হজযাত্রীদের সরাসরি মদিনা না নেওয়ায় বিমান ও সৌদিয়াকে ধর্ম মন্ত্রণালয়ের চিঠি

মদিনাগামী হজযাত্রীদের সরাসরি মদিনায় না নিয়ে প্রথমে জেদ্দা এবং পরে সড়কপথে মদিনায় নেওয়ায় বিমান বাংলাদেশ ও সৌদিয়া এয়ারলাইনসকে সর্তক করেছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়।

মদিনাগামী হজযাত্রীদের সরাসরি মদিনায় না নিয়ে প্রথমে জেদ্দা এবং পরে সড়কপথে মদিনায় নেওয়ায় বিমান বাংলাদেশ ও সৌদিয়া এয়ারলাইনসকে সর্তক করেছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়।

হজযাত্রীদের কষ্ট দেওয়ায় এবং বিদেশে দেশের সুনাম ক্ষুণ্ণ হওয়ায় ক্ষোভ প্রকাশ করে এয়ারলাইনস দুটিকে চিঠি দিয়েছে মন্ত্রণালয়।

গতকাল বৃহস্পতিবার দেওয়া ওই চিঠিতে বলা হয়, বিমান ও সৌদিয়ার কারণে বাংলাদেশ থেকে যাওয়া হজযাত্রীদের অবর্ণনীয় ভোগান্তি হচ্ছে। হজযাত্রীদের ভোগান্তির কারণে সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়ও ক্ষুব্ধ।

এতে আরও বলা হয়, বিমান বাংলাদেশ এয়ারলাইনস ও সৌদিয়া এয়ারলাইনসের শিডিউল ফ্লাইটে প্রায় প্রতিদিনই বেশ কিছু সংখ্যক মদিনাগামী হজযাত্রীকে জেদ্দায় নিয়ে যাওয়া হচ্ছে। এতে ওই হজযাত্রীদেরকে দীর্ঘ ভ্রমণের পর আবার জেদ্দা থেকে ৪৫০ কিলোমিটার দূরে সড়ক পথে মদিনায় নিয়ে যাওয়া হচ্ছে। এতে এই হজযাত্রীদের অবর্ণনীয় ভোগান্তি হচ্ছে।

'হজযাত্রীদের ভোগান্তির কারণে সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয়ও ক্ষুব্ধ' উল্লেখ করে এতে আরও বলা হয়, 'জেদ্দায় বাংলাদেশ হজ অফিসের কাউন্সেলর (হজ) মো. জহিরুল ইসলামকে ডেকে সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানিয়েছে যে রুট টু মক্কা করা হয়েছে হজযাত্রীদের কষ্ট লাঘবের জন্য। কিন্তু মদিনাগামী হজযাত্রীদের জেদ্দায় আনার মাধ্যমে তাদের কষ্ট দেওয়া হচ্ছে।'

বিদেশে দেশের সম্মান রক্ষার জন্য এরূপ কার্যক্রম থেকে বিরত থাকার জন্য অনুরোধ জানানো হয়েছে চিঠিতে।

বাংলাদেশের ধর্ম বিষয়ক মন্ত্রণালয় দুটি এয়ারলাইনসকে মদিনাগামী কোনো হজযাত্রীকে জেদ্দাগামী ফ্লাইটে না পাঠানোর জন্য নির্দেশনা দিয়েছে।

এদিকে, গতকাল পর্যন্ত ৪২টি ফ্লাইটে ১৫ হাজার ৭২৪ জন হজযাত্রী সৌদি আরবে পৌঁছেছেন। তাদের মধ্যে সরকারি ব্যবস্থাপনার হজযাত্রী ৩ হাজার ৩৮৫ জন ও বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রী ১২ হাজার ৩৩৯ জন।

বিমান বাংলাদেশ এয়ারলাইনস ২৪টি হজ ফ্লাইট, সৌদিয়া এয়ারলাইনস ১৩টি এবং ফ্লাইনাস ৫টি ফ্লাইট পরিচালনা করেছে।

হজযাত্রীদের সৌদি আরবে যাত্রার প্রথম ফ্লাইট বাংলাদেশ থেকে ছেড়ে যায় গত ৫ জুন এবং আগামী ৪ জুলাই পর্যন্ত ফ্লাইট চলবে।

চাঁদ দেখা সাপেক্ষে এ বছর পবিত্র হজ অনুষ্ঠিত হবে আগামী ৮ জুলাই।

এ বছর সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জনসহ মোট ৫৭ হাজার ৫৮৫ জন হজযাত্রী পবিত্র হজ পালনের জন্য সৌদি আরব যাওয়ার সুযোগ পাচ্ছেন।

Comments