দক্ষিণ এশিয়া

শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্টকে সমর্থন চীনা প্রেসিডেন্টের

চীনা প্রেসিডেন্ট শি জিনপিং আজ শুক্রবার শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্টকে রনিল বিক্রমাসিংহেকে সমর্থনের কথা জানিয়েছেন। চীনের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম সিসিটিভি এ তথ্য জানিয়েছে বলে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে।
চীনা প্রেসিডেন্ট শি জিনপিং এবং শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে। ছবি: রয়টার্স

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং আজ শুক্রবার শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্টকে রনিল বিক্রমাসিংহেকে সমর্থনের কথা জানিয়েছেন। চীনের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম সিসিটিভি এ তথ্য জানিয়েছে বলে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে।

এর আগে, রেকর্ড ছয়বার শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করা আইনজীবী রনিল বিক্রমাসিংহে বৃহস্পতিবার জনগণের তীব্র বিরোধিতার মুখে নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন।

শ্রীলঙ্কার এই সংকটের ফলে কয়েক মাস ধরে দেশটিতে গণবিক্ষোভ চলছে। বিক্ষোভের মুখে শেষ পর্যন্ত তৎকালীন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসেকে দেশ ছাড়তে বাধ্য হন।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, শি তার বার্তায় বলেন- তিনি বিশ্বাস করেন শ্রীলঙ্কা অর্থনৈতিক ও সামাজিক পুনরুদ্ধারের দিকে এগিয়ে যেতে সক্ষম হবে। একইসঙ্গে তিনি প্রেসিডেন্ট বিক্রমাসিংহে ও শ্রীলঙ্কার জনগণকে তার সামর্থ্যের সর্বোত্তম সহায়তা দিতে প্রস্তুত বলে জানান।

রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, শ্রীলঙ্কার কাছে চীনের কমপক্ষে ৫ বিলিয়ন ডলার পাওনা আছে, যদিও অনেকে মনে করেন এটি প্রায় দ্বিগুণ। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের মতে, ভারত ৩.৮ বিলিয়ন ডলার ঋণ দিয়েছে এবং জাপান কমপক্ষে ৩.৫ বিলিয়ন ডলার দিয়েছে।

Comments