পশ্চিম হিমালয়ের ৫ চূড়ায় যাচ্ছেন ২ বাংলাদেশি

পর্বতারোহী সালেহীন আরশাদী ও ইমরান খান হিমালয়ের পশ্চিম অংশে একাধিক পর্বতশৃঙ্গ আরোহণের জন্য আগামী ৪ সেপ্টেম্বর ভারতের লাদাখের উদ্দেশে রওনা হচ্ছেন।
ইমরান খান ও সালেহীন আরশাদী
ইমরান খান (বামে) ও সালেহীন আরশাদী। ছবি: সংগৃহীত

পর্বতারোহী সালেহীন আরশাদী ও ইমরান খান হিমালয়ের পশ্চিম অংশে একাধিক পর্বতশৃঙ্গ আরোহণের জন্য আগামী ৪ সেপ্টেম্বর ভারতের লাদাখের উদ্দেশে রওনা হচ্ছেন।

'গো যায়ান এক্সপেডিশন লাদাখ' শিরোনামের এই অভিযানে ১৫ দিনের মধ্যে তাদের কাং ইয়াৎসে-২ (৬ হাজার ২৫০ মিটার), জো জংগো (৬ হাজার ২৫০ মিটার), জো জংগো-ইস্ট (৬ হাজার ২০০ মিটার), রিগিওনি মালাই রি-১ (৬ হাজার ৮০ মিটার) ও রিগিওনি মালাই রি-২ (৬ হাজার মিটার) আরোহণের পরিকল্পনা রয়েছে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পরিকল্পনা অনুযায়ী অভিযানটি সফল হলে তা পর্বতারোহণের নতুন জাতীয় রেকর্ড গড়বে।

অভিযানটি উত্তর ভারতের লাদাখের মারখা উপত্যকায় শুরু হবে। দলটি আগামী ৪ সেপ্টেম্বর ঢাকা ছাড়বে এবং পরদিন লাদাখের রাজধানী লেহতে পৌঁছাবে। লেহ শহরে ২ দিন বিরতির পর অভিযাত্রীরা বেইজক্যাম্পে ট্রেক শুরু করবেন।

দেশের তরুণদের সক্রিয় জীবনধারার প্রতি অনুপ্রাণিত করার পাশাপাশি পর্বতারোহণকে তাদের মধ্যে জনপ্রিয় করে তোলা এই অভিযানের উদ্দেশ্য।

'গো যায়ান এক্সপেডিশন লাদাখ' অভিযানটি আয়োজন করছে পর্বতভিত্তিক অ্যাডভেঞ্চার প্ল্যাটফর্ম অদ্রি।

প্রতিষ্ঠানটি কর্মশালা, প্রশিক্ষণ, প্রকাশনা ও চলচ্চিত্র প্রদর্শনীর মাধ্যমে তরুণদের অ্যাডভেঞ্চার ও চ্যালেঞ্জিং কার্যক্রমে অংশ নিতে অনুপ্রাণিত করে আসছে।

অভিযানটি পৃষ্ঠপোষকতা করছে ভ্রমণবিষয়ক তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান গো যায়ান। মিডিয়া পার্টনার হিসেবে আছে দ্য ডেইলি স্টার। অভিযানের সহযোগী হিসেবে আছে ট্রাভেলার্স অব বাংলাদেশ (টিওবি) ও অ্যাডভেঞ্চার ক্লাব দ্য কোয়েস্ট।

Comments