ব্রিকলেন ১৯৭৮ শিরোনামে ১০ জুন লন্ডনে শুরু হচ্ছে চিত্র প্রদর্শনী

বর্ণবাদকে পরাস্থ করে ব্রিটেনে বাঙালির বসতি স্থাপনের ইতিহাস নিয়ে ‘ব্রিকলেন ১৯৭৮: ঘুড়ে দাঁড়ানোর সময়’ শিরোনামে আগামী ১০ জুন লন্ডনে শুরু হচ্ছে চিত্র প্রদর্শনী।
পল ট্রেভারের তোলা ছবিতে ১৯৭৮ সালে পূর্ব লন্ডনে বাঙালিদের প্রতিবাদের দৃশ্য। ছবি: সংগৃহীত

বর্ণবাদকে পরাস্থ করে ব্রিটেনে বাঙালির বসতি স্থাপনের ইতিহাস নিয়ে 'ব্রিকলেন ১৯৭৮: ঘুড়ে দাঁড়ানোর সময়' শিরোনামে আগামী ১০ জুন লন্ডনে শুরু হচ্ছে চিত্র প্রদর্শনী।

১৯৭৮ সালে পূর্ব লন্ডনে বর্ণবাদীদের হাতে নিহত ২৪ বছরের বাঙালি যুবক আলতাব আলী হত্যাকাণ্ডের প্রতিবাদ, ন্যায়বিচার ও সমঅধিকার প্রতিষ্ঠার দাবিতে সেসময়কার বর্ণবাদবিরোধী আন্দোলনের ওপর ধারণকৃত আলোকচিত্র ও শর্টফিল্ম ফোর কর্নাস নামের সংগঠনটি নতুন করে প্রদর্শনের জন্য নথিভূক্ত করেছে।

'ব্রিকলেন ১৯৭৮: ঘুরে দাঁড়ানোর সময়' নামে সেসময়কার কঠিন সময়ের ঘটনাবলী অবলম্বনে ও তখনকার সময়ের অ্যাক্টিভিস্টদের মৌখিক বিবরণ পল ট্রেভারের ৭০টি চিত্রকে প্রথমবারের মতো প্রদর্শনের ব্যবস্থা করেছে। যারা এই গুরুত্বপূর্ণ ঘটনাগুলির সাথে জড়িত ছিলেন এই হেরিটেজ প্রকল্পের ফোর কর্নারস, স্বাধীনতা ট্রাস্ট ও নিবেদিত স্বেচ্ছাসেবক দল তাদের সাক্ষাৎকার গ্রহণ করেছেন।

স্বাধীনতা ট্রাস্টের চেয়ার জুলি বেগম বলেন, 'লন্ডনের ইস্ট এন্ডে বাঙালি সম্প্রদায় যে বর্ণবাদী সহিংসতার মুখোমুখি হয়েছিল তা স্মরণ করতে এবং বর্ণবাদের কালো থাবাকে পরাজিত করতে সব সম্প্রদায়ের ঐক্যবদ্ধ প্রতিরক্ষা ও একাত্মতা উদযাপন করতে আলতাব আলী দিবস পালন করা আমাদের সবার জন্য খুবই গুরুত্বপূর্ণ।'

সেসময়কার আলোকচিত্রকার পল ট্রেভার বলেন, 'অনেকেই মনে করেন একটি ফটো হাজার শব্দের চেয়েও শক্তিশালী। কিন্তু কখনো কখনো, এই ক্ষেত্রে, মুখের কথা খুবই অপরিহার্য। এই প্রকল্পটি সেই ঐতিহাসিক আলোকচিত্রে যারা ইতিহাস তৈরি করেছে তাদের  অনেকের  মৌখিক স্মৃতিচারণসহ তুলে ধরার একটি সুযোগ করেছে।'

কার্লা মিচেল, ফোর কর্নারের আর্টিকস্টিক ডেভলপমেন্ট পরিচালক বলেন, 'এই ইতিহাস আজ অত্যন্ত প্রাসঙ্গিক। ন্যাশাল লটারি ফান্ডকে ধন্যবাদ, তাদের সাহায্যেই আমরা বর্তমান এবং ভবিষ্যতের জন্য একটি ঐতিহাসিক প্রদর্শনীর ব্যবস্থা করতে পারছি। আমরা নিশ্চিত করে বলতে পারি এই প্রজেক্টটি বর্তমান এবং ভবিষ্যত প্রজন্মের দর্শকদের জন্য সর্বজনীনভাবে গ্রহণযোগ্য করে তোলা হয়েছে।'

প্রদর্শনী চলবে ১০ জুন থেকে ১০ সেপ্টেম্বর। সবার জন্য প্রবেশাধিকার ফ্রি। খোলার সময় সকাল ১১টা থেকে সন্ধ্যা ৬টা। মঙ্গল থেকে শনিবার ও বৃহস্পতিবার রাত ৮টা পর্যন্ত। ফোর কর্নাস গ্যালারি ১২১ রমান রোড, বেথনালগ্রিন, লন্ডন-ই২ ওকিউএন। 

ঐতিহাসিক ঘটনার নেপথ্যে:  ১৯৭৮ সালের শুরুর দিকে ব্রিটেনের বর্ণবাদী ন্যাশনাল ফ্রন্ট ও অন্যান্য বর্ণবাদীরা সমগ্র ব্রিটেন তথা ইস্ট লন্ডনের ব্রিকলেন ও তার আশপাশের এলাকায় বাঙালি অভিবাসীদের ওপর শারীরিক আক্রমণ ও বর্ণবাদী আচরণ চালাতে থাকে। বিশেষ করে স্কিনহেডদের আক্রমণ বাড়তে থাকে।

১৯৭৮ সালের ৪ মে গার্মেন্টস শ্রমিক আলতাব আলীর হত্যাকাণ্ডের সময় স্থানীয় নির্বাচন যেখানে ৪১ জন ন্যাশনাল ফ্রন্ট প্রার্থী দাঁড়িয়েছিল। বাঙালি সম্প্রদায়ের জন্য   একটি টার্নিং পয়েন্ট ছিল। যে দিন আলতাব আলী বর্ণবাদীদের হাতে খুন হন ওই দিন ছিল স্থানীয় নির্বাচন। এই ঘটনার পর বাঙালিসহ সব মাইগ্রেন্ট কমিউনিটির মানুষ ঐক্যবদ্ধ হয়, গড়ে তোলে প্রতিরোধ। ১৪ মে আলতাব আলীর কফিন নিয়ে সাত হাজার মানুষ হাইড পার্ক হয়ে ব্রিটিশ পার্লামেন্টে গিয়ে স্মারকলিপি দেয় ১০ নং ডাউনিং স্ট্রিটে। এ বছরই ব্রিটেনের বাঙালিরা ঐক্যবদ্ধ হয়ে উগ্রবাদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে। এন্টি রেসিস্ট মুভমেন্টের কারণে ইস্টলন্ডন থেকে বর্ণবাদ  পিছু হটতে বাধ্য হয়।

স্থানীয় ফটোগ্রাফার পল ট্রেভার ৪০০ টিরও বেশি ফটোগ্রাফে বর্ণবাদীদের নাটকীয় ঘটনাগুলি তুলে ধরেছেন। যার মধ্যে অনেকগুলি এই প্রদর্শনীতে প্রথমবারের মতো প্রদর্শিত হবে৷ তার ছবিতে ফুটে উঠেছে কীভাবে স্থানীয় বাঙালি সহিংসতা ও বর্ণবাদের অবসান ঘটাতে ঐক্যবদ্ধ হয়েছিল।

Comments

The Daily Star  | English

Create right conditions for Rohingya repatriation: G7

Foreign ministers from the Group of Seven (G7) countries have stressed the need to create conditions for the voluntary, safe, dignified, and sustainable return of all Rohingya refugees and displaced persons to Myanmar

4h ago