মানিকগঞ্জ-সিরাজগঞ্জ-বরিশাল

৩ জেলায় আরও ৩৮১০০ লিটার ভোজ্যতেল জব্দ

দেশের ৩ জেলা মানিকগঞ্জ, সিরাজগঞ্জ ও বরিশালে অভিযান চালিয়ে ৩৮ হাজার ১০০ লিটার ভোজ্যতেল জব্দ করেছেন ভ্রাম্যমাণ আদালত।
ভ্রাম্যমাণ আদালতের হাতে জব্দ হওয়া সয়াবিনের খালি বোতল। ছবি: সংগৃহীত

দেশের ৩ জেলা মানিকগঞ্জ, সিরাজগঞ্জ ও বরিশালে অভিযান চালিয়ে ৩৮ হাজার ১০০ লিটার ভোজ্যতেল জব্দ করেছেন ভ্রাম্যমাণ আদালত।

আমাদের মানিকগঞ্জ সংবাদদাতা জানান, সয়াবিন তেল মজুদের দায়ে মানিকগঞ্জের সিংগাইরের এক প্রতিষ্ঠানকে দেড় লাখ টাকা জরিমানাসহ সাময়িক বন্ধ করা হয়েছে। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আসাদুজ্জামান রুমেল এই অভিযান পরিচালনা করেন।

তিনি বলেন, 'অভিযানে সিংগাইর উপজেলার ধল্লা বাজারের আলতাফ স্টোরে বিপুল পরিমাণ সয়াবিন তেলের সন্ধান পাওয়া যায়। ৩ হাজার ৫০০ লিটার বিভিন্ন ব্রান্ডের ১, ২, ও ৫ লিটারের বোতলজাত তেল গুদামে পাওয়া যায়। সেগুলো ঈদের আগে থেকে মজুদ করা এবং ৫ লিটারের বোতলজাত তেল খুলে ড্রামে ভরে সংরক্ষণ করা অবস্থায় পাওয়া যায় প্রায় ৬ হাজার ৫০০ লিটার তেল। এ ছাড়াও, ২ লিটারের বোতলজাত তেলের ৩৩৪ টাকা এম আর পি থাকা সত্ত্বেও ৩৮০ টাকায় ক্রেতাদের কাছে বিক্রির সময় হাতেনাতে ধরা পড়েন। এসব অপরাধে ওই প্রতিষ্ঠানকে দেড় লাখ টাকা জরিমানা করা হয় এবং প্রতিষ্ঠানটি সাময়িক বন্ধ করা হয়েছে।'

এর আগে, সিংগাইর উপজেলার বিভিন্ন বাজারে অভিযান চালিয়ে নির্ধারিত মূল্যের চেয়ে বেশি দামে তেল বিক্রির অপরাধে সিংগাইর বাজারের হৃদয় স্টোরকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে বলে জানান আসাদুজ্জামান রুমেল।

আমাদের পাবনা সংবাদদাতা জানান, সিরাজগঞ্জের উল্লাপাড়ায় শনিবার বিকালে অভিযান চালিয়ে ২৬ হাজার লিটার ভোজ্যতেল জব্দ করেছে উপজেলা প্রশাসন। এ সময় অবৈধভাবে তেল মজুদ করায় ২ ব্যবসায়ীকে ১ লাখ টাকা জরিমানা করা হয়। এর আগে, দুপুরে সিরাজগঞ্জের শাহজাদপুর অভিযান চালায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। অভিযানে তেল নিয়ে গ্রাহকদের সাথে প্রতারণা করায় ৪ ব্যবসায়ীকে ১ লাখ ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

উল্লাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. উজ্জ্বল হোসেন দ্য ডেইলি স্টারকে বলেন, গোপন সংবাদের ভিত্তিতে উল্লাপাড়া পৌর এলাকার ২টি তেলের গোডাউনে অভিযান চালান ভ্রাম্যমাণ আদালত। অভিযানে দত্ত এন্ড ব্রাদার্স এবং মেসার্স অর্ণব স্টোরের গোডাউনে ২৬ হাজার লিটার অবৈধভাবে মজুদ করা তেল পাওয়া যায়। ভ্রাম্যমাণ আদালত তাদের প্রত্যেককে ৫০ হাজার টাকা করে জরিমানা আদায় করেন।

আমাদের বরিশালে সংবাদদাতা জানান, জেলায় পৃথক ২ অভিযানে ২ হাজার ১০০ লিটার সয়াবিন তেল জব্দ করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। পাশাপাশি ১০টি প্রতিষ্ঠানকে ২ লাখ ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

জাতীয় ভোক্তা অধিদপ্তরের বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক সাফিয়া সুলতানা বলেন, 'নির্ধারিত মূল্যের চেয়ে অতিরিক্ত দামে পণ্য বিক্রয় এবং মূল্য তালিকা না থাকায় ভোক্তা অধিদপ্তর বিভাগীয় কার্যালয় ৩টি ব্যবসা প্রতিষ্ঠানকে ১ লাখ ১৫ হাজার টাকা জরিমানা করে। পাশাপাশি ১ হাজার ৪০০ লিটার সয়াবিন তেল জব্দ করে আগের ক্রেতাদের মাঝে বিক্রি করা হয়েছে। এ ছাড়া, আরেক অভিযানে আরও ৭টি ব্যবসা প্রতিষ্ঠানে ৯০ হাজার টাকা জরিমানা করা হয়। এ সময় ৬৭০ লিটার সয়াবিন তেল জব্দ করা হয়।

 

Comments

The Daily Star  | English

Protesters stage sit-in near Bangabhaban demanding president's resignation

They want Shahabuddin to step down because of his contradictory remarks about Hasina's resignation

48m ago