টাডিজ; রসায়ন; সংগীত; স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারিং; নৃতত্ত্ব, প্রযুক্তিগত থিয়েটার/থিয়েটার ডিজাইন এবং প্রযুক্তি; পেশাগত থেরাপি/থেরাপিস্ট; আমেরিকান স্টাডিজ; ভাষাতত্ত্ব; ভাষাগত, তুলনামূলক এবং সম্পর্কিত ভাষা অধ্যয়ন ও পরিষেবা; কম্পিউটেশনাল বায়োলজি; ভৌগোলিক তথ্য বিজ্ঞান এবং মানচিত্র; ধর্ম; ভয়েস অ্যান্ড অপেরা; তার বাদ্যযন্ত্র; স্বাস্থ্য বিজ্ঞান; এরিয়া স্টাডিজ; তুলনামূলক সাহিত্য; ক্লাসিক এবং ধ্রুপদী ভাষা; সাহিত্য এবং প্রত্নতত্ত্ব; কীবোর্ড যন্ত্র; আন্তর্জাতিক স্টাডিজ; জাতিগত, সাংস্কৃতিক সংখ্যালঘু, লিঙ্গ, এবং গ্রুপ অধ্যয়ন। 

স্কলারশিপ ও ফাইন্যান্সিয়াল এইড 

আন্ডারগ্র‍্যাজুয়েট শিক্ষার্থীদের পড়ালেখার খরচ বহন করতে ইউনিভার্সিটি অব সাউদার্ন ক্যালিফোর্নিয়া বেশ কয়েকটি স্কলারশিপ প্রদান করে, যা বিভিন্ন বিশ্ববিদ্যালয়, ফেডারেল, সরকার ও ব্যক্তিগত উৎসের তহবিল থেকে শিক্ষার্থীদের মধ্যে বণ্টন করা হয়।

মেধাভিত্তিক স্কলারশিপের ক্ষেত্রে নূন্যতম যোগ্যতা নেই। বিশ্ববিদ্যালয়ে আবেদনকৃত শিক্ষার্থীদের মধ্যে যাদের একাডেমিক, খেলাধুলা বা শৈল্পিক প্রতিভা থাকে তাদের জন্য এটি সংরক্ষিত থাকে। দেশের ক্ষুদ্র নৃগোষ্ঠী প্রতিনিধিত্বকারী শিক্ষার্থীরাও বিবেচিত হয়। ইন্টারন্যাশনাল শিক্ষার্থীদের এ ধরনের স্কলারশিপের ওপর নির্ভর করে আবেদন করা উচিত নয়। কারণ এটি পাওয়ার কোনো নিশ্চয়তা নেই। এ ছাড়া, এখানকার কোনো মেধাভিত্তিক স্কলারশিপ শিক্ষার্থীর সম্পূর্ণ খরচ বহন করার জন্য যথেষ্ট নয়। 

মেধাভিত্তিক স্কলারশিপ এবং প্রয়োজন-ভিত্তিক ফাইন্যান্সিয়াল এইডের আবেদন প্রক্রিয়া ভিন্ন। মেধাভিত্তিক স্কলারশিপের জন্য আবেদনকারী প্রয়োজন-ভিত্তিক ফাইন্যান্সিয়াল এইডের আবেদন জমা দেওয়ার প্রয়োজন নেই।

ইউনিভার্সিটি অব সাউদার্ন ক্যালিফোর্নিয়ায় ইন্টারন্যাশনাল শিক্ষার্থীদের প্রয়োজন-ভিত্তিক ফাইন্যান্সিয়াল এইড পাওয়ার সুযোগ নেই। এজন্য আবেদনের সময় শিক্ষার্থীর আর্থিক সক্ষমতার প্রমাণ জমা দিতে হয়। এ ক্ষেত্রে অন্তত প্রথম শিক্ষাবর্ষের জন্য টিউশন ফি ও অন্যান্য খরচ অর্থায়ন করার ক্ষমতা নিশ্চিত করার জন্য ব্যাংক অনুমোদিত আর্থিক ডকুমেন্ট চেয়ে থাকে বিশ্ববিদ্যালয়। সরকার বা অন্য কোনো সংস্থা অর্থায়ন করলে আবেদনের সময় স্পনসরের আর্থিক সহায়তা নথি পাঠাতে হবে।

টিউশন ও জীবনযাত্রার খরচ পরিশোধের নিশ্চয়তা পেলেই বিশ্ববিদ্যালয় আবেদনপত্র মঞ্জুর করে এবং যুক্তরাষ্ট্রের ভিসা পাওয়া সহজ হয়। যুক্তরাষ্ট্রে ইন্টারন্যাশনাল শিক্ষার্থীদের কাজের সময়সীমা নির্ধারিত থাকায় চাকরি করে খরচ মেটানো সম্ভব নয়। আর স্টুডেন্ট ভিসা পেতে অবশ্যই ফুল-টাইম শিক্ষার্থী হিসেবে আবেদন করতে হবে। 

ব্যক্তিগত বা পারিবারিক সহায়তার আর্থিক সক্ষমতার নথির ক্ষেত্রে একটি স্বাক্ষরিত ফর্ম, পর্যাপ্ত তহবিলের প্রমাণ, পাসপোর্টের কপি জমা দিতে হয়। ভর্তি পর্যালোচনার জন্য ব্যাংক দলিল/ব্যাংক চিঠি, সাংগঠনিক পৃষ্ঠপোষক (সরকার, কর্পোরেশন), অনুমোদিত শিক্ষা ঋণ, বিনিয়োগের পোর্টফোলিও গ্রহণযোগ্য। 

আবেদনের যোগ্যতা 

ইউনিভার্সিটি অব সাউদার্ন ক্যালিফোর্নিয়ায় একাডেমিক যোগ্যতা বেশি প্রাধান্য পায়। এজন্য নূন্যতম জিপিএ ৩.৭৫ থেকে ৪.০০ এর মধ্যে হতে হয়। আবেদন করার সময় জিপিএ কম হলে অন্যান্য পরীক্ষায় গড় স্কোর ভালো হলেও ভর্তি হওয়া যায়। 

ইংরেজি ভাষা দক্ষতার ক্ষেত্রে টোফেল বা টোফেল আইবিটি স্কোর নূন্যতম ১০০ হতে হবে এবং প্রত্যেক বিভাগে ২০ এর ওপরে স্কোর থাকতে হবে। এ ছাড়া, আইইএলটিএস স্কোর ৭, পিটিই স্কোর ৬৮, স্যাট এভিডেন্স-বেসড রিডিং ও রাইটিং বিভাগে ৬৫০, এসিটি ইংরেজি বিভাগে ২৭ থাকতে হবে। 

ইউনিভার্সিটি অব সাউদার্ন ক্যালিফোর্নিয়ায় আবেদনের ক্ষেত্রে নূন্যতম স্কোরের অধিক স্কোর জমা পড়ে। এজন্য স্কোর বেশি হলে আবেদনপত্র গ্রহণযোগ্য হওয়ার সম্ভাবনা বাড়ে। বিশ্ববিদ্যালয় অনুমোদিত পরীক্ষার স্কোর না থাকলে ডুয়োলিংগো ইংরেজি পরীক্ষা দিয়েও আবেদন করা যায়। তবে অবশ্যই ন্যূনতম স্কোর ১৩০ অর্জন করতে হবে। তবে শুধু ডুয়োলিংগো পরীক্ষা দিলে পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের আমেরিকান ল্যাঙ্গুয়েজ ইনস্টিটিউটের আইএসই পরীক্ষা দিতে হবে।

আনুমানিক খরচ 

আসন্ন ইনটেকে ইউনিভার্সিটি অব সাউদার্ন ক্যালিফোর্নিয়ায় আন্ডারগ্র‍্যাজুয়েট প্রোগ্রামে দুই সেমিস্টারে অন/অফ ক্যাম্পাসে টিউশন খরচ ৬৬ হাজার ৬৪০ মার্কিন ডলার, ফি ১ হাজার ৫৯৭ মার্কিন ডলার, আবাসন খরচ ১১ হাজার ৯১০ মার্কিন ডলার, খাওয়ার খরচ ৭ হাজার ২৯০ মার্কিন ডলার, বই ও আনুষঙ্গিক খরচ ১ হাজার ২০০ মার্কিন ডলার, ব্যক্তিগত ও অন্যান্য খরচ ১ হাজার ৮২০ মার্কিন ডলার, যাতায়াত খরচ পড়বে ৪৬৪ মার্কিন ডলার। অর্থাৎ, প্রায় ৯০ হাজার ৯২১ মার্কিন ডলার খরচ হবে দুই সেমিস্টারে। নতুন শিক্ষার্থীর ক্ষেত্রে প্রথম সেমিস্টারে ৪৫০ মার্কিন ডলার জমা দিতে হবে।

Comments

The Daily Star  | English

Cabinet expansion: Seven fresh faces set to take oath

Seven fresh faces are going to take oath as new members of the cabinet as Prime Minister Sheikh Hasina is set to expand it today

41m ago