পেলোসির সফর ঘিরে তাইওয়ানের আকাশসীমায় ২১ চীনা যুদ্ধবিমান

যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির বিতর্কিত তাইওয়ান সফরকে কেন্দ্র করে মঙ্গলবার তাইওয়ানের বিমান প্রতিরক্ষা অঞ্চলে উড়েছে ২০টিরও বেশি চীনা সামরিক বিমান।
ছবি: এপি

যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির বিতর্কিত তাইওয়ান সফরকে কেন্দ্র করে মঙ্গলবার তাইওয়ানের বিমান প্রতিরক্ষা অঞ্চলে উড়েছে ২০টিরও বেশি চীনা সামরিক বিমান।

স্বায়ত্বশাসিত তাইওয়ানকে নিজের এলাকা বলে মনে করে বেইজিং।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক টুইটার বিবৃতিতে জানিয়েছে, ২ আগস্ট পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) ২১টি এয়ারক্রাফট তাইওয়ানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে প্রবেশ করেছিল।

বিমান প্রতিরক্ষা শনাক্তকরণ অঞ্চলটি তাইওয়ানের আঞ্চলিক আকাশসীমার মতো নয়। তবে, চীনের নিজস্ব বিমান প্রতিরক্ষা শনাক্তকরণ অঞ্চলের সঙ্গে মিলে আছে। এমনকি মূল ভূখণ্ডের কিছু অংশের সঙ্গে মিলে বেশ বড় একটা অঞ্চলকে অন্তর্ভুক্ত করেছে।

এ ছাড়া মঙ্গলবার রাতে চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, সর্বোচ্চ সতর্ক অবস্থায় রয়েছে চীনের সামরিক বাহিনী। যুক্তরাষ্ট্রের হাউজ অব রিপ্রেজেন্টেটিভের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ানে সফরের প্রতিক্রিয়া হিসেবে তারা 'বিশেষ সামরিক অভিযান' শুরু করবে।

এ ছাড়া পিপলস লিবারেশন আর্মির ইস্টার্ন থিয়েটার কমান্ড পৃথকভাবে জানিয়েছে, মঙ্গলবার রাত থেকে তারা তাইওয়ানের কাছাকাছি যৌথ সামরিক অভিযান পরিচালনা করবে।

ইস্টার্ন থিয়েটার কমান্ড আরও জানায়, মহড়ায় তাইওয়ানের উত্তর, দক্ষিণ-পশ্চিম এবং দক্ষিণ-পূর্বে যৌথ বিমান ও সমুদ্র মহড়া, তাইওয়ান প্রণালীতে দূরপাল্লার লাইভ ফায়ারিং এবং তাইওয়ানের পূর্ব সমুদ্রে ক্ষেপণাস্ত্র পরীক্ষা অন্তর্ভুক্ত থাকবে।

ইস্টার্ন থিয়েটার কমান্ড ঘোষিত মহড়ার বাইরে তারা কোনো অভিযান পরিচালনা করবে কি না এবং সামরিক অভিযান সম্পর্কে বিস্তারিত কিছু জানায়নি প্রতিরক্ষা মন্ত্রণালয়। 

চীনের কঠোর হুঁশিয়ারি সত্ত্বেও তাইওয়ানে গেছেন যুক্তরাষ্ট্রের হাউজ অব রিপ্রেজেন্টেটিভের স্পিকার ন্যান্সি পেলোসি। 

মঙ্গলবার রাতে তিনি নির্ধারিত সময়ের কিছুটা আগেই তাইপেতে এসে পৌঁছান। স্থানীয় সময় ১০টা ৪৪ মিনিটে তার উড়োজাহাজ তাইপের মাটি স্পর্শ করে। মার্কিন সামরিক বাহিনীর একটি বিমানে করে মালয়েশিয়ার কুয়ালালামপুর থেকে তিনি তাইপেতে এসে পৌঁছান।

পেলোসির সফরকে কেন্দ্র করে ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে উত্তেজনা শুরু হয়েছে। তাইওয়ানের পূর্বাঞ্চলের জলসীমায় একটি যুদ্ধবিমানবাহী রণতরিসহ ৪টি যুদ্ধজাহাজ মোতায়েন করেছে চীন। আকাশে চক্কর দিয়েছে চীনা যুদ্ধবিমান।

 

Comments