গুলশান হামলার অভিযোগপত্র ‘শিগগির’

ঢাকার গুলশানে হলি আর্টিজান বেকারিতে হামলার অভিযোগপত্র শিগগিরই আদালতে পেশ করা হবে বলে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া আজ জানিয়েছেন।
২০১৬ সালের ১ জুলাই গুলশানের হোলি আর্টিজানে হামলার প্রায় ১২ ঘণ্টা পর সেনা কমান্ডোদের অভিযানের মধ্য দিয়ে জিম্মি সংকটের অবসান হয়। ছবি: সংগৃহীত

ঢাকার গুলশানে হলি আর্টিজান বেকারিতে হামলার অভিযোগপত্র শিগগিরই আদালতে পেশ করা হবে বলে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া আজ জানিয়েছেন।

ডিএমপি কমিশনার জানান, পুলিশ সোহেল মাহফুজকে জিজ্ঞাসাবাদ করে হামলায় তার যুক্ততার ব্যাপারে তথ্য পেয়েছে। তার জবানবন্দি নিয়ে দ্রুত অভিযোগপত্র দিতে পারবে পুলিশ।

সোহেল মাহফুজকে জিজ্ঞাসাবাদের অগ্রগতি সম্পর্কে জানাতে ডাকা সংবাদ সম্মেলনে তিনি আজ এসব কথা বলেন। পুলিশের ধারণা জঙ্গি সোহেল মাহফুজ গত বছর ১ জুলাই গুলশান হামলার সাথে জড়িত ছিল।

সোহেলই হলি আর্টিজানে হামলায় আগ্নেয়াস্ত্র ও বিস্ফোরক সরবরাহ করেছিল বলে সন্দেহ করা হয়। ২০১৪ সালে ভারতের পশ্চিমবঙ্গে বর্ধমান বিস্ফোরণ মামলারও অন্যতম আসামী সোহেল।

আরও পড়ুন: বোমা ও গুলিতে মারা যায় গুলশান হামলাকারীরা

হলি আর্টিজানে হামলাকারী জঙ্গিদের লাশের ফরেনসিক রিপোর্ট ইতিমধ্যে পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে। ডিএমপির সদরদপ্তরে আয়োজিত আজকের সংবাদ সম্মেলনে জানানো হয়, মামলাটি এখন চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

ডিএমপি প্রধান বলেন, সোহেল মাহফুজ সক্রিয় জঙ্গি ছিল। প্রতিবেশী দেশেও তার যোগাযোগ ছিল। তাকে জিজ্ঞাসাবাদ করে আরও তথ্য আদায়ের চেষ্টা করছে পুলিশ।

পুলিশ তার কাছ থেকে সঠিক তথ্য পাচ্ছে বলেও জানান আছাদুজ্জামান মিয়া।

গত বছর ১ জুলাই একদল সশস্ত্র জঙ্গি গুলশানের কূটনীতিক এলাকায় হলি আর্টিজান বেকারিতে হামলা চালিয়ে ২০ জনকে হত্যা করে। নিহতদের মধ্যে ১৭ জনই ছিলেন বিদেশি নাগরিক। ওই ঘটনায় দুজন পুলিশ কর্মকর্তা, এক পাচক ও পাঁচ হামলাকারী নিহত হয়।

আরও পড়ুন: যে প্রশ্নের উত্তর আজও মেলেনি

Click here to read the English version of this news

Comments

The Daily Star  | English

US sanction on Aziz not under visa policy: foreign minister

Bangladesh embassy in Washington was informed about the sanction, he says

2h ago