ভারতে এক সপ্তাহে সংক্রমণ বেড়েছে ১৫০ শতাংশ: ডাব্লিউএইচও

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও) বলেছে, দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর মধ্যে সাম্প্রতিক সময়ে সবচেয়ে বেশি করোনার সংক্রমণ বেড়েছে ভারতে। দেশটিতে গত এক সপ্তাহে সংক্রমণ বেড়েছে ১৫০ শতাংশ।
ছবি: রয়টার্স

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও) বলেছে, দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর মধ্যে সাম্প্রতিক সময়ে সবচেয়ে বেশি করোনার সংক্রমণ বেড়েছে ভারতে। দেশটিতে গত এক সপ্তাহে সংক্রমণ বেড়েছে ১৫০ শতাংশ।

আজ সোমবার ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, গত ২৩ জানুয়ারি শেষ হওয়া সপ্তাহে ভারতে ১৫ লাখ ৯৪ হাজার ১৬০ জনের করোনা শনাক্ত হয়েছে। যা এর আগের সপ্তাহে ছিল ৬ লাখ ৩৮ হাজার ৮৭২ জন।

ভারতে গত ২৪ ঘণ্টায় ৩ লাখ ৬ হাজার ৬৪ জনের করোনা শনাক্ত হয়েছে। যা আগের দিনের তুলনায় ৮.২ শতাংশ কম।

এদিকে গত এক সপ্তাহে পূর্ব ভূমধ্যসাগরীয় অঞ্চলের মধ্যে মরক্কোতে সর্বাধিক সংখ্যক করোনা শনাক্ত হয়েছে (গত সপ্তাহে ৪ হাজার ৬১০ এর বিপরীতে ৩১ হাজার ৭০১, সংক্রমণ বেড়েছে ৪৫ শতাংশ), লেবানন (৪৫ হাজার ২৩১ নতুন সংক্রমণ রিপোর্ট করেছে, যা গত সপ্তাহে ছিল ৩৮ হাজার ১১২ এবং সংক্রমণ বেড়েছে ১৯ শতাংশ) এবং তিউনিসিয়া (১৩ হাজার ৪১৬ নতুন সংক্রমণ রিপোর্ট করেছে, যা গত সপ্তাহে ছিল ৩ হাজার ৯৪৮ এবং সংক্রমণ বেড়েছে ১৯৪ শতাংশ)

ডব্লিউএইচও আরও জানিয়েছে, বিশ্বের ১৭১টি দেশে এখন করোনার ওমিক্রন ভ্যারিয়েন্টের খবর পাওয়া গেছে।

যদিও এই ভ্যারিয়েন্টের সংক্রমণের পরে গুরুতর অসুস্থতা এবং মৃত্যুর ঝুঁকি কম থাকে বলে জানিয়েছে ডব্লিউএইচও।

ডব্লিউএইচও বলছে, ওমিক্রনের আক্রান্তদের আগের সার্স-কোভ-২ ভ্যারিয়েন্টের তুলনায় সংক্রমণের পর গুরুতর অসুস্থতা এবং মৃত্যুর ঝুঁকি কম। কিন্তু, সংক্রমণের উচ্চ মাত্রার কারণে হাসপাতালে ভর্তির সংখ্যা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। ফলে, বেশিরভাগ দেশের স্বাস্থ্যসেবা ব্যবস্থায় চাহিদা বাড়ছে এবং এটি উল্লেখযোগ্য অসুস্থতার কারণ হতে পারে।

Comments

The Daily Star  | English

Taka to trade more freely by next month

Bangladesh will introduce a crawling peg system by next month to make the exchange rate more flexible and improve the foreign currency reserves, a key prescription from the International Monetary Fund.

2h ago