৫৬০ মডেল মসজিদ নির্মাণ: বেড়েছে প্রকল্পের সময় ও খরচ

দেশে ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ প্রকল্পের সময়সীমা আরও ৩ বছর বাড়ানোর প্রস্তুতি নেওয়া হচ্ছে। দ্বিতীয় বারের মতো এই প্রকল্পের সময়সীমা বাড়ানো হচ্ছে এবং সঙ্গে বাড়ছে বাজেটও।

দেশে ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ প্রকল্পের সময়সীমা আরও ৩ বছর বাড়ানোর প্রস্তুতি নেওয়া হচ্ছে। দ্বিতীয় বারের মতো এই প্রকল্পের সময়সীমা এবং  বাজেট বাড়ানো হয়েছে।

আজ মঙ্গলবার প্রধানমন্ত্রী এবং একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভায় এ প্রকল্পের সংশোধনীর অনুমোদন দেওয়া হয়।

২০১৭ সালে এই প্রকল্প হাতে নেওয়া হয়। বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন এই প্রকল্পটির বাস্তবায়ন করছে।

এই প্রকল্পের খরচ ৮ দশমিক ১৭ শতাংশ বেড়েছে। প্রকল্পটির নতুন মেয়াদকাল হবে ২০২৪ সালের জুন পর্যন্ত এবং এর জন্য মোট খরচ হবে ৯ হাজার ৪৩৫ কোটি টাকা।

প্রকল্প হাতে নেওয়ার সময় এর অনুমিত খরচ ছিল ৯ হাজার ৬২ কোটি ৪১ লাখ টাকা। এর ৯০ শতাংশ অনুদান হিসেবে সৌদি আরব থেকে আসার কথা ছিল।

তবে ১ বছরেরও বেশি সময় অপেক্ষা করার পরেও বৈদেশিক সহায়তা পাওয়ার বিষয়টি বাস্তবায়ন হয়নি। ফলে নিজস্ব তহবিলের মাধ্যমে প্রকল্পের কাজ এগিয়ে নিতে বাধ্য হয় সরকার।

২০১৮ সালের ২৬ জুন প্রকল্পের খরচ ৩৪০ কোটি টাকা কমিয়ে ৮ হাজার ৭২২ কোটি করা হয় এবং বাস্তবায়নের সময়সীমা ২০১৯ সালের ডিসেম্বর থেকে ২০২১ সালের জুন পর্যন্ত বাড়ানো হয়।

প্রকল্প পরিচালক মো. নজিবুর রহমান জানান, মহামারির কারণে ভূমি অধিগ্রহণ করতে দেরি হয়েছে। যার কারণে প্রকল্পে সময় বেশি লাগছে।

দেরির কারণে ২০১৪ সালের খরচ অনুযায়ী তৈরি করা মূল বাজেট এখন আর কাজে আসছে না। ইতোমধ্যে শ্রম খরচ ও নির্মাণ সামগ্রীর দাম ২৫ থেকে ৩০ শতাংশ বেড়েছে বলে তিনি জানান।

২০২১ সালের নভেম্বর পর্যন্ত প্রকল্পের ৩৭ দশমিক ৫ শতাংশ কাজ শেষ হয়েছে।

প্রকল্প পরিচালকের দেওয়া তথ্য অনুযায়ী, অর্থ মন্ত্রণালয় এই অর্থবছরের মধ্যে ১০০ মসজিদের নির্মাণ কাজ শেষ করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করে দিয়েছে।

তিনি যোগ করেন, 'আশা করা যায়, এই লক্ষ্যমাত্রা অর্জিত হবে।'

গত ১০ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৫০টি মডেল মসজিদের উদ্বোধন করেন। এই মসজিদগুলোতে পাঠাগার এবং কুরআন শিক্ষা দেওয়ার ব্যবস্থা রয়েছে। এ ছাড়াও, যারা হজ্বে যাবেন এবং ইমাম হতে চান তাদের প্রশিক্ষণ দেওয়ারও ব্যবস্থা রয়েছে।

অনুবাদ করেছেন মোহাম্মদ ইশতিয়াক খান

Comments

The Daily Star  | English

Nor’wester brings relief, triggers waterlogging in Ctg

The nor'wester or kalboishakhi, a storm that is natural to this season, struck the port city and adjoining areas immediate after 3:00pm and the downpour followed soon afterwards

44m ago