যুক্তরাষ্ট্রের ১০ ফুল-ফান্ড স্কলারশিপ

স্বীকৃতিপ্রাপ্ত ডিগ্রি, বাস্তব অভিজ্ঞতা, উন্নত প্রযুক্তি, পেশাগত জীবনে প্রবেশের মতো বিভিন্ন সুযোগের সম্ভার রয়েছে যুক্তরাষ্ট্রের শিক্ষাপ্রতিষ্ঠানে। উচ্চশিক্ষা অর্জনে তাই শিক্ষার্থীদের প্রথম পছন্দে থাকে দেশটির নাম।
যুক্তরাষ্ট্রের স্কলারশিপ
ছবি: ফ্রিপিক

স্বীকৃতিপ্রাপ্ত ডিগ্রি, বাস্তব অভিজ্ঞতা, উন্নত প্রযুক্তি, পেশাগত জীবনে প্রবেশের মতো বিভিন্ন সুযোগের সম্ভার রয়েছে যুক্তরাষ্ট্রের শিক্ষাপ্রতিষ্ঠানে। উচ্চশিক্ষা অর্জনে তাই শিক্ষার্থীদের প্রথম পছন্দে থাকে দেশটির নাম।

উন্নয়নশীল দেশের শিক্ষার্থীরা আর্থিক সক্ষমতার অভাবে যাতে পিছিয়ে না পড়ে সেজন্য বেশ কয়েকটি ফুল-ফান্ড স্কলারশিপ দিচ্ছে সে দেশের বিভিন্ন সংস্থা ও বিশ্ববিদ্যালয়। 

আমেরিকান ইউনিভার্সিটি ইমার্জিং গ্লোবাল লিডার স্কলারশিপ

বিশ্ব নেতৃত্বে অবদান রাখতে সক্ষম এমন উদীয়মান ইন্টারন্যাশনাল শিক্ষার্থীদের আমেরিকান ইউনিভার্সিটি প্রতি বছর এই স্কলারশিপ প্রদান করে। এজন্য শিক্ষার্থীকে ইতিবাচক নাগরিক হওয়ার পাশাপাশি সামাজিক পরিবর্তন এবং তার নিজ দেশের অনুন্নত সম্প্রদায়ের জন্য কাজ করতে প্রতিজ্ঞাবদ্ধ হতে হবে। আন্ডারগ্র‍্যাজুয়েট সম্পন্ন করার জন্য স্কলারশিপটি মোট চার বার পাওয়া যাবে। একাডেমিক ফলাফল ভালো হওয়া আবশ্যক। আমেরিকান ইউনিভার্সিটি ইমার্জিং গ্লোবাল লিডার স্কলারশিপ টিউশন ফি, আবাসন খরচসহ সবকিছু কভার করে। 

ক্লার্ক ইউনিভার্সিটি প্রেসিডেন্সিয়াল এলইইপি স্কলারশিপ

ক্লার্ক ইউনিভার্সিটি লিবারেল এডুকেশন অ্যান্ড ইফেক্টিভ প্র্যাকটিসের (এলইইপি) মাধ্যমে ইন্টারন্যাশনাল আন্ডারগ্র‍্যাজুয়েট শিক্ষার্থীদের স্কলারশিপ প্রদান করে। এলইইপি প্রোগ্রামটি লিবারেল আর্ট অভিজ্ঞতার সন্ধান দেয় আন্ডারগ্র‍্যাজুয়েট শিক্ষার্থীদের। যার ফলে পরবর্তীতে কর্মক্ষেত্রে চ্যালেঞ্জ মোকাবিলা করতে সহজ হয়। এটি সম্পূর্ণ টিউশন ফি ও আবাসন খরচ কভার করে।

এএইউডব্লিউ ইন্টারন্যাশনাল ফেলোশিপ

যুক্তরাষ্ট্রের নাগরিক নন এমন নারীদের ফুল-টাইম অধ্যয়ন বা গবেষণার জন্য আমেরিকান অ্যাসোসিয়েশন অব ইউনিভার্সিটি উইমেন (এএইউডব্লিউ) ইন্টারন্যাশনাল ফেলোশিপ প্রদান করে। মার্কিন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত আন্ডারগ্র‍্যাজুয়েট ও পোস্টগ্র‍্যাজুয়েটদের এই ফেলোশিপ দেওয়া হয়। এ ক্ষেত্রে আবেদনকারীকে অবশ্যই মার্কিন ব্যাচেলর সমতুল্য ডিগ্রি অর্জন করতে হবে এবং যথাসময়ের মধ্যে আবেদন করতে হবে। প্রতি বছর ১ আগস্ট থেকে ১ ডিসেম্বর পর্যন্ত আবেদন করা যায়। এটির আওতায় মোট ৫ জন ১৮ হাজার মার্কিন ডলার থেকে ৩০ হাজার মার্কিন ডলার পেতে পারে। 

ওবামা ফাউন্ডেশন স্কলারস প্রোগ্রাম ফর এমার্জিং লিডারস

ওবামা ফাউন্ডেশন স্কলারস প্রোগ্রাম হলো ওবামা ফাউন্ডেশন এবং ইউনিভার্সিটি অব শিকাগো, হ্যারিস স্কুল অব পাবলিক পলিসির একটি নতুন প্রোগ্রাম। যেসব শিক্ষার্থী বিশ্বের কোনো একটি গুরুত্বপূর্ণ বিষয়ে কাজ করছে, সেসব উদীয়মান নেতাদের জন্য এটি দেওয়া হয়। স্কলারস প্রোগ্রামে আর্ট ডিগ্রিতে এক বছর পোস্টগ্র‍্যাজুয়েটের জন্য অর্থায়ন করা হয়। সম্মেলন ও পরিষেবা প্রকল্পের জন্য ভ্রমণ খরচও দেয়।

স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির নাইট-হেনেসি স্কলারস প্রোগ্রাম 

স্ট্যানফোর্ড ইউনিভার্সিটিতে পড়ার সহজ সুযোগ দিতে পারে নাইট-হেনেসি প্রোগ্রাম। এই স্কলারস প্রোগ্রামের মাধ্যমে প্রতি বছর সারাবিশ্ব থেকে ৯০ জন উচ্চ ফলাফলধারী শিক্ষার্থী বাছাই করা হয়। এজন্য শিক্ষার্থীদের নেতৃত্বদান ও সুনাগরিক হতে হয়। স্কলারশিপটি স্ট্যানফোর্ড থেকে শিল্প, শিক্ষা, প্রকৌশল, মানবিক বা সামাজিক বিজ্ঞানে পিএইচডি থেকে শুরু করে ব্যবসা, আইনের মতো পেশাদার ডিগ্রি অর্জনের জন্য সম্পূর্ণ খরচ দেওয়া হয়।

জয়েন্ট জাপান ওয়ার্ল্ড ব্যাংক গ্রুপ স্কলারশিপ প্রোগ্রাম

যুক্তরাষ্ট্রে পড়ালেখার জন্য এটি আরেকটি ফুল-ফান্ড স্কলারশিপ। জয়েন্ট জাপান ওয়ার্ল্ড ব্যাংক গ্র্যাজুয়েট স্কলারশিপ প্রোগ্রামটি উন্নয়নশীল দেশের পেশাদার অভিজ্ঞতাসম্পন্ন নারী ও পুরুষদের জন্য উন্মুক্ত। উন্নয়ন-সম্পর্কিত বিষয়ে মাস্টার্স ডিগ্রি প্রোগ্রামে আবেদন করলে এটি বিবেচনায় রাখা যেতে পারে। এই প্রোগ্রামের মাধ্যমে প্রতি বছর বেশ কয়েকটি স্কলারশিপ দেওয়া হয়। মাস্টার্স ডিগ্রি অর্জন করতে বিমান ভাড়া, ৫০০ মার্কিন ডলার ভ্রমণ ভাতা, টিউশন ফি, প্রাথমিক চিকিৎসা ও দুর্ঘটনা বিমা খরচ, জীবনযাত্রার খরচ বহন করার জন্য মাসিক ভাতা দেওয়া হয়। স্কলারশিপটি সর্বোচ্চ দুই বছরের জন্য পাওয়া যায়।

রোটারি পিস ফেলোশিপ ফর মাস্টার্স অ্যান্ড প্রফেশনাল প্রোগ্রাম 

রোটারির পিস সেন্টারে একাডেমিক ফেলোশিপ দেওয়ার জন্য এই প্রোগ্রামটি শিক্ষার্থী নির্বাচনের কাজ করে। ফুল-ফান্ড ফেলোশিপগুলো টিউশন ফি, আবাসন খরচ, রাউন্ড-ট্রিপ পরিবহন খরচ, ইন্টার্নশিপ ও ফিল্ড-অধ্যয়নের খরচ কভার করে। মার্কিন যুক্তরাষ্ট্রের ডিউক ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব নর্থ ক্যারোলিনা এবং অন্যান্য অ-মার্কিন প্রতিষ্ঠানে মোট ৫০টি মাস্টার্স ডিগ্রি ফেলোশিপ প্রদান করা হয়। প্রোগ্রামের সময়কাল ১৫ থেকে ২৪ মাস।

মাস্টারকার্ড ফাউন্ডেশন স্কলারস প্রোগ্রাম

২০১২ সাল থেকে মাস্টারকার্ড ফাউন্ডেশন স্কলারস প্রোগ্রাম দরিদ্র কিন্তু প্রতিভাবানদের ফুল-ফান্ড স্কলারশিপ দিয়ে আসছে। এটি টিউশন ফি, আবাসন খরচসহ যাবতীয় খরচ দেয়। স্কলারশিপ প্রোগ্রামটি ৮ থেকে ১০ বছরের মধ্যে মাধ্যমিক, স্নাতক ও  স্নাতকোত্তর স্তরে ১৫ হাজার শিক্ষার্থীকে শিক্ষার সুযোগ দেবে বলে ধারণা করা যায়। ইউনিভার্সিটি অব মিশিগান, ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটি, ওয়েলেসলি ইউনিভার্সিটি ও ডিউক ইউনিভার্সিটির মতো প্রতিষ্ঠান স্কলারশিপটি দিচ্ছে।

ফুলব্রাইট ফরেন স্কলারশিপ

ফুলব্রাইট ফরেন স্টুডেন্ট প্রোগ্রাম ইন্টারন্যাশনাল শিক্ষার্থীদের আন্ডারগ্র‍্যাজুয়েট করার সুযোগ দেয়। এ ছাড়া, পেশাদার ও শিল্পীদের যুক্তরাষ্ট্রে অধ্যয়ন ও গবেষণা করতে দেয় ফুলব্রাইট ফরেন স্কলারশিপ। স্কলারশিপগুলো পোস্টগ্র‍্যাজুয়েট বা পিএইচডি ডিগ্রি এবং নন-ডিগ্রি পোস্টগ্রাজুয়েট অধ্যয়নের জন্যও দেওয়া হয়। প্রতিবছর প্রায় ৪ হাজার শিক্ষার্থীদের ফুলব্রাইট স্কলারশিপ দেওয়া হয়। এটির মাধ্যমে টিউশন ফি, বিমান ভাড়া, উপবৃত্তি ও স্বাস্থ্য বীমা তহবিল পাওয়া যায়।

ইলিনয় ওয়েসলিয়ান ইউনিভার্সিটি স্কলারশিপ 

ইলিনয় ওয়েসলিয়ান ইউনিভার্সিটি ইন্টারন্যাশনাল শিক্ষার্থীদের ফুল-ফান্ড স্কলারশিপ দেয়। উচ্চ ফলাফল ও স্কোরধারী শিক্ষার্থীদের প্রতি বছর ১৬ হাজার মার্কিন ডলার থেকে ৩০ হাজার মার্কিন ডলার স্কলারশিপ দিয়ে থাকে বিশ্ববিদ্যালয়টি। একাডেমিক ফলাফল ভালো হওয়া সাপেক্ষে এটি  চার বছর পর্যন্ত পাওয়া যায়। মার্কিন নাগরিক বা মার্কিন স্থায়ী বাসিন্দা নন এমন শিক্ষার্থীরা এটির জন্য বিবেচিত হয়। অসামান্য একাডেমিক কৃতিত্ব এবং প্রয়োজনীয় পরীক্ষার স্কোর থাকা আবশ্যক।  

Comments

The Daily Star  | English

Boi Mela extended by 2 days

The duration of this year's Amar Ekushey Book Fair has been extended by two days

1h ago