দি মারিয়া-মার্তিনেজের গোলে চিলিকে হারাল আর্জেন্টিনা

নিজেদের অপরাজিত যাত্রাকে আরও দীর্ঘ করল আর্জেন্টিনা।
ছবি: রয়টার্স

কঠিন লড়াই করল চিলি। কিন্তু পেরে উঠল না তারা। তাদেরকে হারিয়ে নিজেদের অপরাজিত যাত্রাকে আরও দীর্ঘ করল আর্জেন্টিনা। সেই সঙ্গে পয়েন্ট তালিকার শীর্ষে থাকা ব্রাজিলের সঙ্গে ব্যবধান কমাল দলটি।

শুক্রবার সকালে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে চিলির মাঠে ২-১ গোলে জিতেছে আর্জেন্টিনা। তিনটি গোলই হয়েছে প্রথমার্ধে। আনহেল দি মারিয়ার লক্ষ্যভেদে সফরকারীরা এগিয়ে যাওয়ার পর স্বাগতিকদের হয়ে সমতা টানেন বেন ব্রেরেতন। কিছুক্ষণ পরই আর্জেন্টিনার হয়ে জয়সূচক গোল করেন লাউতারো মার্তিনেজ।

এই নিয়ে টানা ২৮ ম্যাচে অপরাজিত রইল আর্জেন্টিনা। এই স্মরণীয় যাত্রার শুরুটা হয়েছিল ২০১৯ সালের জুলাইতে। শেষবার তারা হেরেছিল চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের কাছে, ২০১৯ সালের কোপা আমেরিকার ফাইনালে।

বল দখলের পাশাপাশি গোলমুখে শট নেওয়ায় প্রাধান্য দেখায় চিলি। তারা ১৩টি শট নিয়ে লক্ষ্যে রাখে চারটি। বিপরীতে, আর্জেন্টিনার সাতটি শটের পাঁচটি ছিল লক্ষ্যে।

করোনাভাইরাস থেকে সেরে উঠলেও ধকল কাটিয়ে উঠতে পর্যাপ্ত সময় দিতে বাছাইয়ের এবারের দুই ম্যাচে অধিনায়ক লিওনেল মেসিকে ডাকা হয়নি আর্জেন্টিনা দলে। তাকে ছাড়া চিলির বিপক্ষে দ্বিতীয়ার্ধে কিছুটা বিবর্ণ ছিল আলবিসেলেস্তেদের আক্রমণভাগ। আর করোনাভাইরাসে আক্রান্ত হওয়ায় ডাগআউটে ছিলেন না দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নদের কোচ লিওনেল স্কালোনি।

নবম মিনিটে দর্শনীয় গোলে প্রতিপক্ষের জাল কাঁপান পিএসজি ফরোয়ার্ড দি মারিয়া। রদ্রিগো দে পলের কাছ থেকে বল পেয়ে জায়গা বানিয়ে দূরপাল্লার জোরালো শটে লক্ষ্যভেদ করেন তিনি। ২০তম মিনিটে হেড করে লড়াইয়ে সমতা টানেন চিলির ব্রেরেতন।

৩৪তম মিনিটে ফের এগিয়ে যায় আর্জেন্টিনা। দে পলের শট গোলরক্ষক ক্লদিও ব্রাভো ঠিকমতো তালুবন্দি করতে না পারলে পেয়ে যান মার্তিনেজ। ইন্টার মিলান ফরোয়ার্ড বাকি কাজটা সারতে ভুল করেননি। বিরতির পর চিলির সামনে বেশ কিছু সুযোগ এসেছিল। কিন্তু এদুয়ার্দো ভার্গাস বা  ব্রেরেতন পারেননি নিশানা ভেদ করতে।

১৪ ম্যাচে ৯ জয় ও ৫ ড্রয়ে ৩২ পয়েন্ট নিয়ে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইয়ের পয়েন্ট তালিকায় দ্বিতীয় স্থান ধরে রেখেছে আর্জেন্টিনা। শীর্ষে থাকা ব্রাজিলের পয়েন্ট সমান ম্যাচে ৩৬। দুই দলই ইতোমধ্যে পেয়ে গেছে কাতার বিশ্বকাপের টিকেট।

১৫ ম্যাচে ৪ জয় ২ ৪ হারে চিলির পয়েন্ট মাত্র ১৬। তারা আছে পয়েন্ট তালিকার সাতে। আর্জেন্টিনার কাছে হারে বিশ্বকাপে খেলার সম্ভাবনা আরও ফিকে হয়ে গেছে তাদের।

বাছাইয়ের পরের ম্যাচে আগামী বুধবার নিজেদের মাটিতে কলম্বিয়ার মুখোমুখি হবে আর্জেন্টিনা। ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় ভোর ৫টা ৩০ মিনিটে।

 

Comments

The Daily Star  | English

Taka to trade more freely by next month

Bangladesh will introduce a crawling peg system by next month to make the exchange rate more flexible and improve the foreign currency reserves, a key prescription from the International Monetary Fund.

2h ago