১৬ কোম্পানিকে ৬১৫ কোটি টাকা ফেরতের নির্দেশ

এক-এগারোর পর জরুরি অবস্থার সময় ১৬টি কোম্পানির কাছ থেকে আদায় করা ৬১৫ কোটি টাকা ফেরত দিতে হাইকোর্টের রায় বহাল রেখেছে সুপ্রিম কোর্ট।

এক-এগারোর পর জরুরি অবস্থার সময় ১৬টি কোম্পানির কাছ থেকে আদায় করা ৬১৫ কোটি টাকা ফেরত দিতে হাইকোর্টের রায় বহাল রেখেছে সুপ্রিম কোর্ট।

কোম্পানিগুলোকে টাকা ফেরত দিতে সরকারকে নির্দেশ দিয়েছিল হাইকোর্ট। এই রায়ের বিরুদ্ধে আপিল করে বাংলাদেশ ব্যাংক। আজ প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে আপিল আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চ বাংলাদেশ ব্যাংকের করা ১১টি আপিল খারিজ করে এই রায় দেন।

১৬টির মধ্যে নয়টি কোম্পানির কৌঁসুলি অ্যাডভোকেট আহসানুল করিম দ্য ডেইলি স্টারকে বলেন, রায়ে উল্লেখ করা কোম্পানিগুলোর অর্থ সরকার কখন এবং কিভাবে ফেরত দিবে তা সর্বোচ্চ আদালতের পূর্ণাঙ্গ রায় প্রকাশের পর জানা যাবে।

এক প্রশ্নের জবাবে ওই কৌঁসুলি বলেন, বিগত জরুরি অবস্থার সময় অন্য যেসব কোম্পানির কাছ থেকে সরকার অর্থ আদায় করেছিল তাদের অর্থ ফেরতের ব্যাপারটি এখনো অস্পষ্ট। ঘটনার পর দীর্ঘ সময় পার হয়ে যাওয়ার পর এখন যদি এসব কোম্পানি অর্থ ফেরত চেয়ে আবেদন করে তাহলে তা আর গ্রহণযোগ্য নাও হতে পারে।

১৬টি কোম্পানির ১১টি রিট আবেদনের প্রেক্ষিতে অর্থ ফেরত দিতে সরকারকে নির্দেশ দেয় হাইকোর্ট। ওই অর্থ আদায়কে অবৈধ ঘোষণা করে ২০১০ থেকে ২০১৫ সালের মধ্যে রায়গুলো দেওয়া হয়।

উল্লেখ্য, ফখরুদ্দিন আহমদের নেতৃত্বাধীন ওই তত্ত্বাবধায়ক সরকারের আমলে দুর্নীতিবিরোধী অভিযানের সময় বিভিন্ন ব্যক্তি ও কোম্পানির কাছ থেকে এক হাজার ২০০ কোটি টাকার বেশি আদায় করে সরকারি কোষাগারে জমা করা হয়।

Click here to read the English version of this news

Comments