ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াডে বাংলাদেশি শিক্ষার্থীদের ব্রোঞ্জ জয়

প্রথমবারের মতো সরাসরি অংশ নিয়েই রোবোটিকস প্রতিযোগিতা ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াড ২০২২-এ পুরষ্কার জিতেছেন বাংলাদেশের ৪ শিক্ষার্থী।
ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াডে বাংলাদেশি শিক্ষার্থীদের ব্রোঞ্জ জয়
ব্রোঞ্জপদকজয়ী টিম ‘লেইজি-গো’র সদস্য ইকবাল সামিন ও তওসিফ সামিন, ‘টিম রোবোনিয়াম’ দলের সদস্য ইসরাফিল শাহীন ও মীর মুহাম্মদ আবিদুল হক এবং বাংলাদেশ থেকে অংশ নেওয়া দলগুলোর দলনেতা ও উপদলনেতা রেদওয়ান ফেরদৌস ও মাহেরুল আজম কোরেশী। ছবি: সংগৃহীত

প্রথমবারের মতো সরাসরি অংশ নিয়েই রোবোটিকস প্রতিযোগিতা ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াড ২০২২-এ পুরস্কার জিতেছেন বাংলাদেশের ৪ শিক্ষার্থী।

এই অলিম্পিয়াডের ফিউচার ইঞ্জিনিয়ার্স বিভাগে ব্রোঞ্জপদক পেয়েছে বাংলাদেশের ২ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর দল 'লেইজি-গো'।

অন্যদিকে অলিম্পিয়াডের ফিউচার ইনোভেটরস বিভাগে অষ্টম স্থান অর্জন করেছে ২ স্কুল শিক্ষার্থীর দল 'টিম রোবোনিয়াম'।

এ বছর বাংলাদেশ থেকে এই দুটি দলই বৈশ্বিক প্রতিযোগিতাটিতে অংশ নেয়।

ব্রোঞ্জপদকজয়ী টিম 'লেইজি-গো'র সদস্যরা হলেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের তথ্য এবং যোগাযোগ প্রকৌশল বিভাগের শিক্ষার্থী ইকবাল সামিন এবং ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির সফটওয়্যার প্রকৌশল বিভাগের শিক্ষার্থী তওসিফ সামিন।

'টিম রোবোনিয়াম' দলের সদস্যরা হলেন রংপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজের এসএসসি পরীক্ষার্থী ইসরাফিল শাহীন এবং মীর মুহাম্মদ আবিদুল হক।

বাংলাদেশ থেকে অংশ নেওয়া দলগুলোর দলনেতা ও উপদলনেতা হিসেবে ছিলেন রেদওয়ান ফেরদৌস এবং মাহেরুল আজম কোরেশী।

ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াড একটি বার্ষিক আন্তর্জাতিক রোবোটিক্স প্রতিযোগিতা, সারা বিশ্বের ৮৫টিরও বেশি দেশে অনুষ্ঠিত হয়। এই টুর্নামেন্টটিতে ৮ থেকে ১৯ বছর বয়সী শিক্ষার্থীরা ৪টি বিভাগে প্রতিযোগিতা করে থাকে।

জার্মানির ডর্টমুন্ডে অনুষ্ঠিত ৩ দিনের এ আসরে এ বছর ৭০টি দেশের ৪০০টিরও বেশি দল অংশগ্রহণ করেছে। আগামী বছর অলিম্পিয়াডটি আয়োজন করবে পানামা।

Comments