গোতাবায়ার পলায়নে সহায়তার অভিযোগ অস্বীকার ভারতের

রাতের অন্ধকারে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসেকে পালিয়ে যেতে ভারত সহায়তা করেছে—এমন সংবাদকে ‘ভিত্তিহীন’ বলেছে কলম্বোয় ভারতের হাইকমিশন।
গোতাবায়া রাজাপাকসে। ছবি: রয়টার্স ফাইল ফটো

রাতের অন্ধকারে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসেকে পালিয়ে যেতে ভারত সহায়তা করেছে—এমন সংবাদকে 'ভিত্তিহীন' বলেছে কলম্বোয় ভারতের হাইকমিশন।

আজ বুধবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, শ্রীলঙ্কার বিমান বাহিনী নিশ্চিত করেছে যে, তাদের উড়োজাহাজে গোতাবায়া, স্ত্রী আইওমা রাজাপাকসে ও ২ দেহরক্ষী নিয়ে মালদ্বীপে গিয়েছেন।

দেশটির বর্তমান সরকারের অনুরোধের পরিপ্রেক্ষিতে এ কাজ করা হয়েছে বলেও বাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে।

তবে গোতাবায়া মালদ্বীপে থাকবেন কি না বা সেখান থেকে অন্য দেশে যাবেন কি না- সে বিষয়ে এখনো নিশ্চিত হওয়া যায়নি।

এমন পরিস্থিতিতে কলম্বোয় ভারতের হাইকমিশন আজ সেখানকার স্থানীয় সময় সকাল ৮টা ৩৩ মিনিটে এক টুইটে বলে, 'গোতাবায়ার শ্রীলঙ্কার বাইরে যাওয়ার বিষয়ে ভারত সহায়তা করেছে এমন সংবাদ নিছক গুজব ও ভিত্তিহীন। হাইকমিশন স্পষ্ট ভাষায় এটি অস্বীকার করছে। হাইকমিশন আবারও বলতে চায়, ভারত শ্রীলঙ্কার জনগণকে সহায়তা অব্যাহত রাখবে।'

তীব্র অর্থনৈতিক সংকটের কারণে গণআন্দোলনের মুখে পদ ছাড়ার কয়েক ঘণ্টা আগে কলম্বো ছেড়ে প্রেসিডেন্ট গোতাবায়া মালদ্বীপের স্থানীয় সময় ভোররাত ৩টার দিকে মালে পৌঁছান।

এর আগে গত শনিবার বিক্ষোভকারীরা তার বিলাসবহুল বাসভবন দখল করে নেয়। এরপর থেকে তিনি নৌবাহিনীর জাহাজে করে শ্রীলঙ্কার জলসীমায় অবস্থান করছিলেন।

Comments