২৪ ঘণ্টায় সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোনায় বন্যার অবনতি হতে পারে: ত্রাণ মন্ত্রণালয়

আগামী ২৪ ঘণ্টায় সিলেট, সুনামগঞ্জ ও নেত্রকোনা জেলায় বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে। সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে এই পূর্বাভাসের কথা জানানো হয়েছে।
সিলেট ও সুনামগঞ্জের বেশিরভাগ এলাকাই প্লাবিত হয়ে পড়েছে। ছবি: শেখ নাসির/স্টার

আগামী ২৪ ঘণ্টায় সিলেট, সুনামগঞ্জ ও নেত্রকোনা জেলায় বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে। সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে এই পূর্বাভাসের কথা জানানো হয়েছে।

এছাড়া, আগামীকাল সকাল ৯টা পর্যন্ত ২৪ ঘণ্টায় কুড়িগ্রাম, গাইবান্ধা, বগুড়া, সিরাজগঞ্জ, জামালপুর, লালমনিরহাট, নীলফামারী ও রংপুর জেলার নিচু এলাকাগুলোতে বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে।

আজ শনিবার দুপুর ২টায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের দুর্যোগ সংক্রান্ত দৈনিক প্রতিবেদনে বলা হয়, মৌসুমি বাতাস বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারী অবস্থায় আছে। এর প্রভাবে রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়ার সঙ্গে বিজলী চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সারা দেশে কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

দেশের নদ-নদীগুলোর অবস্থা সম্পর্কে বলা হয়, একমাত্র সুরমা ছাড়া দেশের সব প্রধান নদ-নদীতে পানি বাড়ছে। আবহাওয়া সংস্থাগুলোর গাণিতিক মডেলভিত্তিক পূর্বাভাস অনুযায়ী আগামী ৭২ ঘণ্টায় দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল এবং তৎসংলগ্ন ভারতের আসাম, মেঘালয় ও হিমালয় পাদদেশীয় পশ্চিমবঙ্গের কিছু স্থানে মাঝারি থেকে ভারী, কোথাও কোথাও অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ফলে ৪৮ ঘণ্টায় ব্রহ্মপুত্র-যমুনা, গঙ্গা-পদ্মা, কুশিয়ারা, তিস্তা, ধরলা, দুধকুমারসহ প্রধান নদ-নদীগুলোর পানি সমতল বৃদ্ধি অব্যাহত থাকবে। ২৪ ঘণ্টায় তিস্তা নদীর পানি সমতল বিপৎসীমার কাছাকাছি অথবা ওপরে অবস্থান করতে পারে।

দেশে এখন ১০৯টি জায়গায় নদ-নদীর পানির উচ্চতা মাপা হচ্ছে। এর মধ্যে আজ সকাল ৯টা পর্যন্ত ৯১টি স্টেশনে পানির উচ্চতা বেড়েছে। উচ্চতা কমেছে ১৩টি স্টেশনে। এছাড়া অপরিবর্তিত ছিল ২ জায়গায়। এর মধ্যে ১৭টি স্টেশনে পানি বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছিল।

সিলেট বিভাগে বন্যা পরিস্থিতি

সিলেটের সুরমা, কুশিয়ারা, গারিগোয়াইন ও খোয়াই নদীর পানি সব পয়েন্টে বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। তবে সুরমা নদীর পানি কমতে শুরু করেছে। এই জেলায় পানিবন্দিদের উদ্ধারে স্থানীয় প্রশাসনের সঙ্গে সেনাবাহিনী কাজ করছে। 
সুনামগঞ্জে ধর্মপাশা, জগন্নাথগঞ্জ, দ: সুনামগঞ্জ এর নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এই জেলাতেও নদীর পানি বৃদ্ধি অব্যাহত আছে। 

Comments