ঈদের দিনের ৪ রেসিপি

ঈদে ব্যস্ত থাকে গৃহিণীর রসুইঘর। এ সময় অতিথি আপ্যায়নে কিংবা পরিবারের সদস্যদের জন্য নানা পদের রান্নার আয়োজন থাকে। ঈদের দিনে সেই আয়োজনে যুক্ত হতে পারে আরও চারটি পদ। জেনে নিন চারটি রেসিপি-
নারকেল পোলাও। ছবি: সংগৃহীত

ঈদের দিনে ব্যস্ত থাকে গৃহিণীর রসুইঘর। এ সময় অতিথি আপ্যায়নে কিংবা পরিবারের সদস্যদের জন্য নানা পদের রান্নার আয়োজন থাকে। ঈদের দিনের সেই আয়োজনে যুক্ত হতে পারে আরও চারটি পদ। জেনে নিন চারটি রেসিপি-

নারকেল পোলাও

উপকরণ: বাসমতী চাল ২ কাপ, নারকেল দুধ ২ কাপ, লবণ স্বাদ মতো, চিনি আধা কাপ, দুধ ১ কাপ, কোরানো নারকেল ১-৪ কাপ, কাজু-কিশমিশ-আমন্ড কুচি আধা কাপ, গরম মসলা গুড়া আধা চা চামচ, আদা কুচি ১ চা চামচ, কাঁচা মরিচ কুচি ১ চা চামচ, পরিমাণ মতো আস্ত গোল মরিচ, ছোট এলাচ, শাহিজিরা, তেজপাতা এবং ঘি আধা কাপ।

প্রণালী: চাল ভিজিয়ে রাখুন। ঘি গরম করে গোল মরিচ, ছোট এলাচ, শাহিজিরা, তেজপাতা দিয়ে ফোড়ন দিন। আদা কুচি দিয়ে পানি ঝরানো চাল নাড়ুন। এরপর নারকেল দুধ, দুধ ও লবণ দিয়ে নেড়ে ঢেকে দিন। সেদ্ধ হয়ে গেলে চিনি, কাজু-কিশমিশ-আমন্ড কুচি, গরম মসলা গুড়ো ও কাঁচা মরিচ কুচি দিয়ে হালকা আঁচে রান্না করতে হবে। রান্না হয়ে গেলে কোরানো নারকেল ছিটিয়ে পরিবেশন করুন।

রসালো বিফ ভুনা। ছবি: সংগৃহীত

রসালো বিফ ভুনা

উপকরণ: গরুর মাংস ছোট করে কাটা ২ কেজি, পেঁয়াজ বাটা ১ কাপ, পেঁয়াজ বেরেস্তা আধা কাপ, আদা ও রসুন বাটা দেড় চা চামচ করে, গরম মসলা বাটা আধা চা চামচ, জিরা বাটা আধা চা চামচ, লাল মরিচ বাটা দেড় চা চামচ, কাঁচা মরিচ পাঁচ থেকে ছয়টি কুঁচি করা, টমেটো পেস্ট ১ চা চামচ, লবণ স্বাদ মতো, তেল ২ টেবিল চামচ, ঘি ২ টেবিল চামচ।

প্রণালী: মাংস ভালো করে ধুয়ে লবণ মেখে রাখুন। হাড়িতে তেল দিয়ে একে একে সব মসলা দিয়ে কসিয়ে নিন। তেল উঠলে মাংস দিয়ে কসাতে থাকুন। মাংস পানি ছাড়লে টমেটো পেস্ট ও অল্প পানি দিয়ে ঢেকে দিন। মাংস সেদ্ধ হয়ে গেলে ঘি ছড়িয়ে বেরেস্তা, কাঁচামরিচ কুচি দিয়ে ঢেকে রাখুন। মাখোমাখো হয়ে গেলে নামিয়ে ফেলুন।

জাফরানি মাটন। ছবি: সংগৃহীত

জাফরানি মাটন

উপকরণ: খাসির মাংস আধা কেজি, পেঁয়াজ চারটি, রসুন দুই কোয়া, গরম মশলা সামান্য পরিমাণ, আদা বাটা দুই চা চামচ, কাঁচা পেঁপে বাটা চার চা চামচ, কাজু-পেস্তা-আমন্ড পেস্ট আধা কাপ, জাফরান এক চিমটি, নারকেল দুধ এক কাপ, তেল দুই টেবিল চামচ, ঘি তিন টেবিল চামচ, চিনি ও লবণ স্বাদমতো, মরিচ গুড়ো দুই চা চামচ।

প্রণালী: মাংস, পেঁয়াজ, রসুন, আদা, কাঁচা পেঁপে ও দুই চা চামচ ঘি অল্প পানি দিয়ে সেদ্ধ করে নিন। সেদ্ধ হয়ে গেলে মাংস ও পানি আলাদা করে রাখুন। পেয়াজ, রসুন, আদা, কাঁচা পেঁপে ও আস্ত গরম মসলা দিয়ে পেস্ট তৈরি করুন। তেল ও ঘি গরম করে পেস্ট করা উপকরণ, কাজু-পেস্তা-আমন্ড পেস্ট, লবণ, চিনি, মরিচ গুড়ো মিশিয়ে ভাজুন। তেল ছাড়লে মাংস, পানি ও নারকেল দুধ দিয়ে দিন। ঝোল ঘন হয়ে এলে জাফরান ছিটিয়ে পরিবেশন করুন।

চকো ডোনাট। ছবি: সংগৃহীত

চকো ডোনাট

উপকরণ: দুধ আধা কাপ, চিনি আধা কাপ, লবণ এক চিমটি, ইষ্ট এক চা চামচ, ময়দা ৪ কাপ, মাখন এক কাপ, ডিম একটি, ভাজার জন্য তেল।

প্রণালী: দুধ হালকা গরম করে তাতে লবণ, চিনি, ইষ্ট দিয়ে চাপ দিয়ে রাখুন। এই মিশ্রণে ময়দা মেশান। এর সঙ্গে ডিম, মাখন মিশিয়ে ভালো করে মাখুন। এবার একটি কাপড়ে মুড়িয়ে রেখে দিন। কিছুক্ষণ পর কয়েকটি ভাগে ভাগ করে মোটা করে রুটি বেলে নিন এবং ডোনাট কাটার দিয়ে রুটিগুলো কেটে নিন। কেটে নেওয়ার পর কিছুক্ষণ রেখে দিলে এগুলো ফুলে উঠবে। ফ্রাইপ্যানে তেল গরম করে নিয়ে ডোনাটগুলো ভেজে নিন। এর ভাজা ডোনাটগুলো চকলেট মেখে পরিবেশন করুন।

Comments