প্রাথমিকের নিয়োগ পরীক্ষায় জালিয়াতি: পঞ্চগড়ে ৩ জন রিমান্ডে

পঞ্চগড়ে প্রাথমিক শিক্ষক (সহকারী) নিয়োগ পরীক্ষায় জালিয়াতির অভিযোগে দুই পরীক্ষার্থীসহ ৩ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।
স্টার অনলাইন গ্রাফিক্স

পঞ্চগড়ে প্রাথমিক শিক্ষক (সহকারী) নিয়োগ পরীক্ষায় জালিয়াতির অভিযোগে দুই পরীক্ষার্থীসহ ৩ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

মঙ্গলবার রাতে মৌখিক পরীক্ষা শেষে জেলা প্রশাসক কার্যালয় থেকে তাদের আটক করে পঞ্চগড় থানা পুলিশ।

পঞ্চগড় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল লতিফ মিঞা জানান, রাতেই জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. শহীদুল ইসলাম বাদী হয়ে আটককৃত তিন জসসহ পাঁচ জনের নাম উল্লেখ এবং অজ্ঞাতনামা আরও ২ থেকে ৩ জনকে আসামি করে মামলা করেন।

গ্রেপ্তারকৃতরা হলেন- পঞ্চগড়ের আটোয়ারী উপজেলা সদরের বড়দাপ এলাকার মকসেদুর রহমান (২৮), একই উপজেলার ছোটদাপ এলাকার আহসান হাবিব (২৮) এবং পার্শ্ববর্তী ঠাকুরগাঁও জেলার বালিয়াডাঙ্গী উপজেলার বেলাল উদ্দীন (৩৮)।

তাদের মধ্যে মকসেদুর রহমান ও আহসান হাবিব প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগের পরীক্ষার্থী এবং বেলাল উদ্দীন নিয়োগ জালিয়াতি চক্রের অন্যতম সদস্য বলে অভিযোগে উল্লেখ করা হয়েছে।

পুলিশ ও জেলা প্রাথমিক শিক্ষক নিয়োগ বোর্ড সূত্রে জানা যায়, মঙ্গলবার জেলা প্রশাসকের কার্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের মৌখিক পরীক্ষায় মকসেদুর রহমান ও আহসান হাবিবের লিখিত পরীক্ষার হাতের লেখার সঙ্গে মৌখিক পরীক্ষার লেখা যাচাই করা হলে লেখার অমিল পাওয়া যায়।

জিজ্ঞাসাবাদের এক পর্যায়ে একটি চক্রের সঙ্গে মোটা অংকের টাকা লেনদেন করে লিখিত পরীক্ষা অন্যের মাধ্যমে দেওয়ার বিষয়টি স্বীকার করের তারা। চক্রের অন্যতম হোতা ঠাকুরগাঁও জেলার বালিয়াডাঙ্গী উপজেলার বেলাল উদ্দিন সাথে লেনদেনের বিষয়টিও জানান।

এরপর নিয়োগ বোর্ড বেলাল উদ্দিনকেও জেলা প্রশাসকের কার্যালয়ে ডেকে আনে এবং তিন জনকেই পুলিশে সোর্পদ করে।

পঞ্চগড় জেলা প্রশাসক ও জেলা প্রাথমিক শিক্ষক নিয়োগ বোর্ডের সভাপতি মো. জহুরুল ইসলাম বলেন, মৌখিক পরীক্ষা নেওয়ার সময় দুই পরীক্ষার্থীর হাতের লেখা দেখে প্রাথমিকভাবে আমাদের সন্দেহ হয়। পরে জিজ্ঞাসাবাদে টাকার বিনিময়ে অন্যকে দিয়ে পরীক্ষা দেয়ার বিষয়টি স্বীকার করলে এই পদক্ষেপ নেয়া হয়।

আজ দুপুরে গ্রেপ্তারকৃত তিন জনকে আদালতে হাজির করে সাত দিনের রিমান্ড আবেদন করা হলে পঞ্চগড়ের জ্যেষ্ঠ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এম. এম. মাহবুব ইসলাম প্রত্যেকের দুই দিন করে রিমান্ড মঞ্জুর করেন বলে জানিয়েছেন মামলার তদন্তকারী কর্মকর্তা ও সদর থানার উপপরিদর্শক (এসআই) শামসুজ্জোহা সরকার।

Comments