দেড় কোটি টাকা আত্মসাৎ: এনসিসি ব্যাংকের ব্যবস্থাপকসহ ৫ জনের বিরুদ্ধে মামলা

প্রতারণা, জালিয়াতি ও ক্ষমতার অপব্যবহার করে গ্রাহকের ১ কোটি ৬০ লাখ ৮৮ হাজার টাকা আত্মসাতের অভিযোগে এনসিসি ব্যাংক নরসিংদী শাখার সাবেক ব্যবস্থাপকসহ ৫ জনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

প্রতারণা, জালিয়াতি ও ক্ষমতার অপব্যবহার করে গ্রাহকের ১ কোটি ৬০ লাখ ৮৮ হাজার টাকা আত্মসাতের অভিযোগে এনসিসি ব্যাংক নরসিংদী শাখার সাবেক ব্যবস্থাপকসহ ৫ জনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

আজ সোমবার দুদকের গাজীপুর ও নরসিংদী সমন্বিত জেলা কার্যালয়ের উপপরিচালক মোজাহার আলী বাদী হয়ে এ মামলা করেন। মামলা রেকর্ড করেছেন কার্যালয়ের সহকারী পরিচালক সাইদুজ্জামান।

আসামিরা হলেন-এনসিসি ব্যাংক নরসিংদী শাখার সাবেক ব্যবস্থাপক নরসিংদীর মাধবদী উপজেলার কাশিপুর গ্রামের বাসিন্দা নাসিরুদ্দীন আহম্মদ, সাবেক উপব্যবস্থাপক (বর্তমানে সাময়িক বরখাস্ত) শরীয়তপুর সদরের রথখোলা গ্রামের ফরহাদ হোসেন, এক্সিকিউটিভ অফিসার ফেনীর দাগনভুঁইয়া উপজেলার দক্ষিণ নেয়াপুর গ্রামের জাহাঙ্গীর আলম (বর্তমানে-মাধবদী শাখায় কর্মরত), সাবেক কম্পিউটার অপারেটর সাইফুর রহমান ও সাবেক অফিসার নাজমুল ইসলাম (বর্তমানে নারায়ণগঞ্জ শাখায় কর্মরত)।

দুদক উপপরিচালক মোজাহার আলী দ্য ডেইলি স্টারকে জানান, আসামিরা একে অপরের যোগসাজশে প্রতারণা, জাল-জালিয়াতি, বিশ্বাসভঙ্গ ও ক্ষমতার অপব্যবহার করে ব্যাংকের ১ কোটি ৬০ লাখ ৮৮ হাজার টাকা আত্মসাৎ করেন।

তিনি বলেন, 'অভিযোগের পর দুদকের নির্দেশনায় অনুসন্ধান করে দেখা যায়, ২০১৭ সালের জানুয়ারি থেকে ২০১৮ সালের ডিসেম্বর পর্যন্ত এনসিসি ব্যাংক লিমিটেড নরসিংদী শাখার তৎকালীন ব্যবস্থাপক নাসিরুদ্দীন আহম্মদ, উপব্যবস্থাপক ফরহাদ হোসেন ও কম্পিউটার অপারেটর সাইফুর রহমান শাখার বিভিন্ন গ্রাহকের নামে পরিচালিত বিশেষ সঞ্চয়ী হিসাব বা তাদের অজ্ঞাতসারে অন্যান্য গ্রাহকের হিসাব সংযুক্ত করে অথবা ভুয়া মেয়াদী আমানত জামানত দেখিয়ে ঋণ হিসাব খোলেন।

২৫ ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম ব্যবহার করে আসামিরা মোট ১ কোটি ৬০ লাখ ৮৮ লাখ টাকার ৫১টি পে-অর্ডার ইস্যু করেন এবং ওই অর্থ উত্তোলন করেন বলেন জানান তিনি।

Comments

The Daily Star  | English

International Mother Language Day: Languages we may lose soon

Mang Pru Marma, 78, from Kranchipara of Bandarban’s Alikadam upazila, is among the last seven speakers, all of whom are elderly, of Rengmitcha language.

4h ago