পঞ্চগড়-সান্তাহার রুটে ‘দোলনচাঁপা এক্সপ্রেস’ চালু শনিবার

আগামীকাল শনিবার থেকে পঞ্চগড়-সান্তাহার রুটে আন্তঃনগর ট্রেন ‘দোলনচাঁপা এক্সপ্রেস’ চলাচল শুরু করতে যাচ্ছে।
ট্রেন
স্টার ফাইল ফটো

আগামীকাল শনিবার থেকে পঞ্চগড়-সান্তাহার রুটে আন্তঃনগর ট্রেন 'দোলনচাঁপা এক্সপ্রেস' চলাচল শুরু করতে যাচ্ছে।

রেলপথমন্ত্রী ও পঞ্চগড়-২ আসনের সংসদ সদস্য নূরুল ইসলাম সুজন পঞ্চগড়ের বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রেলওয়ে স্টেশনে সকাল ১১টায় আনুষ্ঠানিকভাবে ট্রেনটির উদ্বোধন করবেন।

স্টেশন মাস্টার মাসুদ পারভেজ দ্য ডেইলি স্টারকে জানান, 'দোলনচাঁপা এক্সপ্রেস' উদ্বোধনের সঙ্গে বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রেলওয়ে স্টেশনে নবনির্মিত তোরণ ও সংযোগ সড়কেরও উদ্বোধন করা হবে।

দোলনচাঁপা এক্সপ্রেস ট্রেনটি প্রতিদিন সকাল ৬টায় পঞ্চগড় থেকে ছেড়ে বিকেল ৪টায় সান্তাহারে পৌঁছাবে। অপরদিকে সকাল ১১টায় সান্তাহার রেলওয়ে স্টেশন থেকে যাত্রা করে রাত ৮টা ২০ মিনিটে পঞ্চগড়ে পৌঁছাবে। এসময় পঞ্চগড়-সান্তাহার রুটে পঞ্চগড়, ঠাকুরগাঁও, দিনাজপুর, রংপুর, গাইবান্ধা, বগুড়া ও নওগাঁ জেলার মোট ২৩টি রেলস্টেশনে স্টপেজ আছে। প্রতিটি স্টেশন থেকে যাত্রী ওঠানামা করতে পারবে।

স্থানীয়রা জানান, পঞ্চগড় থেকে বিভিন্ন রুটে চারটি আন্তঃনগর ট্রেন চলাচল করে আসছে। এরমধ্যে পঞ্চগড়-ঢাকা রুটে একতা, দ্রুতযান ও পঞ্চগড় এক্সপ্রেস এবং পঞ্চগড়-রাজশাহী রুটে বাংলাবান্ধা এক্সপ্রেস চলাচল করে। কিন্তু, দেশের উত্তরাঞ্চলের পঞ্চগড় এবং ঠাকুরগাঁও এই ২টি জেলা থেকে বিভাগীয় শহর রংপুরসহ বগুড়ায় যাতায়াতের জন্য কোনো ট্রেন চালু ছিল না।

ফলে শিক্ষা, চিকিৎসাসেবা, দাপ্তরিক কার্যক্রম ও ব্যবসায়িক কাজে যাতায়াতের সুবিধার্থে এই জেলা ২টির মানুষ দীর্ঘদিন ধরে দোলনচাঁপা এক্সপ্রেস ট্রেনটির চলাচল পঞ্চগড় পর্যন্ত সম্প্রসারণের দাবি জানিয়ে আসছিলেন।

পঞ্চগড় নাগরিক কমিটির সাধারণ সম্পাদক এডভোকেট এরশাদ হোসেন বলেন, এর আগে উত্তরাঞ্চলের বিভিন্ন জেলার সাথে রেলপথে যোগাযোগের ব্যবস্থা থাকলেও পঞ্চগড় ও ঠাকুরগাঁওয়ের মানুষের রংপুর, বগুড়া ও গাইবান্ধা যেতে রেলের সুবিধা থেকে বঞ্চিত ছিল।

ঠাকুরগাঁও চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি মো. হাবিবুল ইসলাম বাবলু বলেন, 'উত্তরাঞ্চলের আন্তঃজেলা যোগাযোগ উন্নয়নের মাধ্যমে ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণসহ সব ক্ষেত্রে এই ট্রেন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।'

Comments