বাজেটে গুরুত্বহীন স্বাস্থ্যখাত

আগামী ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে স্বাস্থ্যখাতের জন্য মোট বাজেটের ৫ দশমিক ৪ শতাংশ বা প্রায় ৩৬ হাজার ৮৬৪ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।
স্টার অনলাইন গ্রাফিক্স

আগামী ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে স্বাস্থ্যখাতের জন্য মোট বাজেটের ৫ দশমিক ৪ শতাংশ বা প্রায় ৩৬ হাজার ৮৬৪ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে ৫১তম জাতীয় বাজেট উপস্থাপনকালে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ তথ্য জানান।

চলতি অর্থবছরে বাজেটের ৫ দশমিক ২ শতাংশ স্বাস্থ্যখাতে বরাদ্দ ছিল, যার পরিমাণ ছিল ৩২ হাজার ৭৩১ কোটি টাকা।

সামগ্রিক বাজেট প্রায় ১৪ দশমিক ২৪ শতাংশ বৃদ্ধি পেলেও, স্বাস্থ্যখাতে বরাদ্দ মাত্র ১২ দশমিক ৬২ শতাংশ বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, এই বৃদ্ধি 'সামান্য', যা মূল্যস্ফীতি সামঞ্জস্যের জন্য রাখা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য অর্থনীতির অধ্যাপক সৈয়দ আবদুল হামিদ দ্য ডেইলি স্টারকে বলেন, 'এটি স্বাস্থ্যখাতের জন্য গতানুগতিক বরাদ্দ। সুতরাং, আমরা স্বাস্থ্যসেবায় কোনো গুণগত পরিবর্তন আশা করতে পারি না।'

এদিকে, স্বাস্থ্যশিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের জন্য বরাদ্দ বেড়েছে বাজেটে। ২০২২-২৩ অর্থবছরের জন্য এ বিভাগের জন্য ৭ হাজার ৫৮২ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে, যা বিদায়ী অর্থবছরে ছিল ৬ হাজার ১১০ কোটি টাকা।

যুক্তরাষ্ট্রের জর্জিয়া স্টেট ইউনিভার্সিটির সিডিসি ফাউন্ডেশন ফেলো ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. শাফিউন শিমুল ডেইলি স্টারকে বলেন, 'প্রস্তাবিত বাজেটে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণের ওপর গুরুত্ব দেওয়া হয়েছে। তবে স্বাস্থ্যসেবা বিভাগের জন্য যতটুকু বাড়তি বরাদ্দ করা হয়েছে, তা সন্তোষজনক নয় বলে মনে করছি।'

অর্থমন্ত্রী আগামী অর্থবছরে স্বাস্থ্যসেবা বিভাগের জন্য ২৯ হাজার ২৮২ কোটি টাকা প্রস্তাব করেছেন, বিদায়ী অর্থবছরে এই পরিমাণ ছিল ২৬ হাজার ১৬৫ কোটি টাকা।

Comments