করোনা আক্রান্ত ১০০ ক্রু ও যাত্রীসহ সিডনিতে পর্যটক জাহাজ

অস্ট্রেলিয়ার সিডনিতে আজ বুধবার ২ হাজার ৩০০ যাত্রী নিয়ে একটি পর্যটক জাহাজ নোঙর করেছে। তাদের মধ্যে ১০০ জনের বেশি ক্রু ও যাত্রী করোনাভাইরাসে আক্রান্ত।
পর্যটক জাহাজ ‘প্রবাল রাজকুমারী’। ছবি: সংগৃহীত

অস্ট্রেলিয়ার সিডনিতে আজ বুধবার ২ হাজার ৩০০ যাত্রী নিয়ে একটি পর্যটক জাহাজ নোঙর করেছে। তাদের মধ্যে ১০০ জনের বেশি ক্রু ও যাত্রী করোনাভাইরাসে আক্রান্ত।

নিউ সাউথ ওয়েলসের স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, জাহাজের সব ক্রু ও যাত্রীকে র‍্যাপিড অ্যান্টিজেন পরীক্ষা করাতে হবে। পরীক্ষার ফল পাওয়ার আগে কাউকে শহরে নামতে দেওয়া হবে না।

ব্রিসবেনের আন্তর্জাতিক বন্দর থেকে ছেড়ে আসা 'প্রবাল রাজকুমারী' নামের জাহাজটি নিউ সাউথ ওয়েলসের দক্ষিণ উপকূল ইডেন ত্যাগ করার সময় জাহাজের ক্রু ও যাত্রীদের করোনা শনাক্ত হয়।

আজ বুধবার ভোরে সিডনির সার্কুলার কিউ বন্দরে এলে কাউকে জাহাজ থেকে নামার অনুমতি দেওয়া হয়নি। জাহাজটির আগামীকাল ব্রিসবেনের বন্দরে ফিরে যাওয়ার কথা আছে।

কুইন্সল্যান্ডের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা জন জেরার্ড বলেছেন, করোনা পরীক্ষার ফল পাওয়ার পর ৪ যাত্রীকে জাহাজে অন্যদের থেকে বিচ্ছিন্ন করা হয় এবং আক্রান্ত আরও ২৪ জনকে ব্রিসবেনে নামিয়ে নেওয়া হয়।

নিউ সাউথ ওয়েলস স্বাস্থ্য বিভাগের তথ্য অনুযায়ী, যাত্রীরা সমুদ্রে সংক্রমিত হননি। ভাইরাস নিয়েই তারা জাহাজে উঠেছিলেন।

জাহাজের এক মুখপাত্র জানান, ক্রুদের করোনার হালকা লক্ষণ ছিল।

২০২০ সালের মার্চ মাসে মহামারির শুরুতে আরেকটি জাহাজ সিডনি বন্দরে এসেছিল। জাহাজটির প্রায় ১ হাজার যাত্রী করোনা আক্রান্ত ছিলেন।

অস্ট্রেলিয়ার ফার্মাসিউটিক্যাল সোসাইটির প্রেসিডেন্ট ফেই সিম বলেন, 'অস্ট্রেলিয়ায় করোনা আক্রান্তের সংখ্যা এবং হাসপাতালে ভর্তির সংখ্যা প্রতিদিনই বাড়ছে।'

অস্ট্রেলিয়ায় গত ২৪ ঘণ্টায় ৪১ হাজার ৩৩৬ জনের করোনা শনাক্ত হয়েছে এবং মারা গেছেন ৫৮ জন।

আকিদুল ইসলাম: অস্ট্রেলিয়া প্রবাসী লেখক, সাংবাদিক

Comments