ধর্মীয় সম্প্রীতি বজায় রাখার আহ্বান জানিয়ে ১৭ নাগরিকের বিবৃতি

যার যার ধর্মীয় মূল্যবোধ সমুন্নত রেখে ও অন্য ধর্মের প্রতি শ্রদ্ধাশীল থেকে সমাজে সম্প্রীতি বজায় রাখার আহ্বান জানিয়েছেন দেশের ১৭ নাগরিক।
ফাইল ছবি ইউএনবি

যার যার ধর্মীয় মূল্যবোধ সমুন্নত রেখে ও অন্য ধর্মের প্রতি শ্রদ্ধাশীল থেকে সমাজে সম্প্রীতি বজায় রাখার আহ্বান জানিয়েছেন দেশের ১৭ নাগরিক।

আজ বুধবার এক বিবৃতিতে এই আহ্বান জানিয়েছেন তারা।

বিবৃতিতে বলা হয়, সম্প্রতি ভারতে বিজেপির দুজন দায়িত্বশীল নেতা মহানবী হযরত মুহাম্মদ (সা.) সম্পর্কে কটুক্তি করে ভারত উপমহাদেশসহ সারা বিশ্বে মুসলমান ও  শুভবুদ্ধিসম্পন্ন মানুষের মধ্যে প্রবল প্রতিক্রিয়ার সঞ্চার করেছে। সাধারণ ধর্মপ্রাণ মুসলমানদের স্বাভাবিক প্রতিবাদ অনেক সময় বাধাগ্রস্ত হয়েছে এবং এই সুযোগে মুসলিম জঙ্গি সংগঠনগুলো বিভিন্ন হিংসাত্মক কার্যকলাপে লিপ্ত হয়েছে।

বিবৃতিদাতারা বলেন, 'আমরা কোনো ধর্মের অবমাননা কখনো অনুমোদন করি না। ধর্মীয় সম্প্রীতিতে বিশ্বাসী মুক্তিযুদ্ধের বাংলাদেশ মুসলমানদের প্রিয় নবী সম্পর্কে অবমাননাকর উক্তি প্রত্যাখ্যান করার পাশাপাশি সকল ধর্মের প্রতি শ্রদ্ধাশীল আচরণ প্রত্যাশা করে। আমরা মনে করি অপর দেশের ঘটনাকে কেন্দ্র করে নিজ দেশে ধর্মান্ধ জঙ্গি গোষ্ঠীর হিংসাত্মক ও ধ্বংসাত্মক কার্যকলাপ সম্পর্কে সচেতন থাকা এখন সময়ের দাবি।'

'বাংলাদেশ সরকার ইতোমধ্যে সচেতন প্রতিক্রিয়া জানিয়েছে। আমরা যার যার ধর্মীয় মূল্যবোধ সমুন্নত রেখে ও অন্য ধর্মের প্রতি শ্রদ্ধাশীল থেকে সমাজে সম্প্রীতি বজায় রাখার আহ্বান জানাচ্ছি।'

বিবৃতিদাতারা হলেন-- হাসান ইমাম, অনুপম সেন, সেলিনা হোসেন, রামেন্দু মজুমদার, সারোওয়ার আলী, ফেরদৌসী মজুমদার, আবেদ খান, আব্দুস সেলিম, লায়লা হাসান, মফিদুল হক, নাসির উদ্দীন ইউসুফ, শাহরিয়ার কবীর, মুনতাসীর মামুন, শফি আহমেদ, শিমূল ইউসুফ, সারা যাকের ও হারুণ হাবীব।

Comments