‘আজীবন মঞ্চ নাটক করে যেতে চাই’

টেলিভিশন নাটকের অভিনয় থেকে কিছুটা বিরতি নিয়েছিলেন ফারজানা চুমকি। আবার সরব হয়েছেন। এ ছাড়া মঞ্চে এখনো নিয়মিত তিনি। ২০ বছর ধরে ঢাকা থিয়েটারের হয়ে অভিনয় করেছেন অনেক নাটকে।
ফারজানা চুমকি। ছবি: শেখ মেহেদী মোর্শেদ/স্টার

টেলিভিশন নাটকের অভিনয় থেকে কিছুটা বিরতি নিয়েছিলেন ফারজানা চুমকি। আবার সরব হয়েছেন। এ ছাড়া মঞ্চে এখনো নিয়মিত তিনি। ২০ বছর ধরে ঢাকা থিয়েটারের হয়ে অভিনয় করেছেন অনেক নাটকে।

দ্য ডেইলি স্টারের সঙ্গে সম্প্রতি তিনি কথা বলেছেন দীর্ঘ বিরতি, মঞ্চ, টিভি, বর্তমান ব্যস্ততাসহ নানান বিষয়ে।

ফারজানা চুমকি। ছবি: শেখ মেহেদী মোর্শেদ/স্টার

মঞ্চকে কীভাবে দেখেন?

মঞ্চ আমার পছন্দের একটি জায়গা। ২০ বছর হয়ে গেল মঞ্চে কাজ করছি। দেশের সফল নাটকের দল ঢাকা থিয়েটারের হয়ে প্রথম অভিনয় করি 'হাত হদাই' নাটকে।

সর্বশেষ এই করোনাকালেও আমরা নতুন নাটক করেছি। নাটকটির নাম 'একটি লৌকিক অথবা অলৌকিক স্টিমার'। আনন জামানের রচনায় শহীদুজ্জামান সেলিম নাটকটি পরিচালনা করছেন। এই নাটকের চরিত্রটি আমার ভীষণ প্রিয়। মঞ্চ নাটককে ভালোবাসি, আজীবন মঞ্চ নাটক করে যেতে চাই।

টেলিভিশনের কোনো কাজ করছেন?

২টি ধারাবাহিকে অভিনয় করছি। একটির নাম 'স্মৃতির আল্পনা আঁকি', আরেকটির নাম 'গুলশান অ্যাভিনিউ সিজন টু'। মাঝে ২টি ধারাবাহিকের শুটিং শুরু করেছিলাম, আটকে আছে করোনার কারণে। আসলে একটু কম কাজই করতে চাই।

কেন?

দেখুন, ২০ বছর আগে যেসব চরিত্রে অভিনয় করতাম এখন তো সেটা আর সম্ভব না। এখন বয়স অনুযায়ী চরিত্র করতে হবে। সেজন্য অল্প কাজ করতে চাই। যে কাজগুলো করলে অভিনেত্রী হিসেবে তৃপ্তি পাব সেগুলোই করতে চাই। সংখ্যাটা বড় নয়, মানটাই বড় বিষয়।

দীর্ঘ ক্যারিয়ারে একটি মাত্র সিনেমায় অভিনয় করেছেন।

ক্যারিয়ারের শুরুতে মেইনস্ট্রিমের সিনেমা থেকে প্রচুর অফার পেয়েছি, কিন্তু করিনি। পরিবারও সেগুলো জন্য সাপোর্ট করেনি। এত বছরে শুধু গিয়াস উদ্দিন সেলিমের পরিচালনায় 'পাপ পুণ্য' সিনেমাটিই করেছি। মুক্তির অপেক্ষায় আছে সিনেমাটি। এখন গল্প নির্ভর অনেক সিনেমা হচ্ছে। সেগুলোতে কাজ করতে চাই, যদি ভালো চরিত্র পাই।

মাঝে বিরতি নিয়েছিলেন কেন?

সংসার ও সন্তানের জন্য। আমার ২ ছেলে, তাদের স্কুল আছে। একজন মা হিসেবে তাদের দেখাশোনা করাটাও আমার দায়িত্ব। এই বিরতি নিয়ে আফসোস নেই। মা হিসেবে সন্তানদের সময় দেওয়াটায় প্রাধান্য দিয়েছি। এর পাশাপাশি অভিনয় করেছি। মাসে এক সপ্তাহ টিভি নাটকের জন্য সময় রাখি, আর ৫ দিন মঞ্চের জন্য। বাকি সময়টা সন্তানদের। এভাবেই রুটিন সাজিয়েছি।

আপনার কাছে বিনোদন মানে কী?

একটা সময় প্রচুর বই পড়তাম। তখন আমার প্রধান বিনোদন ছিল সেটাই। এখনো পড়ি, তবে কম। এখন কয়েকটি পরিবার মিলে মাঝে মাঝে গেটটুগেদার করি, ওটা আমার কাছে বিনোদন।

এখনকার নাটক নিয়ে আপনার মতামত?

ভালো কাজ অবশ্যই হচ্ছে। অনেক ভালো ভালো পরিচালক আছেন, নাট্যকার আছেন, শিল্পী আছেন। হয়ত সব কাজ সবার চোখে পড়ছে না, কিন্তু ভালো কাজ অবশ্যই হচ্ছে।

Comments

The Daily Star  | English
Bank Asia plans to acquire Bank Alfalah

Bank Asia moves a step closer to Bank Alfalah acquisition

A day earlier, Karachi-based Bank Alfalah disclosed the information on the Pakistan Stock exchange.

5h ago