কম কাজ করেও ভালো কাজের মধ্যে থাকতে চাই: তানভীন সুইটি

মডেলিং দিয়ে শোবিজে ক্যারিয়ার শুরু করেছিলেন তানভীন সুইটি। এরপর গত দুই যুগেরও বেশি সময় ধরে টেলিভিশন নাটকে নিয়মিত অভিনয় করছেন। নাট্যদল থিয়েটারের সঙ্গেও যুক্ত আছেন দীর্ঘ দিন। সম্প্রতি দ্য ডেইলি স্টারের মুখোমুখি হয়েছিলেন এই অভিনেত্রী।
তানভীন সুইটি। ছবি: শেখ মেহেদী মোর্শেদ

মডেলিং দিয়ে শোবিজে ক্যারিয়ার শুরু করেছিলেন তানভীন সুইটি। এরপর গত দুই যুগেরও বেশি সময় ধরে টেলিভিশন নাটকে নিয়মিত অভিনয় করছেন। নাট্যদল থিয়েটারের সঙ্গেও যুক্ত আছেন দীর্ঘ দিন। সম্প্রতি দ্য ডেইলি স্টারের মুখোমুখি হয়েছিলেন এই অভিনেত্রী।

'গুলশান এভিনিউ সিজন টু'তে আপনি অভিনয় করেছেন, এ কাজটি নিয়ে কিছু বলুন...

'গুলশান এভিনিউ সিজন টু' নাটকটি একটি বেসরকারি চ্যানেলে প্রচার শুরু হয়েছে। এটি একটি ফ্যামিলি ড্রামা। পরিবারের বড় বউয়ের চরিত্রে অভিনয় করেছি আমি। বাড়ির সবকিছু হ্যান্ডল করতে চায় বড় বউ। সবসময় পাওয়ার খাটাতে চায়। এমনই একটি চরিত্র। নাটকটি পরিচালনা করছেন নিমা রহমান। অনেক বছর পর বড় একটি সিরিয়ালে কাজ করছি। কাজটি করতে পেরে ভালোই লাগছে।

থিয়েটারের 'মুক্তি' নাটকের ১০১তম প্রদর্শনী হলো, এই নাটকে অভিনয়ের অভিজ্ঞতা কেমন?

মঞ্চ নাটকে অনেক বছর ধরে অভিনয় করছি। 'মুক্তি' নাটকটির শততম প্রদর্শনী করেছি কিছুদিন আগে। ভালো সাড়া পেয়েছি সবার কাছ থেকে। এরপর ১০১তম মঞ্চায়নও হলো। নাটকটি যারা একবার দেখেছেন তারা আবার দেখতে এসেছেন অথবা অন্যদের দেখতে বলেছেন। নাটকটির গল্প অসাধারণ। যারা নাটকটি দেখেছেন, বের হওয়ার সময় অনেকের চোখে পানি ছিলো।

অনেকেই তারকা হওয়ার পর মঞ্চ ছেড়ে দেয়, কিন্তু আপনার ক্ষেত্রে ব্যতিক্রম। কারণ কী?

মঞ্চকে ভীষণ ভালোবাসি। তৃপ্তির জায়গা থেকে মঞ্চে অভিনয় করি। এখানে সরাসরি দর্শকের ভালোবাসা পাওয়া যায়। রিঅ্যাকশন পেতে সময় লাগে না। এটাই মঞ্চে বড় দিক। তা ছাড়া, কাজ করতে করতে মঞ্চের প্রতি তীব্র ভালোবাসা তৈরি হয়েছে। মঞ্চ থেকে দূরে থাকা এখন আর সম্ভব নয়। সেজন্য মঞ্চে বার বার ফিরে আসি।

থিয়েটারের নতুন কোনো নাটকে দেখা যাবে কী?

নতুন একটি নাটকের কাজ চলছে। এটি নতুন বছরের ফেব্রুয়ারি বা মার্চে মঞ্চে আসার সম্ভাবনা আছে। এখানে নতুন আমাকে দেখা যাবে। ভালো একটি কাজ হবে।

দীর্ঘ অভিনয় ক্যারিয়ারে আপনাকে সিনেমায় কম দেখা গেছে, এটার কারণ কী?

সিনেমার গল্প ও চরিত্র যদি পছন্দ মতো হয় অবশ্যই কাজ করার আছে। এ বছর একটি সিনেমা মুক্তি পেয়েছে। সিনেমাটির নাম আগস্ট ১৯৭৫। এই সিনেমায় এৗতিহাসিক একটি চরিত্রে কাজ করেছি। নতুন একটি সিনেমার কথা চলছে। গল্প ও চরিত্র মনের মতো হলে কাজ করব।

এত বছর কাজ করার পর অভিনয় নিয়ে কোনো চাওয়া আছে?

এমন কিছু কাজ করতে চাই যা মানুষ বহুদিন মনে রাখবে। অভিনয়ের জায়গাটা শক্ত হয় তেমন কাজ করতে চাই। কাজ অনেক করেছি, কিন্ত এখন কম কাজ করেও ভালো কাজের মধ্যে থাকতে চাই। যা শিল্পী হিসেবে আমাকে তৃপ্তি দেবে।

দীর্ঘ দিন টেলিভিশন নাটকে কাজ করছেন, কতটা ভালো নাটক দর্শক পাচ্ছেন?

দেখুন, ভালো মন্দ মিলিয়েই কাজ হচ্ছে। ভালো নাটক দর্শকরা যেমন পাচ্ছেন আবার মন্দ নাটকও পাচ্ছেন। আগে তো একটি মাত্র টিভি চ্যানেল ছিলো, সেজন্য সবাই দ্রুত বিচার করতে পারতেন। এখন তো তা নেই? বহু চ্যানেল। বহু নাটক প্রচার হচ্ছে। তার মধ্যে থেকে ভালো কাজগুলো দর্শক গ্রহণ করছেন, প্রশংসাও করছেন। মন্দ কাজগুলো করছেন না। মন্দ কাজ দিয়ে বেশি দিন টিকে থাকা যায় না। টিকে থাকতে হয় ভালো কাজ দিয়ে।

Comments

The Daily Star  | English
Bank Asia plans to acquire Bank Alfalah

Bank Asia moves a step closer to Bank Alfalah acquisition

A day earlier, Karachi-based Bank Alfalah disclosed the information on the Pakistan Stock exchange.

17m ago