নারীদের শরীরে লবণের নেতিবাচক প্রভাব কমায় কলা ও স্যামন: গবেষণা

কলা, স্যামন ও অ্যাভোকাডোর মতো খাবার নারীদের শরীরে লবণের নেতিবাচক প্রভাব কমাতে সহায়তা করে বলে দেখা গেছে সাম্প্রতিক এক গবেষণায়।
ছবি: দ্য স্প্রাউস ইট

কলা, স্যামন ও অ্যাভোকাডোর মতো খাবার নারীদের শরীরে লবণের নেতিবাচক প্রভাব কমাতে সহায়তা করে বলে দেখা গেছে সাম্প্রতিক এক গবেষণায়।

ইউরোপিয়ান হার্ট জার্নালে প্রকাশিত ওই গবেষণায় বলা হয়েছে, এ ক্ষেত্রে পটাশিয়াম হৃদপিণ্ডের সুরক্ষায় এবং রক্তচাপ কমাতে সাহায্য করে। তবে, পুরুষের তুলনায় নারীরাই এ ক্ষেত্রে বেশি উপকৃত হন।

পটাসিয়াম সমৃদ্ধ খাবারের মধ্যে রয়েছে শাকসবজি, ফল, বাদাম, মটরশুটি, দুগ্ধজাত খাদ্য ও মাছ। 

উদাহরণ হিসেবে বলা হয়েছে, একটি ১১৫ গ্রাম কলায় ৩৭৫ মিলিগ্রাম, ১৫৪ গ্রাম রান্না করা স্যামন মাছে ৭৮০ মিলিগ্রাম, একটি ১৩৬ গ্রাম আলুতে ৫০০ মিলিগ্রাম এবং এক কাপ দুধে ৩৭৫ মিলিগ্রাম পটাসিয়াম রয়েছে।

ছবি: দ্য গার্ডিয়ান

এই গবেষণাটির জন্য এপিক-নরফোক গবেষণা থেকে তথ্য সংগ্রহ করা হয়। এপিক-নরফোক গবেষণাটি হচ্ছে, ১৯৯৩ থেকে ১৯৯৭ সালের মধ্যে যুক্তরাজ্যের নরফোকে বাস করা ৪০ থেকে ৭৯ বছর বয়সী প্রায় ৩০ হাজার মানুষের ওপর করা একটি গবেষণা। সেখান থেকে ১১ হাজার ২৬৭ জন পুরুষ এবং ১৩ হাজার ৬৯৬ জন নারীর তথ্য বিশ্লেষণ করা হয় নতুন এই গবেষণাটিতে।

যেখানে, প্রত্যেকে তাদের জীবনধারার ওপর বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়। সেখানে তাদের রক্তচাপ পরিমাপ করা হয় এবং প্রস্রাবের নমুনা সংগ্রহ করা হয়। খাদ্যতালিকায় সোডিয়াম এবং পটাসিয়াম গ্রহণের পরিমাণ অনুমান করতে প্রস্রাব পরীক্ষা করা হয়েছিল। গবেষকরা তখন পটাসিয়াম গ্রহণ এবং রক্তচাপের মধ্যে যোগসূত্র বিশ্লেষণ করেন। ফলাফলস্বরূপ দেখেন, পটাসিয়াম গ্রহণ নারীদের নিম্ন রক্তচাপের সঙ্গে যুক্ত। অর্থাৎ, দেখা যায় খনিজটি গ্রহণের সঙ্গে সঙ্গে তাদের রক্তচাপ কমে যায়।

যখন লবণ গ্রহণের ভিত্তিতে পটাসিয়াম এবং রক্তচাপের মধ্যে সম্পর্ক বিশ্লেষণ করা হয়। তখন শুধু উচ্চ লবণ গ্রহণকারী নারীদের মধ্যে বিষয়টি বেশি পরিলক্ষিত হয়। 

তবে, সামগ্রিকভাবে দেখা যায়, সব থেকে বেশি পটাসিয়াম গ্রহণকারী ব্যক্তিদের মধ্যে হৃদরোগ সংক্রান্ত ঝুঁকি, সবচেয়ে কম গ্রহণকারী ব্যক্তিদের তুলনায় ১৩ শতাংশ কম ছিল। আর যখন পুরুষ ও নারীদের পৃথকভাবে বিশ্লেষণ করা হয়েছিল, তখন ঝুঁকি হ্রাস ছিল যথাক্রমে ৭ শতাংশ ও ১১ শতাংশ।

গবেষক নেদারল্যান্ডসের আমস্টারডাম ইউনিভার্সিটি মেডিকেল সেন্টারের অধ্যাপক লিফার্ট ভোগ বলেছেন, 'গবেষণার ফলাফল থেকে দেখা যায়, পটাসিয়াম হৃদপিণ্ডের স্বাস্থ্য রক্ষায় সাহায্য করে। তবে, এ ক্ষেত্রে পুরুষের তুলনায় নারী বেশি উপকৃত হন।'

তিনি আরও বলেন, 'এটি সবাই জানে যে, বেশি লবণ খাওয়া উচ্চ রক্তচাপ, হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি বাড়ায়। তাই স্বাস্থ্য বিষয়ক পরামর্শে লবণ গ্রহণ সীমিত করার ওপর জোর দেওয়া হয়। কিন্তু আমাদের ডায়েটে প্রক্রিয়াজাত খাবার অন্তর্ভুক্ত থাকে বলে এটি অর্জন করা কঠিন।'

ব্রিটিশ হার্ট ফাউন্ডেশনের সিনিয়র ডায়েটিশিয়ান ট্রেসি পার্কার বলেছেন, 'এই গবেষণাটি বর্তমান পরামর্শগুলোকে সমর্থন করে। আমাদের লবণের পরিমাণ কমিয়ে বেশি করে পটাসিয়ামযুক্ত খাবার খাওয়া স্বাস্থ্যকর হৃদপিণ্ডের রেসিপি হতে পারে। আপনার পটাসিয়াম গ্রহণ বাড়ানোর সহজ উপায় হলো দিনে ৫ খণ্ড ফল এবং সবজি খাওয়া। অন্যান্য খাবার যেমন- ডাল, মাছ, বাদাম, বীজ এবং দুধেও পটাসিয়াম বেশি থাকে এবং লবণ কম থাকে, তাই আপনার হৃদপিণ্ডের জন্য এগুলোও উপকারী।'

তিনি আরও বলেন, 'তবে, সুস্থ থাকা শুধু আপনার প্লেটে কী আছে তা নিয়ন্ত্রণ করা নয়। আপনার অ্যালকোহল গ্রহণ সীমিত করা এবং শারীরিকভাবে সক্রিয় থাকাও আপনার রক্তচাপ কমাতে সাহায্য করবে এবং হার্ট অ্যাটাক বা স্ট্রোকের ঝুঁকিও হ্রাস করবে।'

ন্যাশনাল হেলথ সার্ভিসের (এনএইচএস) পরামর্শ হলো, ১৯ থেকে ৬৪ বছর বয়সী প্রাপ্তবয়স্কদের প্রতিদিন ৩ হাজার ৫০০ মিলিগ্রাম পটাসিয়াম গ্রহণ প্রয়োজন। কিন্তু, এটি তাদের প্রতিদিনের সাধারণ খাদ্যতালিকা থেকে পেতে হবে।'

তথ্যসূত্র: দ্য গার্ডিয়ান

গ্রন্থনা: আহমেদ বিন কাদের অনি
 

Comments