জাজাই-জাদরানের তাণ্ডবের পর মুজিব-রশিদের ভেল্কি

সোমবার টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে স্কটল্যান্ডকে ১৩০ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে আফগানিস্তান।
Mujib-Ur-Rahman

হজরতুল্লাহ জাজাই-মোহাম্মদ শাহজাদের বিস্ফোরক শুরুর সুর ধরে উত্তাল হয়ে উঠে রাহমানুল্লাহ গুরবাজ-নাজিবুল্লাহ জাদরানের ব্যাট। আফগানিস্তান চড়ে রানের পাহাড়ে। পরে ব্যাটিং বান্ধব উইকেটেও মুজিব-উর-রহমান-রশিদ খানদের জবাব খুঁজে পায়নি স্কটল্যান্ড।

সোমবার টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে স্কটল্যান্ডকে ১৩০ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে আফগানিস্তান। আগে ব্যাট করে নাজিবুল্লাহর ফিফটি, গুরবাজ-জাজাইর ঝড়ে ১৯০ রান করে তারা। জবাবে ৫৮ বল আগে মাত্র ৬০ রানে অলআউট হয়ে যায় স্কটল্যান্ড।

স্কটিশদের গুটিয়ে দিতে ২০ রানে ৫ উইকেট নেন মুজিব। মাত্র ৯ রানে ৪ উইকেট ঝুলিতে নেন বিশ্বের অন্যতম সেরা লেগ স্পিনার রশিদ।

জাজাইর ৩০ বলে ৪৪, শাহজাদের ১৫ বলে ২২, গুরবাজের ৩৭ বলে ৪৬ আর নাজিবুল্লাহর ৩৪ বলে ৫৯ রানের ঝলক দেখা যায়। এই ব্যাটাররা মিলে মেরেছেন ১১ ছক্কা।

টস হেরে আগে ব্যাট করতে নেমে ঝড় তুলেন জাজাজ, তাল মেলাতে থাকেন শাহজাদ। ৫ ওভারেই চলে আসে ৫০ রান। পাওয়ার প্লের শেষ ওভারে দলের ৫৪ রানে ১৫ বলে ২২ করে বিদায় নেন শাহজাদ।

রাহমানুল্লাহ গুরবাজ নেমে শুরুতে সময় নিয়ে থিতু হন। অন্য দিকে রান বাড়াতে থাকেন জাজাই। ৩০ বলে ৩ ছয়, ৩ চারে ৪৪ করা ওপেনার ফেরেন মার্ক ওয়াটের বলে বোল্ড হয়ে।

তৃতীয় উইকেটে গুরবাজ-নাজিবুল্লাহ মিলে আসে ৮৭ রানের জুটি। এই রান আনতে মাত্র ৬২ বল খরচ করেন তারা। জশ ডেভির বলে ৩৭ বলে ৪ ছক্কায় ৪৬ করে থামে গুরবাজের ইনিংস।

নাজিবুল্লাহ চালিয়ে যান শেষ পর্যন্ত। ইনিংসের শেষ বলে ক্যাচ দেওয়ার আগে ৩৪ বলে ৫ চার, ৩ ছক্কায় ৫৯ করে ফেলেন এই বাঁহাতি। শেষ দিকে অধিনায়ক নবির ব্যাট থেকে আসে ৪ বলে ১১ রান।

বিশাল রান তাড়ায় নেমে জর্জ মানজি আভাস দিয়েছিলেন ঝড়ের। প্রথম ওভারেই চার-ছয়ে দেখিয়েছিলেন ইন্টেন্ট। অধিনায়ক কাইল কোয়েতজারও তার দুই বাউন্ডারিতে সে পথেই ছিলেন। চতুর্থ ওভারে বল হাতে নিয়ে খেলার মোড় ঘুরিয়ে দেন মুজিব-উর-রহমান।

এই রহস্য স্পিনার ৫ বলের মধ্যেই তুলেন ৩ উইকেট। নাবিন উল আলমের পরের ওভারে পড়ে আরেক উইকেট। বিনা উইকেটে ২৮ থেকে ৩০ রানেই ৪ উইকেট খুইয়ে বসে স্কটিশরা। স্রোতের বিপরীতে খেলতে থাকা মানজিও মুজিবের শিকার হলে ৩৬ রানে ৫ উইকেট হারায় স্কটল্যান্ড। ১৮ বলে ২৫ করে বিদায় নেন মানজি।

প্রথম ওভারে এসে উইকেট নেন রশিদও। তার গুগলি বুঝতে না পেরে বিদায় নেন মাইকেল লিস্ক। নিজের শেষ ওভারে মার্ক ওয়াটকে বোল্ড করে পঞ্চম শিকার ধরেন মুজিব। ৫০ স্পর্শ করার আগেই ৭ উইকেট হারিয়ে বসে স্কটল্যান্ড।

এরপর খেলার আসলে বাকি ছিল কেবল আনুষ্ঠানিকতা। রশিদ তা সারতে একদম সময় নেননি। তার একের পর এক গুগলিতে স্কটিশ টেল গুটিয়ে যায় দ্রুতই।

সংক্ষিপ্ত স্কোর:

আফগানিস্তান: ২০ ওভারে ১৯০/৪ (জাজাই ৪৪, শাহজাদ ২২, গুরবাজ ৪৬, নাজিবুল্লাহ ৫৯, নবি ১১* ; হুয়েল ০/৪২, লিস্ক ০/১৮, শরিফ ২/৩৩, ডেভি ১/৪১, ওয়াট ১/২৩, গ্রিভস ০/৩০)

স্কটল্যান্ড: ১০.২ ওভারে ৬০  (মানজি ২৫, কোয়েতজার ১০, ম্যাকলাউড ০, বেরিংটন ০, ক্রস ০, লিস্ক ০, গ্রিভস ১২  , ওয়াট  ১, ডেভি ৪ , শরিফ ৩*, হুয়েল ০  ; নবি ০/১১ , মুজিব ৫/২০, নাবিন ১/১২, রশিদ ০/৯,  করিম ০/৬  )

ফল: আফগানিস্তান ১৩০ রানে জয়ী।

ম্যান অফ দ্য ম্যাচ: মুজিব-উর-রহমান।

 

 

Comments