বাংলাদেশ

দুর্ঘটনার পর সড়কে জন্ম নেওয়া শিশুটির ঠিকানা এখন ছোটমণি নিবাস

ময়মনসিংহের ত্রিশালে ট্রাকচাপায় মায়ের মৃত্যুর আগ মুহূর্তে জন্ম নেওয়া শিশুটির ঠাঁই হতে যাচ্ছে হতভাগ্য পরিত্যক্ত শিশুদের পুনর্বাসন কেন্দ্র রাজধানীর আজিমপুরে অবস্থিত ছোটমণি নিবাসে।
দুর্ঘটনায় মায়ের মৃত্যুর আগ মুহূর্তে সড়কে জন্ম নেওয়া সেই শিশু। ছবি: সংগৃহীত

ময়মনসিংহের ত্রিশালে ট্রাকচাপায় মায়ের মৃত্যুর আগ মুহূর্তে জন্ম নেওয়া শিশুটির ঠাঁই হতে যাচ্ছে হতভাগ্য পরিত্যক্ত শিশুদের পুনর্বাসন কেন্দ্র রাজধানীর আজিমপুরে অবস্থিত ছোটমণি নিবাসে।

সমাজসেবা অধিদপ্তরের ময়মনসিংহ কার্যালয়ের উপপরিচালক আবু আব্দুল্লাহ মো. ওয়ালী উল্লাহ জানান, আজ শুক্রবার সকাল ১১টার দিকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে থেকে শিশুটিকে ছোটমণি নিবাসে পাঠানো হয়।

এই কর্মকর্তার বক্তব্য, বুধবার জেলা শিশু কল্যাণ বোর্ডের এক সভায় শিশুটির দাদা মোস্তাফিজুর রহমানসহ অন্য স্বজনরা উপস্থিত ছিলেন। তারা জানান, শিশুটিকে লালন-পালনের জন্য উপযুক্ত পরিবেশ ও প্রয়োজনীয় লোকবল তাদের নেই। এ অবস্থায় তাদের মতামত নিয়েই শিশুটিকে ছোটমণি নিবাসে পাঠানো হয়েছে।

ময়মনসিংহ জেলা শিশু কল্যাণ বোর্ডের সভাপতি ও জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক জানান, শিশুটির চিকিৎসাসহ ভবিষ্যতের কথা বিবেচনা করে জেলা প্রশাসন এবং সমাজসেবা অধিদপ্তরের একাধিক সভায় আলোচনার ভিত্তিতে এ সিদ্ধান্ত নেয়া হয়।

গত ১৬ জুলাই ময়মনসিংহের ত্রিশাল উপজেলার রায়মনি এলাকায় সড়ক পার হওয়ার সময় ট্রাকচাপায় প্রাণ হারান শিশুটির বাবা-মা ও বোন। দুর্ঘটনাস্থলেই জন্ম হয় মেয়ে শিশুটির।

প্রথমে শিশুটিকে ত্রিশাল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রাথমিক চিকিৎসা দেওয়ার পর একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে জন্ডিসসহ বিভিন্ন শারীরিক সমস্যা দেখা দিলে ১৯ জুলাই তাকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের এনআইসিইউতে ভর্তি করা হয়।

হাসপাতালের নবজাতক বিভাগের সহযোগী অধ্যাপক ডা. নজরুল ইসলাম বলেন, 'শিশুটি এখন শঙ্কামুক্ত।'

Comments

The Daily Star  | English

Economy with deep scars limps along

Business and industrial activities resumed yesterday amid a semblance of normalcy after a spasm of violence, internet outage and a curfew left deep wounds on almost all corners of the economy.

1h ago