অস্কারে সেরা অভিনেত্রী ‘লা লা ল্যান্ড’-এর এমা স্টোন

‘লা লা ল্যান্ড’-এর লাস্যময়ী ইমা স্টোন পেলেন এবছরের সেরা অভিনেত্রীর পুরস্কার। ইমার জন্য চ্যালেঞ্জ হয়েছিলেন ‘ইলি’ ছবির ইসাবেল হুপার্ট আর এঁদের সঙ্গে দৃশ্যপটে ছিলেন নাটালে পোর্টম্যান।
OSCARS
‘লা লা ল্যান্ড’-এর ইমা স্টোন পেলেন এবছরের সেরা অভিনেত্রীর পুরস্কার, ছবি: রয়টার্স

‘লা লা ল্যান্ড’-এর লাস্যময়ী এমা স্টোন পেলেন এবছরের সেরা অভিনেত্রীর পুরস্কার। এমার জন্য চ্যালেঞ্জ হয়েছিলেন ‘ইলি’ ছবির ইসাবেল হুপার্ট আর এঁদের সঙ্গে দৃশ্যপটে ছিলেন নাটালে পোর্টম্যান।

এই প্রতিবেদন লেখা পর্যস্ত এ বছরের অস্কার বিজয়ীদের নামের একটি তালিকা পাঠকদের জন্য তুলে ধরা হলো:

সেরা পার্শ্বচরিত্রে (অভিনেতা) অস্কার পেয়েছেন ‘মুনলাইট’ ছবির মাহেরশালা আলী। সেরা পার্শ্বচরিত্রে (অভিনেত্রী) পেয়েছেন ‘ফেন্সেস’ ছবির ভিওলা দাভিস।

বিদেশি ভাষার সেরা ছবি নির্বাচিত হয়েছে ইরানের ‘দ্য সেলসম্যান’। এর পরিচালক আসগর ফরহাদিকে পুরস্কার নিতে লস অ্যাঞ্জেলেসে যেতে দেওয়া হয়নি।

সেরা কস্টিউম ডিজাইনার হয়েছেন ‘ফ্যানাটিক বিস্টস অ্যান্ড হোয়ার টু ফাইন্ড দেম’ চলচ্চিত্রের কোলিন অ্যাটউড।

পরিচালক এজরা এদেলমানের ‘ওজে: মেড ইন অ্যামেরিকা’ ছবিটি এবারের অস্কারে সেরা ফিচার ডকুমেনটারির পুরস্কারটি পেয়েছে।

সেরা শর্ট ডকুমেন্টারি নির্বাচিত হয়েছে অরলান্দো ভন আইনসিডেল এবং জোয়ানা নাতাসেগারা পরিচালিত ‘দ্য হোয়াইট হেলমেটস’। এর চিত্রগ্রাহক সিরীয় নাগরিক খালেদ খতিবকেও যুক্তরাষ্ট্রে প্রবেশাধিকার দেওয়া হয়নি।

সেরা অ্যানিমেটেড শর্ট পুরস্কারটি পেয়েছে অ্যালান বারিলারো এবং মার্ক সোন্ডহেমারের ‘পাইপার’ এবং সেরা অ্যানিমেটেড ফিচার পুরস্কারটি পেয়েছে বায়রন হোয়ার্ড ও রিচ মুরের ‘জুটোপিয়া’।

এদিকে, মেকআপ ও হেয়ার স্টাইলের জন্য অস্কার পেয়েছেন ‘সুইসাইড স্কোয়াড’ ছবির আলেজান্ডো বেরতোলাজ্জি, জর্জিয়ো গ্রেগোরিনি এবং ক্রিস্টোফার নেলসন।

অস্কারের বাকি ঘোষণাগুলোও জানিয়ে দেওয়া হবে পাঠকদের।

 

আরও পড়ুন:

‘লা লা ল্যান্ড’ নয় ‘মুনলাইট’-ই অস্কারে সেরা ছবি

অস্কারের ইতিহাসে সর্বকনিষ্ঠ সেরা পরিচালক দামিয়েন শ্যাজেলি

অস্কারে সেরা অভিনেতা ক্যাসি অ্যাফলেক

প্রথম মুসলিম অস্কার বিজয়ী অভিনেতা মাহেরশালা আলী

Comments

The Daily Star  | English

Putin, Kim attend ceremony in Pyongyang: Russian media

Russian President Vladimir Putin and North Korean leader Kim Jong Un attended a major ceremony in Pyongyang's main square Wednesday, Russian agencies reported, kicking off a summit

31m ago