বাউল-ফকিরদের ওপর নির্যাতনের প্রতিবাদে ৫৬ শিল্পী, সাহিত্যিক, সংস্কৃতিকর্মীর বিবৃতি

স্বাধীন বাংলাদেশে মানবতাবাদী এই মানুষদের ওপর নির্যাতনের বা আগ্রাসনের ঘটনা কাম্য নয় বলে জানান তারা।
ছবি: সংগৃহীত

বাউলদের ওপর নির্যাতনের প্রতিবাদ ও তাদের নিরাপত্তার দাবিতে বিবৃতি দিয়েছেন ৫৬ জন শিল্পী, সংস্কৃতিকর্মী, চলচ্চিত্র নির্মাতা, অভিনয়শিল্পী ও সাহিত্যিক। 

গণমাধ্যমে পাঠানো এ বিবৃতিতে বলা হয়েছে, গত ২৬ জুন সকালে দুর্বৃত্তরা লালন অনুসারী চায়না বেগমের বাড়িঘর ভাঙচুর করে লক্ষাধিক টাকার ক্ষতি সাধন করেছে। এমনকি রাতের আঁধারে সেখানে তাকে পেলে হত্যা করা হবে বলেও হুমকি দেওয়া হয়েছে।

'বিভিন্ন সময়ে আমরা লক্ষ্য করি যে বাউল, ফকির, সাধকদের মাথা ন্যাড়া করে দেওয়া, তাদের ঘরবাড়ি ও বাদ্যযন্ত্র ভাঙচুর করা, তাদেরকে বিতাড়িত করা, সামাজিকভাবে হেয় প্রতিপন্ন করাসহ নানান রকমের আগ্রাসন ঘটে,' বিবৃতিতে বলা হয়েছে।

স্বাধীন বাংলাদেশে মানবতাবাদী এই মানুষদের ওপর নির্যাতনের বা আগ্রাসনের ঘটনা কাম্য নয় বলে জানান তারা।

বিবৃতিতে চারটি দাবি জানানো হয়েছে। এগুলো হলো- বাউল, ফকির, বয়াতি ও লালন অনুসারীদের নিরাপত্তার জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণ, তাদের ওপর যে কোনো আক্রমণ বা নির্যাতনের দ্রুত বিচার ও শাস্তি নিশ্চিত করা, তাদের সাংস্কৃতিক কর্মকাণ্ডে বাধা না দিয়ে সম্পূর্ণ স্বাধীনতা দেওয়া, সাধারণ জনগণের মধ্যে বাউল, ফকির, বয়াতি ও লালন অনুসারীদের সংস্কৃতি সম্পর্কে সচেতনতা বৃদ্ধি।

বিবৃতিতে আরও বলা হয়েছে, 'বাউল, ফকির, বয়াতি, লালন অনুসারী ও গ্রামীণ স্বভাবকবিরা আমাদের সাংস্কৃতিক ইতিহাস ও ঐতিহ্যের অংশ। তাদের নির্যাতন ও অবমাননা শুধু তাদের ব্যক্তিগত জীবনে আঘাত হানে না বরং এটি আমাদের জাতীয় গৌরব ও সংস্কৃতিতে আঘাত হানে। তাই, আমরা অবিলম্বে তাদের ওপর নির্যাতন বন্ধ করার জন্য রাষ্ট্রের কার্যকর পদক্ষেপ গ্রহণ এবং তাদের সুরক্ষার ব্যাপারে জেলা, উপজেলা, ইউনিয়ন ও গ্রাম পর্যায়ে বিভিন্ন স্তরের প্রশাসনকে নির্দেশনা প্রদাণ করার আহ্বান জানাচ্ছি এবং তাদের সম্মান নিশ্চিত করার জন্য জোর দাবি করছি।'

এ বিবৃতিতে সই করেছেন অটমনাল মুন (সংগীত শিল্পী), আহমেদ হাসান সানি (সংগীত শিল্পী), আলতাফ শাহনেওয়াজ (সাহিত্যিক), আমিরুল রাজিব (আর্ট কিউরেটর), আরিফুর রহমান (চলচ্চিত্র নির্মাতা), আরমীন মূসা (সংগীত শিল্পী), আরজিন (সংগীত শিল্পী), আসিফ ইকবাল অন্তু (সংগীত শিল্পী, কাকতাল), ইয়ন (কবি), ইয়ামিন রহমান ইস্ক্রা (শিক্ষক, সংগীত শিল্পী, স্বরোব্যাঞ্জো), উন্মেষ রায় (শিক্ষক), কনক আদিত্য (শিল্পী), কিশোর দাশ (সংগীত শিল্পী), কুমার বিশ্বজিৎ (সংগীত শিল্পী), কে পি রাজিব (সংগীত শিল্পী), কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায় (চলচ্চিত্র নির্মাতা), গৌতম কে শুভ (সংগীত গবেষক), জয় শাহরিয়ার (সংগীত শিল্পী), জর্জ লিংকন ডি কস্টা (সংগীত শিল্পী, আর্টসেল), জাভেদ হক (সংগীত পৃষ্ঠপোষক, হেভি মেটাল টি-শার্ট), জিয়াউর রহমান (সংগীত শিল্পী, শিরোনামহীন), জুয়েল কলিন্দ (কবি), প্রবর রিপন (সংগীত শিল্পী, সোনার বাংলা সার্কাস), প্রিন্স মাহমুদ (সংগীতজ্ঞ), ফারিয়া উলফাত সৈয়দ (সংগীত শিল্পী, তুলকালাম), বাপ্পা মজুমদার (সংগীত শিল্পী, দলছুট), মনোজ প্রামানিক (অভিনেতা ও শিক্ষক), মাকসুদুল হক (সংগীত শিল্পী, মাকসুদ ও ঢাকা), মানস চৌধুরী (শিক্ষক ও সাহিত্যিক), মিলু আমান (সংগীত গবেষক), মীর মাসুম (সংগীত শিল্পী, সোলস), মোস্তফা সরয়ার ফারুকী (চলচ্চিত্র নির্মাতা), রবিউল আলম রবি (চলচ্চিত্র নির্মাতা), রাকিবুল হাসান (সংগীত শিল্পী, সংগঠক), রাজিব মাহমুদ শান্ত (সংগীত শিল্পী), রাজু (সংগীত শিল্পী, সহজিয়া), রাশেদ জামান (চিত্রগ্রাহক), রাহুল আনন্দ (শিল্পী, জলের গান), রেজাউল করিম লিমন (সংগীত শিল্পী), সামির আহমেদ (চলচ্চিত্র নির্মাতা), সাদিয়া খালিদ ঋতি (চলচ্চিত্র সমালোচক), সাদিয়া সিরাজ সাবা (সংগীত শিল্পী), সিনা হাসান (সংগীত শিল্পী, বাংলা ফাইভ), সৈকত বিশ্বাস টুটুল (সংগঠক) শঙ্খ দাশগুপ্ত (চলচ্চিত্র নির্মাতা), শফিক তুহিন (সংগীত শিল্পী), শবনম ফেরদৌসী (চলচ্চিত্র নির্মাতা), শর্মি হোসেন (সংগীত শিল্পী), শহীদ মাহমুদ জঙ্গী (গীতিকবি), শাহরিয়ার শাওন (শিল্পী), শারমিন লাকী (আবৃত্তি শিল্পী), শেখ মনিরুল আলম টিপু (সংগীত শিল্পী, ওয়্যারফেজ), শিবু কুমার শীল (সংগীত শিল্পী, মেঘদল), শিমুল সালাহ্উদ্দিন (কবি), দিলরুবা দোয়েল (অভিনয় শিল্পী) ও পথিক নবী (সংগীত শিল্পী)।

 

Comments

The Daily Star  | English

Teesta floods bury arable land in sand, leaving farmers devastated

40 unions across 13 upazilas in Lalmonirhat, Kurigram, Rangpur, Gaibandha, and Nilphamari are part of the Teesta shoal region

1h ago