ঘূর্ণিঝড় অশনির প্রভাবে পটুয়াখালীতে বৃষ্টি, সাগর উত্তাল

ঘূর্ণিঝড় 'অশনি'র প্রভাবে আজ সোমবার সকাল থেকে পটুয়াখালীতে বৃষ্টি হচ্ছে। ভোর পৌনে ৫ টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত পটুয়াখালীতে ৯ দশমিক ৮মিলি মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আগামী ৫ দিন পর্যন্ত বৃষ্টি অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছেন পটুয়াখালী আবহাওয়া অফিস।
ঘূর্ণিঝড় অশনির প্রভাবে পটুয়াখালীতে আজ সোমাবার সকাল থেকে বৃষ্টি হচ্ছে। ছবিটি পটুয়াখালী শহর থেকে তোলা। ছবি: সোহরাব হোসেন

ঘূর্ণিঝড় 'অশনি'র প্রভাবে আজ সোমবার সকাল থেকে পটুয়াখালীতে বৃষ্টি হচ্ছে। আগামী ৫ দিন পর্যন্ত বৃষ্টি অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে পটুয়াখালী আবহাওয়া অফিস।

প্রবল ঘূর্ণিঝড় 'অশনি'র প্রভাবে পটুয়াখালীর  কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগর বেশ উত্তাল রয়েছে। আকাশে মেঘের ঘনঘটা। বাতাসের চাপ কিছুটা বেড়েছে। পায়রাসহ সব বন্দরকে দুই নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অফিস।

পটুয়াখালী আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. মাসুদ রানা জানান, ঘূর্ণিঝড় 'অশনি'র প্রভাবে উপকূলীয় এলাকায় বৃষ্টিপাত হচ্ছে। ভোর পৌনে ৫ টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত পটুয়াখালীতে ৯ দশমিক ৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। ঘূর্ণিঝড় অশনি এবং অগ্রবর্তী অংশের প্রভাবে সোমবার সকাল ৯ টার পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে। আগামী পাঁচ দিন পর্যন্ত বজ্রসহ বৃষ্টি  অব্যাহত থাকতে পারে ।

ঘূর্ণিঝড় অশনির প্রভাবে সাগর উত্তাল রয়েছে। ছবিটি পটুয়াখালীর কুয়াকাটা থেকে তোলা। ছবি: সংগৃহীত
  

তিনি আরও বলেন, ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৮৯ কিলোমিটার যা দমকা অথবা ঝড়ো হাওয়া আকারে ২১৭ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের  নিকটবর্তী এলাকার সাগর খুবই বিক্ষুব্ধ রয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত ট্রলার গুলোকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। 

সেই সাথে তাদের গভীর সাগরে যেতে  না করা হয়েছে।

পটুয়াখালী জেলা প্রশাসক মোহাম্মদ কামাল হোসেন জানান, রোববার দুপুরে আসন্ন ঘূর্ণিঝড় মোকাবেলায় প্রস্তুতিমূলক একটি সভা হয়েছে, ওই সভায় নির্বাহী কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সেখানে ঘূর্ণিঝড়ের প্রস্ততি সম্পর্কে আলোচনা হয়েছে। তবে সংকত তিন কিংবা চার ঘোষণা হলে জেলা প্রশাসনের পক্ষ থেকে কট্রোল রুম খোলা হবে। এছাড়াও ঘূর্ণিঝড় মোকাবিলায় সব প্রস্তুতি নেয়া হচ্ছে।

Comments

The Daily Star  | English
Bangladesh Bank dissolves National Bank board

Bangladesh Bank again dissolves National Bank board

The bank’s sponsor director Khalilur Rahman made the new chairman

3h ago