বিতর্কের মুখে ঢাবি ছাত্র ইউনিয়নের নতুন আহ্বায়ক কমিটি ঘোষণা

বাংলাদেশ ছাত্র ইউনিয়নের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার নতুন কমিটি গঠন করা হয়েছে।

বাংলাদেশ ছাত্র ইউনিয়নের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার নতুন কমিটি গঠন করা হয়েছে।

আজ বৃহস্পতিবার এক কর্মীসভার মধ্য দিয়ে কাজী রাকিব হোসাইনকে আহ্বায়ক ও সালাউদ্দিন আম্মার নিলয়কে যুগ্ন আহ্বায়ক করে ১৯ সদস্যবিশিষ্ট আহ্বায়ক কমিটি গঠন করা হয়। নবগঠিত কমিটিকে শপথ পাঠ করান ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সংসদের সভাপতি মো. ফয়েজউল্লাহ।

কমিটির অন্যান্য সদস্যরা হলেন- মাসুম রানা জয়, শোয়েব মাহমুদ অনন্ত, আইরিন আক্তার মিম, এনামুল হাসান অনয়, শান্ত দত্ত, শ্যামজিৎ পাল শুভ্র, রিপিয়ন চাকমা, প্রদ্যুত সরকার, এন্টন চাকমা, দিগন্ত দাস, ধ্রুব, মাহির শাহরিয়ার রেজা ও বিষ্ণু পন্ডিত।

৪ টি সদস্যপদ খালি রাখা হয়েছে যা পরবর্তীতে কাজের মধ্য দিয়ে পূরণ করা হবে এবং আগামী ৩ মাসের মধ্যে আহ্বায়ক কমিটিকে সম্মেলন আয়োজনের নির্দেশনা দেওয়া হয়েছে।

তবে, সম্মতি ছাড়াই এই কমিটিতে কয়েকজন সদস্যের নাম দেওয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে।

গত ২৪ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদের এক নেতার বিরুদ্ধে ধর্ষণের অভিযোগের পরিপ্রেক্ষিতে যথাযথ ব্যবস্থা নিতে 'ব্যর্থতা, অপরিণামদর্শিতা ও ভুক্তভোগীর প্রতি অপরাধের' অভিযোগ তুলে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ইউনিয়নের নতুন কমিটির কার্যক্রম স্থগিত করে সংগঠনটির কেন্দ্রীয় কমিটি।

তবে একে কেন্দ্রীয় কমিটির একাংশের সিদ্ধান্ত বলে দাবি করেছিলেন বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ঢাবি সংসদ। 
 

৩ মাস পর কেন্দ্রীয় সংসদের সভাপতি মো. ফয়েজউল্লাহ নতুন কমিটির সদস্যের শপথ পাঠ করান বলে গণমাধ্যমকে পাঠানো বিবৃতিতে দাবি করা হলেও কমিটির অন্তত ২ জন সদস্য ডেইলি স্টারকে জানিয়েছেন তাদের সম্মতি ছাড়াই নাম দেওয়া হয়েছে।

নতুন কমিটির সদস্য এন্টন চাকমা ডেইলি স্টারকে বলেন, 'আমি নতুন কমিটির ব্যাপারে কিছুই জানতাম না। কিছুক্ষণ আগে বিষয়টি জানতে পেরেছি। বিষয়টি নিয়ে আমি তাদের সঙ্গে কথা বলবো। আমার সম্মতি ছাড়া এই কমিটিতে আমার নাম দেওয়া হয়েছে।'

একই কথা জানিয়েছেন নতুন কমিটির সদস্য দিগন্ত দাস। তারা দুজনই ৩ মাস আগে 'বিলুপ্ত' ঘোষণা করা কমিটির সদস্য বলে জানান।

জানতে চাইলে নবগঠিত কমিটির আহ্বায়ক কাজী রাকিব ডেইলি স্টারকে বলেন, 'আপনারা জানেন একটি ধর্ষণের ঘটনা নিয়ে বিতর্কের পর কেন্দ্রীয় কমিটির সভা এবং জাতীয় পরিষদ সভা থেকে ৩৭ তম কমিটিকে বিলুপ্ত ঘোষণা করা হয়েছিল। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র ইউনিয়নের একমাত্র কমিটি এখন এটাই। এর বাইরে আর কোনো কমিটি ঢাবিতে কার্যকর না। বিলুপ্ত হওয়া কমিটি নিজেদের কার্যকর বলে দাবি করলেও কেন্দ্রীয় কমিটি থেকে তাদের বিলুপ্ত ঘোষণা করা হয়েছে, সুতরাং এর কোনো ভিত্তি নেই।'
 
অন্যদিকে ৩৭ তম কমিটির সাধারণ সম্পাদক আদনান আজিজ ডেইলি স্টারকে বলেন, 'বর্তমানে ছাত্র ইউনিয়নের দুটি কেন্দ্রীয় কমিটি আছে। ঢাবি শাখার নতুন কমিটি ফয়েজ ভাইয়ের নেতৃত্বধীন কেন্দ্রীয় কমিটি দ্বারা স্বীকৃত। তারা আমাদের কমিটিকে বিলুপ্ত ঘোষণার আগে কোনো তদন্ত, ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট কারো সঙ্গে কথা বলেননি। কোনো রিপোর্টও দেননি। তাই ঐ সিদ্ধান্ত আমরা প্রত্যাখান করে আমরা আমাদের কমিটির কার্যক্রম অব্যাহত রেখেছি। আমাদের কমিটির বেশ কয়েকজনের নাম নতুন কমিটিতে আছে। তাদের সম্মতি ছাড়া, তাদেরকে না জানিয়ে এটি করা হয়েছে।'

উল্লেখ্য, দীর্ঘদিন ধরেই বাংলাদেশ ছাত্র ইউনিয়নের দুটি পক্ষ পাল্টাপাল্টি অবস্থানে রয়েছে। ২০২০ সালের ২২ নভেম্বর ৪০তম জাতীয় সম্মেলনের মাধ্যমে ফয়েজ উল্লাহকে সভাপতি ও দীপক শীলকে সাধারণ সম্পাদক করে ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় কমিটি গঠিত হয়। সম্মেলনের প্রক্রিয়া নিয়ে মতবিরোধ ও নেতৃত্ব নিয়ে বিরোধের জেরে তখন থেকেই সংগঠনের একটি অংশ পৃথকভাবে বিভিন্ন কর্মসূচি পালন করতে থাকে।  চলতি বছরের মার্চে ৩৪তম সম্মেলনে ছাত্র ইউনিয়নের মূল কমিটি ও বিদ্রোহী দুই অংশেরই নেতাদের অংশগ্রহণে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ইউনিয়নের নতুন কার্যনির্বাহী কমিটি গঠন করা হয়েছিল।

Comments

The Daily Star  | English

Student politics, Buet and ‘Smart Bangladesh’

General students of Buet have been vehemently opposing the reintroduction of student politics on their campus, the reasons for which are powerful, painful, and obvious.

1h ago