সীতাকুণ্ড ট্রাজেডি

বিএম কন্টেইনার ডিপোর তথ্য ওয়েবসাইট থেকে সরিয়ে ফেলেছে স্মার্ট গ্রুপ

সীতাকুণ্ডের সোনাইছড়ির কেশবপুরে বিএম কন্টেইনার ডিপোতে অগ্নিকাণ্ড ও বিস্ফোরণের ঘটনার পর ওয়েবসাইট থেকে ডিপোর তথ্য মুছে দিয়েছে এটির সহযোগী প্রতিষ্ঠান স্মার্ট গ্রুপ। এছাড়া বিএম ডিপোর নিজস্ব ওয়েবসাইট থেকেও তথ্য সরিয়ে সেখানে হতাহতের ঘটনায় একটি শোকবার্তা দেওয়া হয়েছে।
ফাইল ছবি/ স্টার

সীতাকুণ্ডের সোনাইছড়ির কেশবপুরে বিএম কন্টেইনার ডিপোতে অগ্নিকাণ্ড ও বিস্ফোরণের ঘটনার পর ওয়েবসাইট থেকে ডিপোর তথ্য মুছে দিয়েছে এটির সহযোগী প্রতিষ্ঠান স্মার্ট গ্রুপ। এছাড়া বিএম ডিপোর নিজস্ব ওয়েবসাইট থেকেও তথ্য সরিয়ে সেখানে হতাহতের ঘটনায় একটি শোকবার্তা দেওয়া হয়েছে।

এই ঘটনায় অনেকেই মনে করছেন সীতাকুণ্ডের ঘটনায় অন্য কোম্পানির সুনাম আর ইমেজ ধরে রাখতে এবং প্রতিষ্ঠান সম্পর্কে বিস্তারিত তথ্য গোপন করতেই মূলত এই পন্থা অবলম্বন করেছে চট্টগ্রামভিত্তিক প্রতিষ্ঠান স্মার্ট গ্রুপ লিমিটেড।

স্মার্ট গ্রুপের অফিসিয়াল ওয়েবসাইটে তাদের ৯টি কোম্পানির তথ্য থাকলেও বিএম ডিপোর পাতার তথ্য তারা সরিয়ে দিয়েছে। গুগলে 'বিএম ডিপো স্মার্ট গ্রুপ' লিখে সার্চ দিলে স্মার্ট গ্রুপের যে ইউআরএল লিংক সংযুক্ত হয় সেখানে দেখা যাচ্ছে 'পাতাটি পাওয়া যায়নি (page not found)।

বিএম ডিপোর ওয়েবসাইট সার্চ করলে এমন দেখা যাচ্ছে।

তবে স্মার্ট গ্রুপের 'আমাদের সম্পর্কে' (About Us) ট্যাবে ক্লিক করলে সেখানে বিএম ডিপোর নাম তাদের অন্যান্য সহযোগী প্রতিষ্ঠানের সাথে দেখা যাচ্ছে। সেখানে বলা আছে জ্বালানি, লজিস্টিকস, আবাসন, মিডিয়া, খাদ্যসহ নানান খাতে গ্রুপটির ব্যবসা আছে। এছাড়া এটির নেতৃত্বসুলভ, উদ্যোগী এবং উদ্ভাবনী মনোভাব বিএম এনার্জি (বাংলাদেশ), বিএম কন্টেইনার ডিপো লিমিটেড, সিটি হোম প্রপারটিজ লিমিটেড, বিএম সিলিন্ডার ম্যানুফ্যাকচারিং লিমিটেডসহ, আরো বেশ কয়েকটি প্রতিষ্ঠানে প্রতিফলিত হয়েছে।

এছাড়া বিএম ডিপোর নিজস্ব ওয়েবসাইটে গিয়ে দেখা যাচ্ছে সেখানে আগুনে হতাহতদের ঘটনায় সমবেদনা প্রকাশ করে একটি বার্তা দেয়া আছে। তবে আগের উল্লেখ করা কোম্পানির তথ্য ছবি সব সরিয়ে ফেলা হয়েছে।

এর আগে সীতাকুণ্ডে বিস্ফোরণে আহত নিহতদের পরিবারের দায়িত্ব নেওয়ার ঘোষণা দিয়ে গণমাধ্যমে পাঠানো কয়েকটি প্রেস বিজ্ঞপ্তিও এসেছে স্মার্ট গ্রুপের পক্ষ থেকে। হতাহতের ঘটনায় ক্ষতিপূরণ কত করে দেয়া হবে কখন দেয়া হবে তার বিস্তাতির উল্লেখ করে বিজ্ঞপ্তিগুলো পাঠিয়েছেন স্মার্ট গ্রুপের জেনারেল ম্যানেজার (জিএম) মেজর (অব) শামসুল হায়দার সিদ্দিকী। সব শেষ ৮ জুন প্রেস বিজ্ঞপ্তি দিয়েছে তারা।

তথ্য সরিয়ে ফেলার বিষয়ে গত বুধবার রাতে শামসুল হায়দার সিদ্দিকীকে জিজ্ঞেস করা হয়ে তিনি দ্য ডেইলি স্টারকে বলেন, 'বিষয়টি আমার জানা নেই। আপনি বলেছেন আমি একটু খোঁজ নিই। খোঁজ নিয়ে বলতে পারব। আপনাকে জেনে জানাতে পারব।'

পরবর্তীতে বৃহস্পতিবার সন্ধায় তাকে কয়েকবার ফোন করা হলেও তিনি ফোন রিসিভ না করায় তার বক্তব্য পাওয়া যায়নি।

বিএম ডিপোর আগের ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, বিএম কনটেইনার ডিপোর চেয়ারম্যান বার্ট প্রঙ্ক। ব্যবস্থাপনা পরিচালক হিসেবে আছেন মোস্তাফিজুর রহমান। পরিচালক হলেন স্মার্ট জিনসের ব্যবস্থাপনা পরিচালক মুজিবুর রহমান। মুজিবুর সম্পর্কে মোস্তাফিজুরের ভাই। মুজিবুর রহমান বাঁশখালীর আওয়ামী লীগ নেতা হিসাবে পরিচিত।

ডিপোর মালিকপক্ষের যৌথ বিনিয়োগে বাংলাদেশের স্মার্ট গ্রুপের অংশীদারি রয়েছে। যে হাইড্রোজেন পার-অক্সাইড নামের রাসায়নিক পদার্থ থেকে বিস্ফোরণের ঘটনা ঘটেছে, সেটিও স্মার্ট গ্রুপের আরেক প্রতিষ্ঠান 'আল রাজী কেমিক্যাল কমপ্লেক্সের'। পোশাক, এলপিজি ও খাদ্যপণ্য খাতে বিনিয়োগ রয়েছে স্মার্ট গ্রুপের। ২০১১ সালের মে মাসে এই ডিপোর যাত্রা শুরু।

গত জুন ৪ রাতে ডিপোতে আগুন আর বিস্ফোরণের ঘটনায় এখন পর্যন্ত মারা গেছেন ৪৫ জন যাদের মধ্যে ফায়ার সার্ভিসের ৯ জন সদস্য রয়েছেন। এখনো নিখোঁজ আছেন আরো ৩ সদস্য। আর আহত ২ শতাধিকের মধ্যে আছেন পুলিশ, ফায়ার সার্ভিস থেকে শুরু করে ডিপোর কর্মকর্তা কর্মচারীরা ও শ্রমিকরা। এ ঘটনার তিন দিন পর গত বুধবার আগুন নিভে গেছে বলে ঘোষণা দেয় বাংলাদেশ সেনাবাহিনী ও ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ। তদন্তকারীরা জানিয়েছেন ডিপোতে ২৭টির মতো কন্টেইনারে রাসায়নিক পদার্থ ছিল যার মধ্যে বিস্ফোরণের ফলে ১৫টি কন্টেইনার ধ্বংস হয়ে গেছে। এ ঘটনায় পুলিশ বাদি হয়ে ডিপোর ৮ জন কর্মকর্তার বিরুদ্ধে সীতাকুণ্ড থানায় মামলা করেছে।

Comments