এশিয়ার সেরা রেস্তোরাঁয় খাওয়ার অভিজ্ঞতা

এশিয়ার সেরা রেস্তোরাঁর তালিকা সম্প্রতি প্রকাশিত হয়েছে। মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গে প্রকাশিত তালিকার শীর্ষে আছে টোকিওর রেস্তোরাঁ ‘ডেন’।
টোকিওর রেস্তোরাঁ ডেনে স্মাইলি গাজর সহ এই সালাদ পরিবেশন করা হয়। ছবি: ডেনের ওয়েবসাইট থেকে নেওয়া

এশিয়ার সেরা রেস্তোরাঁর তালিকা সম্প্রতি প্রকাশিত হয়েছে। মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গে প্রকাশিত তালিকার শীর্ষে আছে টোকিওর রেস্তোরাঁ 'ডেন'।

এর আগেও বহুবার বিভিন্ন খেতাব জিতেছে 'ডেন' এবং পেয়েছে ভোজন-রসিকদের প্রশংসা। এ ছাড়াও, এর রয়েছে মিশেলিন ২ স্টার রেটিং এবং রেস্তোরাঁটি বেশ কয়েক বছর ধরে বিশ্বের সেরা রেস্তোরাঁর তালিকায় প্রথম ১০-এর মধ্যে থেকেছে।

সারা বিশ্বের সেরা খাবারের দোকানগুলোকে যাচাই করার সর্বজনবিদিত মানদণ্ড হচ্ছে মিশেলিন রেটিং। পৃথিবীর সেরা রেস্তোরাঁগুলোকে 'মিশেলিন ৩ স্টার' রেটিং দেওয়া হয়। তবে ২ স্টার রেটিং পাওয়া রেস্তোরাঁগুলোও গুণগত মান ও খাবারের স্বাদের দিক থেকে প্রথম সারিতেই থাকে।

সম্প্রতি, মার্কিন সংবাদমাধ্যম সিএনএন'র প্রতিবেদনে এ রেস্তোরাঁয় খেতে যাওয়ার অভিজ্ঞতার বর্ণনা দেওয়া হয়েছে।

রেস্তোরাঁয় রিজার্ভেশন নেওয়া

এ ধরনের 'ফাইন ডাইনিং' রেস্তোরাঁয় খেতে যাওয়ার অভিজ্ঞতা অনেকের জন্যই ভীতিকর হতে পারে, বিশেষ করে একা কোনো পর্যটকদের জন্য। টোকিওর অনেক রেস্তোরাঁয় একজনের জন্য রিজার্ভেশন গ্রহণই করা হয় না।

'ডেন'-এ খেতে হলে বেশ কয়েকদিন আগে অপেক্ষমানদের তালিকায় নাম দিতে হয়। আসন পেতে কখনো এক সপ্তাহ বা এর চেয়েও বেশি সময় লাগে। কখনো কখনো কোনো টেবিলে বেজোড় সংখ্যক অতিথি থাকলে অতিরিক্ত আসনে বসার সুযোগ পাওয়া যায়।

এ ধরনের উঁচুমানের রেস্তোরাঁয় খেতে যাওয়ার আগে স্বভাবতই মনে চিন্তা আসে—সেখানে কী খুব আনুষ্ঠানিক পরিবেশ থাকবে? মেনুতে অজানা নাম ও খাবারে কী কী অচেনা উপকরণ থাকবে? বিষয়টি কী এরকম যে সেখানে খাওয়ার পর দাবি করা যাবে 'অন্তত একবার হলেও এশিয়ার সেরা রেস্তোরাঁয় খেয়েছি', নাকি খাবারটাও উপভোগ্য হবে?

তবে 'ডেন'র ক্ষেত্রে বলা যায়, সেখানে যারা খেতে যান, তাদের বেশিরভাগই তা বেশ উপভোগ করেন এবং তৃপ্তি সহকারে খাবার খেয়ে খুশি মনে সেখান থেকে ফিরে আসেন।

এক বাক্যে 'ডেন'কে বলা যায় একটি রসবোধযুক্ত বিলাসবহুল খাবারের দোকান।

রেস্তোরাঁয় খাওয়ার পর কাস্টোমারদের লিখে যাওয়া স্তুতি বাক্য। ছবি: সংগৃহীত

খাওয়ার অভিজ্ঞতা

সালাদে গাজরের টুকরোগুলো চিকন করে স্মাইলি ফেস ইমোজির মতো করে কাটা ছিল। কেএফসি'র চিকেনের বাক্সের অনুকরণে তৈরি বাক্সে জাপানি স্টাইলের ফ্রাইড চিকেন পরিবেশন করা হয়। বাক্সের গায়ে নানান ধরনের রসিকতা ও শেফের মজার ছবি দেওয়া থাকে। এই চিকেনকে 'ডেনটাকি ফ্রাইড চিকেন' বলা হয়।

ডেনটাকি ফ্রাইড চিকেনের বাক্স। ছবি: সংগৃহীত

একটি জনপ্রিয় ডিশের সঙ্গে টেবিলে উপস্থিত অতিথিদের নিজ দেশের পতাকা সংযুক্ত করা থাকে। খাবারের ঘরের দিকে তাকিয়ে দেখা যায় চারপাশে অসংখ্য ছোট ছোট মার্কিন, চীনা, জাপানি ও ক্যানাডার পতাকা দেখা যাচ্ছে। সেগুলো চমৎকার স্যুভেনিয়র হিসেবে সংগ্রহে রাখার মতো।

মজার অভিজ্ঞতার শেষ এখানেই নয়।

রেস্তোরাঁর প্রধান শেফ

প্রধান শেফ জাইয়ু হাসেগাওয়া ও তার পোষা কুকুর পুচি। ছবি: সংগৃহীত

প্রধান শেফ জাইয়ু হাসেগাওয়া সারাক্ষণ রান্নাঘরে বসে রান্নার তদারকি করার মতো মানুষ নন। প্রায়ই তিনি রেস্তোরাঁয় খেতে আসা অতিথিদের সঙ্গে গল্পগুজব ও হাসি-তামাশায় মেতে উঠেন। সঙ্গে থাকে তার লম্বা কানের চিহুয়াহুয়া জাতের পোষা কুকুর 'পুচি'।

হাসাগাওয়া মূলত তার কাইসেকি মেনুর জন্য পরিচিত। তার সবচেয়ে বিখ্যাত খাবারগুলোর মধ্যে আছে ডেনটাকি ফ্রাইড চিকেন।

সেরা রেস্তোরাঁর তালিকা ও জাপান

শুধু 'ডেন'ই নয়, টোকিওতে আছে আরও অনেক ভালো রেস্তোরাঁ। নিঃসন্দেহে বৈচিত্র্যময় খাবারের শহর হিসেবে টোকিও অনন্য অবস্থানে রয়েছে। মিনিমার্ট ওনিগিরি থেকে শুরু করে শেষ রাতে রাস্তায় দাঁড়িয়ে 'রামেন' খাওয়া এবং ব্যয়বহুল সুশি তৈরির প্রক্রিয়া নিজ চোখে দেখা—সব ক্ষেত্রেই এক অনন্য অভিজ্ঞতা।

এ বিষয়টি ধরা পড়েছে এশিয়ার সেরা ৫০ রেস্তোরাঁর তালিকায়। সেখানে রয়েছে টোকিওর বেশ কয়েকটি রেস্তোরাঁর নাম।

এশিয়ার সেরা ১০ রেস্তোরাঁ

১. ডেন (টোকিও)

২. সর্ন (ব্যাংকক)

৩. ফ্লোরিলেজ (টোকিও)

৪. লে দ্যু (ব্যাংকক)

৫. দ্য চেয়ারম্যান (হংকং)

৬. লা সাইম (ওসাকা)

৭. সুহরিং (ব্যাংকক)

৮. ওডেট (সিঙ্গাপুর)

৯. নেইবারহুড (হংকং)

১০. নুসারা (ব্যাংকক)

Comments

The Daily Star  | English

High Temperature Days: Barring miracle, record of 76yrs breaks today

At least 23 days of this month were heatwave days, which equals the record set in 2019 for the entire year.

12h ago