নারায়ণগঞ্জে প্রায় শতবর্ষী মাঠে ২২ বছর পর ফুটবল খেলা

নারায়ণগঞ্জে প্রায় শতবর্ষী দুর্গা সত্য স্পোর্টিং (ডিএসএস) ক্লাব খেলার মাঠে ২২ বছর পর ফুটবল খেলা অনুষ্ঠিত হয়েছে। মাঠ সংস্কার শেষ হওয়ার পর সেখানে খেলাধুলা শুরু হওয়ায় খুশি নগরবাসী।
ছবি: সনদ সাহা/ স্টার

নারায়ণগঞ্জে প্রায় শতবর্ষী দুর্গা সত্য স্পোর্টিং (ডিএসএস) ক্লাব খেলার মাঠে ২২ বছর পর ফুটবল খেলা অনুষ্ঠিত হয়েছে। মাঠ সংস্কার শেষ হওয়ার পর সেখানে খেলাধুলা শুরু হওয়ায় খুশি নগরবাসী।

আজ শনিবার বিকেলে শহরের পশ্চিম দেওভোগ এলাকায় সংস্কার করা ডিএসএস ক্লাব মাঠ উদ্বোধন করেন সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী। এরপরই উদ্বোধনী ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়। এর আয়োজন করে ডিএসএস ক্লাব।

উদ্বোধনী খেলায় ডিএসএস ক্লাব ফুটবল টিমকে ১-২ গোল ব্যবধানে হারিয়ে জয়ী হয় বঙ্গসাথী ক্লাবের ফুটবল টিম। মেয়র আইভী চ্যাম্পিয়নদের হাতে ট্রফি তুলে দেন।

মেয়র আইভী বলেন, 'আমরা ইতোমধ্যে ১৪টা মাঠ করে দিয়েছি। নারায়ণগঞ্জ, বন্দর ও সিদ্ধিরগঞ্জে ২১টি মাঠের কাজ চলমান আছে। যেই মাঠে আগে খেলা হতো না, সেই মাঠেও আমরা কাজ করছি। আজকের উদ্বোধন করা মাঠটি সংস্কারে ৩ কোটি টাকা ব্যয় হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রীকে এজন্য অসংখ্য ধন্যবাদ। কারণ তিনি ৪০০ কোটি টাকা বরাদ্দ করে দিয়েছেন, যেখান থেকে আমরা মাঠগুলোর কাজ করে যাচ্ছি।'

আইভী বলেন, 'আমরা খেলার মাধ্যমেই দেশকে অনন্য উচ্চতায় নিয়ে যেতে পারি। বিশ্বকাপ এলে ব্রাজিল-আর্জেন্টিনার পতাকা লাগিয়ে বাংলাদেশকে ছেয়ে ফেলি, কিন্তু কেন নিজের দেশের পতাকাটা দিয়ে ছেয়ে ফেলতে পারি না? কেন আমাদের ফুটবল এগিয়ে নিতে পারি না? কেন মোনায়েম মুন্নার মত ফুটবলার তৈরি হবে না?'

ছবি: সনদ সাহা/ স্টার

'আমি সব ধরনের পৃষ্ঠপোষকতা করতে প্রস্তুত। সব প্রাক্তন খেলোয়াড়কে এগিয়ে আসার অনুরোধ করব। আসুন নারায়ণগঞ্জকে আগের স্থানে ফিরিয়ে নিয়ে যাই। সন্ত্রাসের হিসেবে মানুষ নারায়ণগঞ্জকে চিনবে না, চিনবে এই জেলার রাজনীতি, অর্থনীতি, ইতিহাস, আদমজী, সোনারগাঁ, জামদানিতে', যোগ করেন তিনি।

ডিএসএস ক্লাবের সাধারণ সম্পাদক কাউসার আহমেদ দ্য ডেইলি স্টারকে বলেন, ১৯২৭ সালে ডিএসএস ক্লাব প্রতিষ্ঠা করা হয়। এই ক্লাবের অধীনে ক্রিকেট ও ফুটবল টিম আছে। ক্লাবের এই মাঠে ২০০০ সাল থেকে খেলা বন্ধ হয়ে যায়। পরে ধীরে ধীরে মাঠটি পরিত্যক্ত হয়ে যায়। ২০১৮ সালে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী আশ্বাস দেন পরিত্যক্ত মাঠটি সংস্কার করে মিনি স্টেডিয়ামে রূপান্তরিত করবেন। তারপর সিটি করপোরেশন উদ্যোগে মাঠ সংস্কার শুরু হলেও করোনা মহামারিতে সংস্কার কাজ বন্ধ হয়ে যায়।

'করোনার প্রকোপ কমে গেলে মাঠের কাজ শেষ করে খেলার উপযোগী করা হয়। এখন মাঠে দর্শকদের বসার ব্যবস্থা আছে। বাচ্চাদের খেলার জায়গা আছে। শৌচাগার, পানি, লাইট থেকে শুরু করে সব ধরনের সুবিধা আছে। আশা করছি এখান থেকে আবারও জাতীয় দলে সুযোগ পাবে আমাদের খেলোয়াড়রা', যোগ করেন তিনি।

স্থানীয় বাসিন্দা কালাম হোসেন দ্য ডেইলি স্টারকে বলেন, 'আমাদের এই এলাকায় কোনো খেলার মাঠ ছিল না। বাচ্চারা বাসায় থেকে মোবাইলে গেমস খেলত। মাঠটি সংস্কার করে দেওয়ায় আজকেই বাচ্চারা মাঠে চলে এসেছে। আমাদের সন্তানদের জন্য মাঠটি হওয়ায় অনেক উপকার হয়েছে। তারা খেলাধুলার সঙ্গে থাকলে মাদক, বা কোনো খারাপ কাজে যাবে না।'

ডিএসএস ক্লাবের সভাপতি সাখাওয়াত হোসেন বাচ্চুর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিষদের প্রশাসক ও মহানগর আওয়ামী লীগের সভাপতি আনোয়ার হোসেন, সাবেক জাতীয় ফুটবলার আশরাফ উদ্দীন আহম্মেদ চুন্নু প্রমুখ।

 

Comments