ইউক্রেন আগ্রাসনের পর প্রথম রুশ-মার্কিন শীর্ষ জেনারেলদের ফোনালাপ

গত ফেব্রুয়ারির শেষ সপ্তাহে প্রতিবেশী ইউক্রেনে রুশ আগ্রাসন শুরুর পর এই প্রথম রাশিয়া ও যুক্তরাষ্ট্রের ২ শীর্ষ জেনারেল টেলিফোনে কথা বলেছেন।
রাশিয়ার চিফ অব জেনারেল স্টাফ ভালেরি গেরাসিমভ (বামে) ও যুক্তরাষ্ট্রের জয়েন্ট চিফস অব স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্ক মিলি। ছবি: রয়টার্স

গত ফেব্রুয়ারির শেষ সপ্তাহে প্রতিবেশী ইউক্রেনে রুশ আগ্রাসন শুরুর পর এই প্রথম রাশিয়া ও যুক্তরাষ্ট্রের ২ শীর্ষ জেনারেল টেলিফোনে কথা বলেছেন।

গতকাল বৃহস্পতিবার বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

মার্কিন সেনা সদরদপ্তর পেন্টাগনের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, জয়েন্ট চিফস অব স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্ক মিলি টেলিফোনে রাশিয়ার চিফ অব জেনারেল স্টাফ ভালেরি গেরাসিমভের সঙ্গে কথা বলেছেন।

জেনারেল মিলির এক মুখপাত্র গণমাধ্যমকে বলেছেন, 'শীর্ষ সামরিক কর্মকর্তারা উদ্বেগ সৃষ্টিকারী বিষয়গুলো নিয়ে কথা বলেছেন। তারা নিজেদের মধ্যে যোগাযোগ রাখার বিষয়ে একমত হয়েছেন।'

'আগের মতো এবারও তাদের আলোচনার বিষয়বস্তু গোপন রাখা হবে' বলে জানানো হয়।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আরআইএ জানিয়েছে, ২ দেশের শীর্ষ সামরিক কর্মকর্তারা ইউক্রেনসহ 'নিজেদের স্বার্থ সংশ্লিষ্ট' বিষয়গুলো নিয়ে আলোচনা করেছেন।

গত সপ্তাহে রুশ প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর কথোপকথনের পর ২ দেশের শীর্ষ সামরিক কর্মকর্তারা কথা বললেন।

জয়েন্ট চিফস অব স্টাফের চেয়ারম্যান মিলি ইউক্রেনে দ্রুত যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন উল্লেখ করে প্রতিবেদনে আরও বলা হয়, ইউক্রেন যুদ্ধের শুরু থেকে শক্তিধর দেশ ২টি নিজেদের মধ্যে 'হটলাইন' চালু রেখেছে।

Comments