ইউক্রেনের জন্য ড্রোন কিনতে ইউরোভিশন ট্রফি বিক্রি

আন্তর্জাতিক গানের ইউরোপভিত্তিক বার্ষিক প্রতিযোগিতা ইউরোভিশনে জয়ী ইউক্রেনের ব্যান্ড ‘কালুশ অর্কেস্ট্রা’ পুরস্কার হিসেবে পাওয়া ট্রফিটি বিক্রি করে নিজ দেশের সেনাবাহিনীর জন্য ড্রোন কেনার ঘোষণা দিয়েছে।
ট্রফি হাতে কালুশ ব্যান্ডের সদস্যরা
ট্রফি হাতে কালুশ ব্যান্ডের সদস্যরা। ছবি: এএফপি

আন্তর্জাতিক গানের ইউরোপভিত্তিক বার্ষিক প্রতিযোগিতা ইউরোভিশনে জয়ী ইউক্রেনের ব্যান্ড 'কালুশ অর্কেস্ট্রা' পুরস্কার হিসেবে পাওয়া ট্রফিটি বিক্রি করে নিজ দেশের সেনাবাহিনীর জন্য ড্রোন কেনার ঘোষণা দিয়েছে।

আজ সোমবার ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এ তথ্য জানিয়েছে।

প্রতিযোগিতা থেকে পাওয়া মাইক্রোফোনের আদলে স্ফটিকের ট্রফিটি ৯ লাখ ডলারে বিক্রি করেছে ব্যান্ডটি। ফেসবুকের মাধ্যমে এটি নিলামে বিক্রি করা হয়। উদ্দেশ্য, ইউক্রেনের সেনাবাহিনীর জন্য ড্রোন কেনা।

বার্লিনের ঐতিহাসিক ব্রান্দেনবুর্গ গেটে এক দাতব্য কনসার্টে সংগীত পরিবেশনের সময় এই নিলাম অনুষ্ঠিত হয়। কনসার্টের মাধ্যমে চিকিৎসা সেবা ও উপকরণের জন্য তহবিল সংগ্রহ করা হয়।

কনসার্টে ব্যান্ড সদস্য ওলেহ সিউক দর্শকদের এ যুদ্ধে অভ্যস্ত হয়ে না পড়ার আহ্বান জানান। বলেন, 'আমার মতে যতদিন শান্তি না আসছে, ততদিন এটি (যুদ্ধের খবর) পত্রিকার প্রথম পাতায় থাকা উচিৎ।'

পুরস্কার জয়ী 'স্তেফানিয়া' গানটি সিউক তার মায়ের প্রতি সম্মান জানানোর জন্য রচনা করেন। তবে সে গানে 'আমি সব সময় ভাঙা পথ ধরে তোমার পাশে হাঁটবো'র মতো পঙক্তি থাকায় অনেকে একে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের সঙ্গে একাত্ম হওয়ার আহ্বান হিসেবে বিবেচনা করছেন।

ইউক্রেনের টিভি উপস্থাপক সের্হেই প্রিতুলা ঘোষণা দেন, ট্রফি বিক্রির অর্থে ৩টি ইউক্রেনে নির্মিত পিডি-২ ড্রোন কেনা হবে।

ইউক্রেনে নির্মিত পিডি২ ড্রোন
ইউক্রেনে নির্মিত পিডি২ ড্রোন। ছবি: ড্রোন নির্মাতার ওয়েবসাইট থেকে সংগৃহীত

ইউক্রেন-রাশিয়া যুদ্ধে উভয় পক্ষই আক্রমণ ও অনুসন্ধানের কাজে প্রচুর সংখ্যক ড্রোন ব্যবহার করছে।

 

Comments