নেভাল একাডেমিতে গ্রীষ্মকালীন রাষ্ট্রপতি কুচকাওয়াজ অনুষ্ঠিত

নৌবাহিনীর মিডশিপম্যান ২০১৯ ‘বি’ ব্যাচ এবং ডাইরেক্ট এন্ট্রি অফিসার ২০২২ ‘এ’ ব্যাচের গ্রীষ্মকালীন রাষ্ট্রপতি কুচকাওয়াজ চট্টগ্রামের বাংলাদেশ নেভাল একাডেমিতে অনুষ্ঠিত হয়েছে।
ছবি: আইএসপিআর

নৌবাহিনীর মিডশিপম্যান ২০১৯ 'বি' ব্যাচ এবং ডাইরেক্ট এন্ট্রি অফিসার ২০২২ 'এ' ব্যাচের গ্রীষ্মকালীন রাষ্ট্রপতি কুচকাওয়াজ চট্টগ্রামের বাংলাদেশ নেভাল একাডেমিতে অনুষ্ঠিত হয়েছে।

আজ বৃহস্পতিবার নৌবাহিনী প্রধান এডমিরাল এম শাহীন ইকবাল প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কুচকাওয়াজ পরিদর্শন ও সালাম গ্রহণ করেন।

অনুষ্ঠানে নৌবাহিনী প্রধান বিভিন্ন বিষয়ে সর্বোচ্চ মান অর্জনকারীদের হাতে পদক তুলে দেন।

এর মধ্য দিয়ে বাংলাদেশ নৌবাহিনীর ২০১৯ 'বি' ব্যাচের ৬২ জন মিডশিপম্যান এবং ২০২২ 'এ' ব্যাচের ৬ জন ডাইরেক্ট এন্ট্রি অফিসারসহ মোট ৬৮ জন নবীন কর্মকর্তা কমিশন লাভ করেন। তাদের মধ্যে ৮ জন নারী । এ ছাড়া,  ২ জন মালদ্বীপ এবং ১ জন প্যালেস্টাইনের মিডশিপম্যান আছেন।

কমিশনপ্রাপ্ত নবীন কর্মকর্তাদের মধ্যে মিডশিপম্যান ২০১৯ 'বি' ব্যাচ থেকে মিডশিপম্যান মো. আশরাফুর রহমান, (এক্স), বিএন সব বিষয়ে সর্বোচ্চ মান অর্জনকারী সেরা চৌকস মিডশিপম্যান হিসেবে 'সোর্ড অফ অনার' অর্জন করেন।

কমিশনপ্রাপ্ত নবীন কর্মকর্তাদের উদ্দেশে নৌবাহিনী প্রধান বলেন, 'প্রধানমন্ত্রীর অসামান্য প্রজ্ঞা, দুরদর্শিতা ও দিক নির্দেশনায় নৌবাহিনী আজ আন্তর্জাতিক পরিমণ্ডলে একটি আধুনিক ও ত্রিমাত্রিক বাহিনী হিসেবে সুপরিচিত। নৌবাহিনীর আধুনিকায়নে ইতোমধ্যে নৌবহরে সাবমেরিনসহ উল্লেখযোগ্য সংখ্যক আধুনিক যুদ্ধজাহাজ, হেলিকপ্টার, মেরিটাইম প্যাট্রোল এয়ারক্রাফটসহ আধুনিক যুদ্ধ সরঞ্জাম ও প্রযুক্তি সংযোজিত হয়েছে। সম্প্রতি নতুন ৬টি যুদ্ধজাহাজ নৌবহরে কমিশনিং করা হয়েছে।'

'সেইসঙ্গে ত্রিমাত্রিক নৌবাহিনীর সক্ষমতা বৃদ্ধিতে হেলিকপ্টার, উন্নততর জাহাজ এবং আধুনিক যুদ্ধ সরঞ্জাম ও প্রযুক্তি সংযোজনের কার্যক্রম গ্রহণ করা হয়েছে। এ ছাড়া, নির্মাণাধীন ঘাঁটিগুলোর কাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে', যোগ করেন তিনি।

পদ্মা সেতু উদ্বোধন প্রসঙ্গে নৌপ্রধান বলেন, 'বহুল কাঙ্খিত পদ্মাসেতু উদ্বোধনের পর দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলসহ সমুদ্র বন্দরগুলোর কার্যক্রম বৃদ্ধি পাবে।'

এ সংক্রান্ত  নিরাপত্তা বজায় রাখার মাধ্যমে দেশীয় অর্থনীতির গতিশীলতা নিশ্চিতকরণে নৌবাহিনীর প্রতিটি সদস্যকে আরও দৃঢ়তার সঙ্গে  দায়িত্ব পালনের জন্য প্রস্তুত থাকার আহ্বান জানান নৌপ্রধান।

কুচকাওয়াজ অনুষ্ঠানে সেনা, নৌ ও বিমান বাহিনীর উচ্চ পদস্থ কর্মকর্তা, অসামরিক কর্মকর্তা ও সদ্য কমিশনপ্রাপ্ত নবীন কর্মকর্তাদের অভিভাবকরা উপস্থিত ছিলেন।

Comments