আলোকচিত্র

চট্টগ্রামে আন্তর্জাতিক আলোকচিত্র প্রদর্শনী

বন্দরনগরী চট্টগ্রামে সুফি আচার-অনুষ্ঠান নিয়ে আন্তর্জাতিক আলোকচিত্র প্রদর্শনী শুরু হয়েছে। চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমিতে আজ বৃহস্পতিবার ৩ দিনব্যাপী এ আন্তর্জাতিক আলোকচিত্র প্রদর্শনী শুরু হয়েছে।
চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমিতে শুরু হওয়া আন্তর্জাতিক আলোকচিত্র প্রদর্শনী। ছবি: সংগৃহীত

বন্দরনগরী চট্টগ্রামে সুফি আচার-অনুষ্ঠান নিয়ে আন্তর্জাতিক আলোকচিত্র প্রদর্শনী শুরু হয়েছে। চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমিতে আজ বৃহস্পতিবার ৩ দিনব্যাপী এ আন্তর্জাতিক আলোকচিত্র প্রদর্শনী শুরু হয়েছে।

আলোকচিত্রের মাধ্যমে সুফিবাদের চেতনাকে তুলে ধরতে দারুল ইরফান রিসার্চ ইনস্টিটিউট  (ডিআইআরআই) একটি আন্তর্জাতিক আলোকচিত্র প্রতিযোগিতার আয়োজন করে। জানুয়ারিতে এই প্রতিযোগিতায় অংশ নিতে বিশ্বের বিভিন্ন দেশের পেশাদার ও অপেশাদার ফটোগ্রাফারদের আহবান জানানো হয়।  

প্রতিযোগিতায় অংশ নিতে ৫১টি দেশের মোট ৭২৪ জন ফটোগ্রাফার মোট ২ হাজার ৫৭৮টি ছবি জমা দেন। এর মধ্যে প্রদর্শনীর জন্য মোট ২০০টি ছবি নির্বাচিত হয়েছে এবং মোট ১৫১টি ছবি বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কৃত হয়েছে।

বিভাগগুলো হলো-প্রকৃতিতে প্রশান্তি, বিশ্বব্যাপী সুফি আচার ও সুফি কার্যকলাপ, বিশ্বজুড়ে সুফি মাজার ও মাইজভান্ডার দরবার শরীফ এবং এর সুফি আচার ও কার্যকলাপ।  

প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী। শিল্পকলা একাডেমির মিলনায়তনে একটি পুরস্কার বিতরণী অনুষ্ঠানেরও আয়োজন করা হয়।

প্রদর্শনী উদ্বোধনের পর সেরা আলোকচিত্রীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী। ছবি: সংগৃহীত

প্রদর্শনীর আয়োজক কমিটির সদস্য শেখ শাকিল মাহমুদ দ্য ডেইলি স্টারকে বলেন, 'প্রতিযোগিতা ও আলোকচিত্র প্রদর্শনীর মূল লক্ষ্য ছিল বিশ্বব্যাপী সুফিবাদের চেতনা তুলে ধরা।
প্রদর্শনীতে বেশিরভাগ ছবির মাধ্যমে সুফি আচার-অনুষ্ঠান এবং সুফি কার্যকলাপের চিত্র তুলে ধরা হয়েছে।'

তিনি বলেন, 'প্রতিযোগিতার জন্য মাইজভান্ডার দরবার শরীফ এবং এর সুফি আচার-অনুষ্ঠান এবং কার্যকলাপের ওপর একটি বিভাগ ছিল। এছাড়াও প্রকৃতিতে নির্মলতার ওপর একটি বিভাগ ছিল যার মূল উপজীব্য ছিল প্রাকৃতিক প্রশান্তি।'

পুরস্কারপ্রাপ্ত ফটোগ্রাফারদের মধ্যে চট্টগ্রামের শ্যামল নন্দী ডেইলি স্টারকে বলেন, 'এ আন্তর্জাতিক প্রতিযোগিতায় আমি বিশ্বের ৭২৪ জন ফটোগ্রাফারের সঙ্গে প্রতিযোগিতা করে পুরস্কার জিততে পেরে গর্বিত বোধ করছি।

'মাইজভান্ডার দরবার শরীফে প্রার্থনা' শিরোনামে একটি ছবির জন্য পুরস্কার পেয়েছেন শ্যামল। তিনি সারাবাংলা ডটনেটের স্টাফ ফটোগ্রাফার।

ডিআইআরআই ট্রাস্টি সৈয়দ এমদাদুল হক মাইজভান্ডারির সভাপতিত্বে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ডিআইআরআইয়ের ব্যবস্থাপনা ট্রাস্টি সৈয়দ ইরফানুল হক এবং আলোকচিত্রী শোয়েব ফারুকী।

চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমিতে প্রতিদিন বিকাল ৪টা থেকে রাত ৪টা পর্যন্ত এ প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত থাকবে।

Comments