সিডনিতে ৩০ বছরের মধ্যে সবচেয়ে ভারী বৃষ্টিপাত

প্রবল বৃষ্টিতে বন্যার আশঙ্কায় অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস রাজ্যের রাজধানী সিডনির ৩০ হাজারেরও বেশি মানুষকে বাড়ি ছেড়ে যাওয়ার জন্য প্রস্তুত থাকতে বলা হয়েছে।
ছবি: সংগৃহীত

প্রবল বৃষ্টিতে বন্যার আশঙ্কায় অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস রাজ্যের রাজধানী সিডনির ৩০ হাজারেরও বেশি মানুষকে বাড়ি ছেড়ে যাওয়ার জন্য প্রস্তুত থাকতে বলা হয়েছে।

আজ সোমবার এমন নির্দেশনা দেওয়া হয়েছে। এসব এলাকার প্রধান রাস্তাগুলো গতকাল রাত থেকে পানিতে তলিয়ে গেছে। সিডনির শহরতলীর অধিকাংশ সেতু এখন পানির নিচে।

আবহাওয়াবিদ বেন ডোমেনসিনো বলেছেন, 'সিডনিতে প্রতিদিন যে পরিমাণ বৃষ্টি হচ্ছে, তা সিডনি হারবারের পানির সমান।'

নিউ সাউথ ওয়েলসের প্রিমিয়ার ডমিনিক পেরোটেট জানিয়েছেন, রাজ্যের ৩টি প্রধান নদীর তীর ভেঙে প্রায় ৩২ হাজার বাসিন্দার জীবন মারাত্মক ঝুঁকিতে ফেলেছে। এরই মধ্যে উদ্ধারের জন্য জরুরি বিভাগ ১ হাজার ৬০০ কল পেয়েছে।

গত ২৪ ঘণ্টায় রাজ্যের উপকূলে মেইটল্যান্ড এবং নিউক্যাসল থেকে ইল্লাওয়ারা পর্যন্ত অনেক জায়গায় ১৫০ মিলিমিটারের বেশি বৃষ্টি হয়েছে। গত ৩০ বছরের মধ্যে সবচেয়ে ভারী বৃষ্টিপাত হচ্ছে সিডনির কয়েকটি এলাকায়।

জরুরি পরিষেবা মন্ত্রী স্টেফ কুক বলেছেন, 'আমরা এখন একাধিক ফ্রন্টে বিপদের সম্মুখীন হচ্ছি। নদীর তীরগুলো দ্রুত ভেঙে জনপদ প্লাবিত হচ্ছে। ক্ষতিগ্রস্ত হচ্ছে উপকূলীয় এলাকা।'

স্টেট ইমার্জেন্সি সার্ভিসের প্রধান সুপারিনটেনডেন্ট অ্যাশলে সুলিভান জানিয়েছেন, সিডনির সঙ্গে অনেক শহরেরই যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

আজ সোমবার এবিসি টিভিকে তিনি বলেন, 'বৃষ্টি বন্ধ না হওয়ায় এটি ঠিক কী পরিণতি তৈরি করবে আমরা জানি। এখন স্কুল ছুটি চলছে।'

আবহাওয়া ব্যুরো বলছে, ভারী বৃষ্টিপাত এবং বাঁধের ছিদ্রের ফলে সিডনির পশ্চিম, দক্ষিণ-পশ্চিম এবং উত্তর-পশ্চিমাঞ্চলের বাড়িঘরকে হুমকির মুখে ফেলে দিয়েছে।

জরুরি পরিষেবা মন্ত্রী স্টিফ কুক বলেন, 'আমরা চাই মানুষ নিজেদের নিরাপত্তা ও প্রিয়জনকে সর্বোচ্চ অগ্রাধিকার দিক।'

ইতোমধ্যেই বাঁধ রক্ষার জন্য স্টেট ইমার্জেন্সি সার্ভিসের কর্মীদের সঙ্গে দেশটির প্রতিরক্ষা বাহিনীর সদস্যরা কাজ করছেন।

আকিদুল ইসলাম : অস্ট্রেলিয়া প্রবাসী লেখক, সাংবাদিক

Comments