‘আগামী নির্বাচনে জাপা আ. লীগকে সমর্থন করবে কি না ভাববার সময় এসেছে’

আগামী নির্বাচনে জাতীয় পার্টি (জাপা) আওয়ামী লীগকে সমর্থন করবে কি না তা নিয়ে নতুন করে ভাববার সময় এসেছে বলে জানিয়েছেন জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু।
মুজিবুল হক চুন্নু। ছবি: জাতীয় সংসদ সচিবালয়

আগামী নির্বাচনে জাতীয় পার্টি (জাপা) আওয়ামী লীগকে সমর্থন করবে কি না তা নিয়ে নতুন করে ভাববার সময় এসেছে বলে জানিয়েছেন জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে চুন্নু এসব কথা বলেন। 

তিনি আরও বলেন, 'গতকাল আওয়ামী লীগের একজন সদস্য বিএনপি সম্পর্কে বলছেন, স্বৈরাচার, খুনী, ইত্যাদি। বলতে গিয়ে এরশাদের নামও বলেছেন।'

২০০৮ সাল থেকে আওয়ামী লীগের সঙ্গে জোট-সমাঝোতা করে নির্বাচনে অংশ নেওয়া জাতীয় পার্টির মহাসচিব বলেন, 'যার লাগে করি সেই যদি বলে চোর, তাহলে কোথায় যাই? আওয়ামী লীগের সঙ্গে এত খাতির করলাম, ৩ বার ৪ বার জোট করলাম, নির্বাচন করলাম, ক্ষমতায় আসলাম, আনলাম আর সে আওয়ামী লীগের ভাইয়েরা যদি ওই জিয়াউর রহমানকে-বিএনপিকে গালি দিতে গিয়ে জাতীয় পার্টির এরশাদকে গালি দেন, তাহলে যাই কোথায়?'

'তাহলে তো নতুন করে চিন্তাভাবনা করতে হবে। যে আমরা কী করব? আমরা কোথায় যাব? কী ভালো লাগে না? লাগবে। সময় আসতেছে।'

২০০৮ সালের নির্বাচনে জাতীয় পার্টি আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোটে ভিড়লেও নানা বিষয় নিয়ে অসন্তোষ দলটির বরাবরই ছিল। তারপরও বিএনপির বর্জনের মধ্যে অনুষ্ঠিত দশম সংসদ নির্বাচনে আসন সমঝোতা করেই অংশ নিয়েছিল জাতীয় পার্টি। পরে সরকারে অংশ নেওয়ার পাশাপাশি সংসদে প্রধান বিরোধী দলের আসনও নিয়েছিল। দলের ভেতরে ও বাইরে এ নিয়ে সমালোচনায় ছিল জাতীয় পার্টির।

একাদশ সংসদ নির্বাচনের আগে এককভাবে ভোট করার ঘোষণা দিয়েছিলেন দলটির প্রয়াত চেয়ারম্যান এইচ এম এরশাদ। কিন্তু বিএনপি নির্বাচনে অংশ নেওয়ার পর মহাজোটেই থেকে যায় তারা। যদিও আসন সংখ্যা নিয়ে অসন্তোষ ছিল তাদের।

সংসদে ২৬ জন সদস্য নিয়ে বিরোধী দলের আসনে রয়েছে জাপা।

Comments