অভিনয় করিনি, মুজিব হয়ে ওঠার চেষ্টা করেছি: আরিফিন শুভ

ঢাকা অ্যাটাকখ্যাত নায়ক আরিফিন শুভর ক্যারিয়ারে যুক্ত হয়েছে শ্যাম বেনেগাল পরিচালিত ‘মুজিব: দ্য মেকিং অফ আ নেশন’ সিনেমায় নাম ভূমিকায় অভিনয়ের সুযোগ। সিনেমাটির প্রথম পোস্টার সম্প্রতি রিলিজ হয়েছে।
বঙ্গবন্ধু বায়োপিকে আরিফিন শুভ। স্টার ফাইল ফটো

ঢাকা অ্যাটাকখ্যাত নায়ক আরিফিন শুভর ক্যারিয়ারে যুক্ত হয়েছে শ্যাম বেনেগাল পরিচালিত 'মুজিব: দ্য মেকিং অফ আ নেশন' সিনেমায় নাম ভূমিকায় অভিনয়ের সুযোগ। সিনেমাটির প্রথম পোস্টার সম্প্রতি রিলিজ হয়েছে।

নূর, মিশন এক্সট্রিম টু সহ আরিফিন শুভ অভিনীত ৩টি সিনেমা মুক্তির অপেক্ষায় আছে। মুজিব বায়োপিক সিনেমা এবং অন্যান্য  বিষয় নিয়ে সম্প্রতি তিনি কথা বলেছেন দ্য ডেইলি স্টারের সঙ্গে।

মুজিব সিনেমার প্রথম পোস্টার প্রকাশ পেয়েছে এবং সিনেমাটি মুক্তির অপেক্ষায় রয়েছে। এই সময়ে আপনার প্রত্যাশা কী?

একটি কথা জোর দিয়ে বলব, ধর্ম-বর্ণ নির্বিশেষে সিনেমাটি দেখুন। নিরপেক্ষ দৃষ্টিতে সিনেমাটি দেখুন। তাহলে বঙ্গবন্ধুকে জানতে পারবেন, বুঝতে পারবেন, শিখতে পারবেন। প্রত্যাশা একটাই, সবাই সিনেমাটি দেখুন। যার হাত ধরে স্বাধীনতা এলো, যার হাত ধরে বাংলাদেশ এলো, যার জন্য একটি পতাকা পেলাম, তাকে নিয়ে বানানো সিনেমাটি দেখুন।

বায়োপিকে মুজিব হয়ে ওঠা কতটা চ্যালেঞ্জিং ছিল?

অনেক বেশি চ্যালেঞ্জিং ছিল। সত্যি কথা বলতে আমি এই সিনেমায় অভিনয় করিনি, আমি মুজিব হয়ে উঠবার চেষ্টা করেছি মাত্র। পরিচালক আমাকে বলেছেন তুমি বঙ্গবন্ধুকে গভীরভাবে হৃদয়ে ধারণ করো। তাকে ভেতরে নিয়ে চিন্তা করো। সেই কাজটিই আমি করেছি। অংক শিখে কখনো পরীক্ষার খাতায় করা সম্ভব নয়। অংক বুঝতে হয়। একইভাবে সেই কাজটি  আমি করেছি। আমি  মুজিব হয়ে উঠতে শতভাগ চেষ্টা করেছি। তার দর্শন বুঝতে চেষ্টা করেছি।

আরিফিন শুভ। ছবি: শেখ মেহেদী মোরশেদ

এখনো কি মুজিব চরিত্রটি আপনার ভেতরে বসবাস করছে?

সত্যি কথা বলতে সিনেমার শুটিং শেষ করলেও এখনো চরিত্রটি আমার ভেতরে বসবাস করছে। এখনো মুজিব  চরিত্র থেকে বের হয়ে আসতে পারিনি। আরও সময় লাগবে। এইরকম একজন মহান নেতার চরিত্রে অভিনয় করাটা আমার জন্য সৌভাগ্যের। কাজেই এটা এমন একটি চরিত্র যা করে আমি অভিনেতা হিসেবে অবশ্যই খুশি।

সিনেমা নিয়ে কতদূর যেতে যেতে চান?

সিনেমা নিয়ে একটাই চাওয়া-মানুষ মনে রাখবেন তেমন কিছু সিনেমা করে যেতে চাই। দর্শকদের হৃদয়ে গেঁথে  থাকবার মতো সিনেমা করতে চাই। জোর দিয়ে ও মন দিয়ে সিনেমাটিই করতে চাই। সিনেমা নিয়েই আমার যত স্বপ্ন। সিনেমা নিয়েই সমস্ত ভালোবাসা। কতদূর যেতে পারব তা ভাবি না, ভালো অভিনয় করে যেতে চাই।

Comments

The Daily Star  | English

Finally, MV Abdullah comes home

May anchor at Kutubdia within a couple of hours

1h ago